কুমিল্লায় ঘরে ঘরে গিয়ে ‘হুমকি’, ‘দেখছে’ ইসি

রিটার্নিং কর্মকর্তা বলেন, ভোট নিয়ে কোনো শঙ্কা নেই।

কুমিল্লা প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 8 March 2024, 01:14 PM
Updated : 8 March 2024, 01:14 PM

কুমিল্লা সিটি করপোরেশনে মেয়র পদে উপনির্বাচনে ঠিক আগ মুহূর্তে ঘরে ঘরে গিয়ে ভোটারদের ‘হুমকি’ দেওয়া হচ্ছে এমন অভিযোগ পেয়ে বিষয়টি ‘দেখার’ কথা জানিয়েছে নির্বাচন কমিশন।  

ভোটের একদিন আগে শুক্রবার উপনির্বাচনের রিটার্নিং কর্মকর্তা মো. ফরহাদ হোসেন সাংবাদিকদের বলেন, “ভোটারদের বাড়ি বাড়ি গিয়ে হুমকি দেওয়ার কিছু অভিযোগ এসেছে। আমরা এগুলো নিয়ে কাজ করছি। ভোটাররা যেন নির্বিঘ্নে কেন্দ্রে যেতে পারে সেই ব্যবস্থাও নেওয়া হয়েছে।” 

তবে কারা এই হুমকি দিচ্ছে এবং কেন দিচ্ছে এসব ব্যাপারে কিছু উল্লেখ না করে রিটার্নিং কর্মকর্তা বলেন, ভোট নিয়ে কোনো শঙ্কা নেই।  

এদিন সকাল ৮টা থেকে বিকাল ৪টা পর্যন্ত নগরীর ২৭টি ওয়ার্ডের ১০৫টি কেন্দ্রে ইলেকট্রনিক ভোটিং মেশিন-ইভিএমসহ ভোটগ্রহণের অন্যান্য সরঞ্জামাদি পাঠানো হয়। দুপুরের মধ্যেই কুমিল্লা জিলা স্কুল মাঠ থেকে প্রিসাইডিং কর্মকর্তাদের এসব নির্বাচনি সরঞ্জাম বুঝিয়ে দেন রিটার্নিং কর্মকর্তা মো. ফরহাদ হোসেনসহ নির্বাচন সংশ্লিষ্টরা। 

এ সময় নির্বাচনের সার্বিক বিষয় নিয়ে সাংবাদিকদের সঙ্গে কথা বলেন মো. ফরহাদ হোসেন। 

তিনি বলেন, “নির্বাচনকে কেন্দ্র করে পুরো নগরীকে নিরাপত্তার চাদরে ঢেকে দেওয়া হয়েছে শুক্রবার রাত থেকেই। ভোটের দিন পুরো নগরীতে থাকবে কয়েক স্তরের নিরাপত্তা ব্যবস্থা। কোনো কেন্দ্রে কোনো সমস্যা হলে পাঁচ মিনিটের মধ্যেই যেন সেটি নিয়ন্ত্রণ করা যায়, সেভাবেই ব্যবস্থা নেওয়া হয়েছে। 

“এক কথায় বলতে গেলে, নির্বাচনকে সুষ্ঠু করার জন্য যা যা পদক্ষেপ নেওয়া দরকার, তার সবই নিয়েছি আমরা।” 

এ সময় ভোট নিয়ে শঙ্কার কিছু দেখছেন না জানিয়ে নির্বাচন ‘উৎসবমুখর’ হবে বলেও মন্তব্য করেন রিটার্নিং কর্মকর্তা। 

বলেন, “কোথাও সমস্যা হলে পাঁচ মিনিটের মধ্যে অতিরিক্ত ফোর্স ও ম্যাজিস্ট্রেট সেখানে পৌঁছে যাবে। এরপরও কেউ নির্বাচনের পরিবেশ বিনষ্টের চেষ্টা করলে আমরা কঠোর ব্যবস্থা নেব। প্রয়োজনে ওই কেন্দ্রের ভোটগ্রহণ স্থগিত করে দেব।”   

