এমপি বাহারকে ইসির চিঠি, মেয়ের প্রচারে না থাকার অনুরোধ

সোমবার দুপুরে প্রথমে মেয়র পদপ্রার্থী নূর-উর রহমান তানিম এবং মধ্যরাতে মনিরুল হক সাক্কু রিটার্নিং কর্মকর্তার কাছে অভিযোগ করেন।

কুমিল্লা প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 5 March 2024, 04:19 PM
Updated : 5 March 2024, 04:19 PM

একদিনে দুই প্রার্থীর পক্ষে ‘নির্বাচনি আচরণবিধি লঙ্ঘনের’ অভিযোগ আসার পর মেয়ের হয়ে প্রচার না চালানোর জন্য কুমিল্লার সংসদ সদস্য আ ক ম বাহাউদ্দিন বাহারকে চিঠি দিয়েছেন রিটার্নিং কর্মকর্তা।  

সোমবার দুপুরে প্রথমে মেয়র পদপ্রার্থী নূর-উর রহমান তানিম এবং মধ্যরাতে মনিরুল হক সাক্কু উপনির্বাচনের রিটার্নিং কর্মকর্তা ও কুমিল্লার আঞ্চলিক নির্বাচন কর্মকর্তা মো. ফরহাদ হোসেনের কাছে অভিযোগ দেন। 

দুই প্রার্থী অভিযোগে জানান, সিটি করপোরেশন নির্বাচনের আইন ভেঙে সংসদ সদস্য বাহার তার মেয়ে বাস প্রতীকের প্রার্থী কুমিল্লা মহানগর আওয়ামী সাংগঠনিক সম্পাদক তাহসিন বাহার সূচনার পক্ষে ভোটের প্রচার চালাচ্ছেন।  

তারপরই সংসদ সদস্যকে ভোটের প্রচার থেকে বিরত থাকার অনুরোধ জানিয়ে চিঠি দেওয়া হয়েছে বলে মঙ্গলবার দুপুরে জানিয়েছেন রিটার্নিং কর্মকর্তা মো. ফরহাদ হোসেন। 

তিনি বলেন, “সংসদ সদস্যের বিরুদ্ধে আচরণবিধি লঙ্ঘনের দুটি অভিযোগ সোমবার আমরা পেয়েছি। পরে আমরা বিষয়টির ব্যাখ্যা চেয়েছিলাম তার কাছে। তিনি আমাকে একটি ল’ ইয়ার সার্টিফিকেট পাঠিয়ে ব্যাখ্যা দিয়েছেন। তিনি কুমিল্লা সিটির গত সাধারণ নির্বাচনের (২০২২ সালের নির্বাচন) আগে একটি রিট করেছিলেন উচ্চ আদালতে। ওই রিটে যেই ২২ ধারায় বলা আছে, সংসদ সদস্যরা প্রচার করতে পারবেন না, তিনি ওই ধারাকে চ্যালেঞ্জ করেছিলেন। আর গত ২৮ ফেব্রুয়ারি ওই রিটের পরিপ্রেক্ষিতে তিনি (এমপি বাহার) তার পক্ষে একটি আদেশ পেয়েছেন বলে জানিয়েছেন।” 

ফরহাদ হোসেন বলেন, “সংসদ সদস্যের দাবি, উচ্চ আদালতের আদেশ অনুযায়ী, তার প্রচার করতে বাধা নেই। কিন্তু তিনি যেই আদেশের কথা বলছেন, সেটিতেও ২২ ধারা মোতাবেক প্রচার করতে পারবেন বলে কোনো নির্দেশনা নেই। 

“এজন্য আমরা সংসদ সদস্যকে চিঠি দিয়ে নির্বাচনি কার্যক্রম থেকে বিরত থাকার অনুরোধ জানিয়েছি। এ ছাড়া আদেশের কপি আমাদেরকে দেওয়ার জন্য অনুরোধ জানিয়েছি। এরপরও যদি তিনি আচরণবিধি লঙ্ঘন করেন, তাহলে এ বিষয়ে কমিশন পরবর্তী সময়ে সিদ্ধান্ত নেবে”, বলেন এই উপনির্বাচনের রিটার্নিং কর্মকর্তা। 

