অনিয়ম হলে ভোট বন্ধ করে দেওয়া হবে: কমিশনার আলমগীর

“আশা করি নির্বাচন ভালোভাবেই হবে। আমাদের প্রস্তুতি সব দিক থেকেই ভালো।“

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 6 March 2024, 11:53 AM
Updated : 6 March 2024, 11:53 AM

আসন্ন ময়মনসিংহ ও কুমিল্লা সিটি করপোরেশন নির্বাচনসহ অন্যান্য স্থানীয় সরকার নির্বাচন ঘিরে কমিশনের সার্বিক প্রস্তুতি ‘ভালো’ বলে জানিয়েছেন নির্বাচন কমিশনার মো. আলমগীর।

তিনি বলেছেন, আগামী ৯ মার্চ অনুষ্ঠেয় এসব নির্বাচনে কোথাও কোনো জায়গার পরিস্থিতি নিয়ন্ত্রণের বাইরে চলে গেলে সংশ্লিষ্ট কেন্দ্রের ভোট বন্ধ করে দেওয়ার নির্দেশনা দেওয়া হয়েছে।

বুধবার ঢাকার আগারগাঁওয়ে নির্বাচন ভবনে নিজ দপ্তরে সাংবাদিকদের সঙ্গে কথা বলছিলেন কমিশনার আলমগীর।

তিনি বলেন, “আইন শৃঙ্খলার প্রয়োজনীয় পদক্ষেপ নেওয়া হয়েছে। যে সকল জায়গা থেকে চাহিদা এসেছে সেখানে বেশি ফোর্স দিয়েছি। অতিরিক্ত ম্যাজিস্ট্রেটও দেওয়া হয়েছে। এখন পর্যন্ত আমাদের যে মূল্যায়ন, পরিবেশ ভালো। আশা করি নির্বাচন ভালোভাবেই হবে। আমাদের প্রস্তুতি সব দিক থেকেই ভালো।“

শনিবার ময়মনসিংহ ও কুমিল্লা সিটি করপোরেশনের নির্বাচন ছাড়াও পৌরসভা, জেলা পরিষদ, ইউনিয়ন পরিষদের ২৩৩টি পদে নির্বাচন হবে।

ওইদিন জেলা পরিষদে ভোট হবে সকাল ৯টা থেকে দুপুর ২টা পর্যন্ত। বাকি সব নির্বাচনে সকাল ৮টা থেকে বিকাল ৪টা পর্যন্ত চলবে।

সিটি, পৌরসভা ও জেলা পরিষদে ইলেকট্রনিক ভোটিং মেশিনের (ইভিএম) মাধ্যমে এবং ইউপি নির্বাচনে ব্যালট পেপারে ভোটগ্রহণ হবে।

সিটি ভোটে কোনো ‘অপ্রীতিকর’ ঘটনা ঘটলে নিয়ন্ত্রণে কী ধরনের ব্যবস্থা নেওয়া হয়েছে জানতে চাইলে কমিশনার আলমগীর বলেন, “ভোটের ক্ষেত্রে উত্তেজনা থাকেই। সব প্রার্থীই চায় নির্বাচনে জিততে। তবে এরকম কোনো শঙ্কা নেই যে আইন শৃঙ্খলা পরিস্থিতির অবনতি হবে, এই ধরনের তথ্য আমাদের কাছে নাই।

“তারপরও সতর্কতা হিসেবে জেলা প্রশাসন, পুলিশ প্রশাসন থেকে তারা যে অতিরিক্ত ফোর্স চেয়েছে সেভাবে দিয়েছি। নিয়ন্ত্রণের বাইরে পরিস্থিতি চলে গেলে কেন্দ্রের নির্বাচন বন্ধ করে দেওয়ার নির্দেশনা দেওয়া হয়েছে। তারা বন্ধ না করলে আমরা বন্ধ করে দেব।

ইলেকট্রনিক ভোটিং মেশিনের রক্ষণাবেক্ষণ বিষয়ে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি বলেন, “ইভিএম বিষয়টা হল, এই প্রকল্পে রক্ষণাবেক্ষণের জন্য কোনো বরাদ্দ রাখা হয়নি। জনবল রাখা হয়নি। এজন্য নিয়মিত কর্মকর্তাদের দিয়েই বাংলাদেশ মেশিন টুলস ফ্যাক্টরির সহায়তায় রক্ষণাবেক্ষণ করে থাকি।

“আমাদের আর্থিক, জনবলের সীমাবদ্ধতা আছে। এজন্য অনেকগুলো ইভিএমই কাজ করছে না। অচল হয়ে যাচ্ছে। ইভিএম পরীক্ষা নিরীক্ষা করে যেগুলো সচল পাওয়া যাচ্ছে সেগুলোই ব্যবহারের জন্য পাঠানো হচ্ছে। “

Also Read: ময়মনসিংহ-কুমিল্লা সিটি ভোট: মনোনয়ন জমা ১৩ ফেব্রুয়ারি পর্যন্ত

Also Read: ইভিএম: দেড় লাখের ৩০ শতাংশের 'রক্ষণাবেক্ষণে' যাচ্ছে ইসি