রিটার্নিং কর্মকর্তার কার্যালয় থেকে জানা গেছে, মেয়র পদের উপনির্বাচনে এবার মোট ভোটার সংখ্যা ২ লাখ ৪২ হাজার ৪৫৮। এর মধ্যে নারী ভোটার ১ লাখ ২৪ হাজার ২৭৪ ও পুরুষ ভোটার ১ লাখ ১৮ হাজার ১৮২ জন। তৃতীয় লিঙ্গের ভোটার রয়েছেন দুইজন। 

২৭টি ওয়ার্ডে ১০৫টি কেন্দ্র এবং ৬৪০টি ভোটকক্ষে দায়িত্ব পালন করবেন ১০৫ প্রিসাইডিং কর্মকর্তা, ৬৪০ জন সহকারী প্রিসাইডিং কর্মকর্তা, এক হাজার ২৮০ জন পোলিং এজেন্ট। 

আচরণবিধি প্রতিপালনে ২৭ জন ম্যাজিস্ট্রেট মাঠে থাকবেন, প্রতি তিন ওয়ার্ডে থাকবেন একজন করে জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট। ১০৫ কেন্দ্রের নিরাপত্তায় ১২ প্লাটুনে ৪৫০ জন বিজিবি মোতায়েন করা হয়েছে। র‌্যাব ২৭টি টিমে ৯৩৯ জন, পুলিশের ২৭ মোবাইল টিমে ১ হাজার ৩৩৯ জন এবং প্রতি তিন ওয়ার্ডে একটি করে পুলিশের মোট নয়টি স্ট্রাইকিং ফোর্স মাঠে থাকবে। এ ছাড়া দুটি থানার দুটি টিম রিজার্ভ ফোর্স হিসেবে থাকবে। 

রিটার্নিং কর্মকর্তা ফারহাদ হোসেন বলেন, “এবারের নির্বাচনে গতবারের মতো নির্বাচন কমিশনের উদ্যোগে সিসি ক্যামেরা লাগানো না হলেও ১০৫ কেন্দ্রের মধ্যে ২২টি ছাড়া সব প্রতিষ্ঠানের সিসি ক্যামেরা আছে। এগুলো শুক্রবার দুপুর ১২টার পর থেকে সচল রাখা হয়েছে। ভোটার দিনের পরিবেশ নিয়ে ভোটারদের শঙ্কা থাকার কোনো সুযোগ নেই। 

“কারণ পুরো সিটি এলাকা থাকবে নিরাপত্তার চাদরে। জাতীয় নির্বাচনে প্রতি কেন্দ্রে দুজন করে পুলিশ ছিল, এখানে থাকবে পাঁচজন করে। পুলিশ পাঁচজন, আনসার ১২ জন। সব মিলিয়ে প্রতি কেন্দ্রে ১৭ জনের বেশি ফোর্স থাকবেন”, বলেন রিটার্নিং কর্মকর্তা। 

কুমিল্লার পুলিশ সুপার মো. আব্দুল মান্নান বলেন, “কুমিল্লাকে গোয়েন্দা নজরদারিতে রাখা হয়েছে। দৃশ্যমান আইনশৃঙ্খলা বাহিনীর পাশাপাশি থাকবেন সাদা পোশাকের গোয়েন্দা সদস্যরাও। কোনো বিশৃঙ্খলা হলেই তাৎক্ষণিক ব্যবস্থা নেওয়া হবে। 

“ভোট হবে সুষ্ঠু এবং উৎসবমুখর। ভোটের দিন কাউকে প্রভাব বিস্তার করতে দেওয়া হবে না। এরই মধ্যে আমাদের সব প্রস্তুতি সম্পন্ন হয়েছে। মাঠে কাজ করছেন আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যরা”, বলেন পুলিশ সুপার। 