৯ মার্চ ইলেকট্রনিক ভোটিং মেশিনের (ইভিএমে) মাধ্যমে কুমিল্লা সিটিতে মেয়র পদে উপনির্বাচন অনুষ্ঠিত হতে যাচ্ছে। এবারের নির্বাচনে সরাসরি কোনো রাজনৈতিক দল অংশগ্রহণ করেনি। এখানে মেয়র পদে আওয়ামী লীগের দুইজন নেতা এবং বিএনপির সাবেক দুইজন নেতা স্বতন্ত্র প্রার্থী হিসেবে লড়ছেন।

তারা হলেন- মনিরুল হক সাক্কু, তাহসিন বাহার সূচনা, নিজাম উদ্দিন কায়সার ও নূর উর রহমান মাহমুদ তানিম। 

Also Read: এমপি বাহার মেয়ের জন্য ভোট চাইছেন, অভিযোগ তানিমের

রিটার্নিং কর্মকর্তার কার্যালয় থেকে জানা যায়, টেবিল ঘড়ি প্রতীকের প্রার্থী ও সিটি করপোরেশনের সাবেক দুইবারের মেয়র মনিরুল হক সাক্কুর পক্ষে তার ছোট ভাই এবং প্রধান নির্বাচনি এজেন্ট কাইমুল হক রিংকু মধ্যরাতে সংসদ সদস্য বাহারের বিরুদ্ধে অভিযোগ দেন। 

এর আগে দুপুরে বাহারের বিরুদ্ধে আচরণবিধি লঙ্ঘনের অভিযোগ তুলে রিটার্নিং কর্মকর্তার কাছে লিখিত অভিযোগ করেছিলেন হাতি প্রতীকের প্রার্থী কুমিল্লা মহানগর আওয়ামী লীগের উপদেষ্টা নূর-উর রহমান মাহমুদ তানিম। 

সাক্কুর পক্ষে দেওয়া লিখিত অভিযোগে বলা হয়েছে, “সংসদ সদস্য বাহার ক্ষমতার অপব্যবহার করে উপনির্বাচনের প্রার্থী তার বড় মেয়ে তাহসিন বাহারের (বাস প্রতীক) পক্ষে প্রতিটি ওয়ার্ডে প্রকাশ্যে সভা করছেন। ২৭টি ওয়ার্ডে বাহারের ক্ষমতার অপব্যবহারের কারণে কেন্দ্রগুলোতে গোলাগুলি ও হতাহতের ঘটনা ঘটতে পারে বলে বিভিন্ন সূত্রে জানা গেছে।

“এরই মধ্যে তার সন্ত্রাসী বাহিনী সাধারণ ভোটারদের বাড়ি বাড়ি গিয়ে হুমকি-ধমকি দিচ্ছে ভোটকেন্দ্রে না আসার জন্য। পুরো নির্বাচনের সুষ্ঠু পরিবেশ নষ্ট করছেন তিনি। এরই মধ্যে বিভিন্ন প্রতিষ্ঠানের শিক্ষক, কলেজের অধ্যাপক, মাদ্রাসার শিক্ষক, ব্যবসায়ীদের ডেকে বিভিন্নভাবে তাদের নিয়ে প্রকাশ্যভাবে সভা করছেন তিনি। নির্বাচনী কেন্দ্রে শান্তি-শৃঙ্খলা রক্ষার্থে এ বিষয়ে প্রয়োজনীয় আইনি ব্যবস্থা গ্রহণের দাবি জানাচ্ছি।” 

এর পরিপ্রেক্ষিতে সংসদ সদস্য বাহারকে পাঠানো রিটার্নিং কর্মকর্তার চিঠিতে উল্লেখ করা হয়েছে, “গণমাধ্যমে প্রার্থী তাহসিন বাহারের পক্ষে আপনার প্রচার চালানোর সংবাদ প্রকাশিত হয়েছে। যা, সিটি করপোরেশন (নির্বাচন আচরণ) বিধিমালা, ২০১৬ এর ২২(১) বিধির সুস্পষ্ট লঙ্ঘন। 