সবশেষ ২০২২ সালের ১৫ জুন অনুষ্ঠিত কুমিল্লা সিটি করপোরেশনের তৃতীয় নির্বাচনে প্রথমবারের মতো আওয়ামী লীগের প্রার্থী হিসেবে মেয়র নির্বাচিত হয়েছিলেন মহানগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আরফানুল হক রিফাত। 

গত বছরের ১৩ ডিসেম্বর সিঙ্গাপুরের মাউন্ট এলিজাবেথ হাসপাতালে মারা যান তিনি। তার মৃত্যুতে ১৮ ডিসেম্বর মেয়রের পদ শূন্য হয়। উদ্ভূত পরিস্থিতিতে ৯০ দিনের মধ্যে নির্বাচন করার বাধ্যবাধকতা রয়েছে। 

২২ জানুয়ারি কুমিল্লা সিটি করপোরেশনের মেয়র পদে উপনির্বাচনের তফসিল ঘোষণা করে নির্বাচন কমিশন। 

উপনির্বাচনের প্রার্থীরা হলেন- কুমিল্লা মহানগর আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক তাহসিন বাহার সূচনা, কুমিল্লা মহানগর স্বেচ্ছাসেবক দলের সাবেক সভাপতি নিজাম উদ্দিন কায়সার এবং কুমিল্লা মহানগর আওয়ামী লীগের উপদেষ্টা ও কুমিল্লা ভিক্টোরিয়া সরকারি কলেজের সাবেক ভিপি নুর-উর রহমান মাহমুদ তানিম। 

আরও পড়ুন:

Also Read: আমি রাজনৈতিকভাবে জনসম্পৃক্ত, ‘অতিথি পাখি’ নই: সূচনা

Also Read: ক্ষোভে মানুষ বিএনপিপন্থি প্রার্থীকে ভোট দেবে: কায়সার

Also Read: কেন্দ্রে না যেতে ভোটারদের হুমকি-ভয় দেখানো হচ্ছে: তানিম

Also Read: কুমিল্লার কেন্দ্রে কেন্দ্রে ভোটের সামগ্রী

Also Read: কুমিল্লা ‘মেরামতে’ তানিমের ১৭ প্রতিশ্রুতি

Also Read: কুমিল্লা সিটি উপনির্বাচন: বিএনপি ভোটে নেই, নেতারা আছেন মাঠে

Also Read: সাক্কুর কর্মীদের বিরুদ্ধে হামলা-মারধরের অভিযোগ সূচনা-পক্ষের

কুমিল্লা সিটি ভোট: সাক্কুর উঠান বৈঠকে হামলা-ভাঙচুর

সাক্কুর বৈঠকে হাতবোমা বিস্ফোরণ, ব্যবসা প্রতিষ্ঠানে হামলা

এমপি বাহারকে ইসির চিঠি, মেয়ের প্রচারে না থাকার অনুরোধ

এমপি বাহার মেয়ের জন্য ভোট চাইছেন, অভিযোগ তানিমের

সাক্কুর বৈঠকে হাতবোমা বিস্ফোরণ, ব্যবসা প্রতিষ্ঠানে হামলা

কুমিল্লা সিটি ভোট: সাক্কুর উঠান বৈঠকে হামলা-ভাঙচুর

কুমিল্লা সিটির উপনির্বাচন: কায়সারকে কারণ দর্শানোর নোটিস

কুমিল্লা সিটির উপনির্বাচন: ‘পরিবর্তনের ইতিহাস রচনা’ করতে চান কায়সার-তানিম

‘নতুন অধ্যায়’ গড়তে চান সূচনা, আরেকবার সুযোগ চান সাক্কু

কুমিল্লা সিটির উপনির্বাচন: প্রতীক নিয়ে মাঠে চার প্রার্থী

কুমিল্লা সিটি উপনির্বাচন: সূচনা ছাড়া সবারই অভিযোগ

২০০৮ সালের পর কারা জমি কিনেছেন সেই তালিকা দেখুন: সাক্কুর স্ত্রী