“আপনার ০১/০৩/২০২৪ তারিখে প্রেরিত আইনজীবীর প্রদত্ত ব্যাখ্যায় রিট পিটিশন নং-৬৭৩২/২০২২ এ নির্বাচন কমিশন সচিবালয়ের পত্র নং-১০.০০.০০০০.০৩৪.৩৭.০০৯.২১.২০৭, তারিখ: ০৮.০৬.২০২২ এর কার্যক্রমের উপর হাই কোর্ট বিভাগ রুলনিশি জারিসহ স্থগিতাদেশ প্রদান করেছেন। তবে এতে আচরণ বিধিমালার ২২ বিধির উপর কোনো স্থগিতাদেশের উল্লেখ নেই।” 

ফলে সংসদ সদস্যকে তার মেয়ের নির্বাচনি প্রচার থেকে বিরত থাকার জন্য অনুরোধ করেছেন রিটার্নিং কর্মকর্তা।  

এ বিষয়ে জানতে চাইলে মেয়র পদপ্রার্থী মনিরুল হক সাক্কু বলেন, “নিশ্চিত পরাজয় জেনে তারা এখন দিশেহারা হয়ে পড়েছে। এজন্য আমার উঠান বৈঠকে গুপ্ত ককটেল হামলা এবং ব্যবস্থা প্রতিষ্ঠানে হামলা চালাচ্ছে। আমি বাস প্রতীকের প্রার্থীর (তাহসিন বাহার সূচনা) লোকদের ওপেন চ্যালেঞ্জ দিয়ে বলছি, চোরাগুপ্তা হামলা না চালিয়ে সাহস থাকলে সামনে আসেন। কোথায় আসব বলেন, টাউন হল নাকি স্টেডিয়ামে। যদি খেলতে চান, তাহলে খেলা হবে।” 

সাক্কু বলেন, “আমার পোস্টার ছিঁড়ে ফেলা হচ্ছে। ভোটারদের বাড়ি বাড়ি গিয়ে হুমকি দেওয়া হচ্ছে। আমার কর্মীদের ভয় দেখানো হচ্ছে, হুমকি দেওয়া হচ্ছে। তিনি একজন এমপি হয়ে আচরণবিধি প্রতিদিনই লঙ্ঘন করছেন। তিনি প্রকাশ্যে মেয়ের জন্য ভোট চাইছেন, লিফলেট বিতরণ করছেন। এ ছাড়া সংবর্ধনা নেওয়ার নামে প্রতিনিয়ত সভা-সমাবেশ করে যাচ্ছেন। কিন্তু এখন পর্যন্ত তার বিরুদ্ধে কোনো ব্যবস্থা নিতে দেখিনি। এমন পরিস্থিতি চলতে থাকলে ভোটের পরিবেশ দিনদিন খারাপের দিকে যাবে।”   

তবে রিটার্নিং কর্মকর্তা ফরহাদ হোসেন বলেছেন, “এখন পর্যন্ত নির্বাচনের পরিবেশ ভালো রয়েছে। প্রার্থীরা যখনই কোনো অভিযোগ করেছেন, তখনই সঙ্গে সঙ্গে ব্যবস্থা নেওয়া হচ্ছে। সোমবার মনিরুল হক সাক্কুর উঠান বৈঠকে হামলার ঘটনায় থানায় নিয়মিত মামলা করতে নির্দেশনা দেওয়া হয়েছে।”  

আরও পড়ুন:

সাক্কুর বৈঠকে হাতবোমা বিস্ফোরণ, ব্যবসা প্রতিষ্ঠানে হামলা

কুমিল্লা সিটি ভোট: সাক্কুর উঠান বৈঠকে হামলা-ভাঙচুর

কুমিল্লা সিটির উপনির্বাচন: কায়সারকে কারণ দর্শানোর নোটিস

‘পরিবর্তনের ইতিহাস রচনা’ করতে চান কায়সার-তানিম

‘নতুন অধ্যায়’ গড়তে চান সূচনা, আরেকবার সুযোগ চান সাক্কু

কুমিল্লা সিটির উপনির্বাচন: প্রতীক নিয়ে মাঠে চার প্রার্থী

কুমিল্লা সিটি উপনির্বাচন: সূচনা ছাড়া সবারই অভিযোগ

২০০৮ সালের পর কারা জমি কিনেছেন সেই তালিকা দেখুন: সাক্কুর স্ত্রী