রাজশাহীমুখী বগুড়ার মোটরসাইকেল বহর, পথে বাধার অভিযোগ

দুপচাঁচিয়া ও কাহালু উপজেলায় পুলিশ ১০টি মোটরসাইকেল জব্দ করেছে।  

বগুড়া প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 2 Dec 2022, 02:36 PM
Updated : 2 Dec 2022, 02:36 PM

বিএনপির সাংগঠনিক বিভাগীয় সমাবেশে যোগ দিতে বগুড়ার কয়েক হাজার মোটরসাইকেলের বহর রাজশাহী যাওয়ার পথে বাধার অভিযোগ উঠেছে। 

শুক্রবার বগুড়ার ছাত্রদল, যুবদল, স্বেচাসেবক দলের নেতা-কর্মী-সমর্থকদের এই মোটরসাইকেলের বহর রাজশাহী রওনা হয়।   

বগুড়া থেকে যাত্রা শুরুর আগে দেখা যায়, সকাল ১১টায় বগুড়ার চারমাথায় মোটরসাইকেল নিয়ে ছাত্রদল, যুবদল, স্বেচ্ছাসেবক দলের নেতা-কর্মীরা একত্রিত হতে থাকেন। তখন পুলিশ তাদের সঙ্গে কথা বলে, গাড়ির কাগজপত্র দেখে এবং তল্লাশি চালায়। 

পরে ভিন্ন ভিন্ন জায়গা থেকে মোটরসাইকেল নিয়ে আসা নেতা-কর্মী-সমর্থকরা শ্লোগান দিতে দিতে রাজশাহীর দিকে রওনা হন। 

বগুড়া জেলা ছাত্র দলের সাধারণ সম্পাদক নুরে আলম সিদ্দিকী রিগান বলেন, দুপুর ১২টার দিকে বগুড়ার দুপচাঁচিয়া উপজেলার সাহারপুকুর ও কাহালুর বীরকেদার এলাকায় বগুড়া-নওগাঁ আঞ্চলিক মহাসড়কে চেকপোস্ট বসিয়ে গাড়ির কাগজ না থাকায় ১০টি মোটরসাইকেল জব্দ করেছে পুলিশ।   

“বগুড়া থেকে তিন হাজার মোটরসাইকেল নিয়ে আমরা রওনা হই। ঘাটে ঘাটে আমাদের হয়রানি করে বিলম্ব করেছে পুলিশ।” 

বগুড়া জেলা যুবদলের আহবায়ক খাদেমুল ইসলাম খাদেম বলেন, “শান্তিপূর্ণভাবে রাজশাহীর সমাবেশে যোগ দেওয়ার জন্য আমরা বের হয়েছি। পথে পথে পুলিশ ও আওয়ামী লীগ বাধা দিয়ে আমাদের হয়রানি করছে। আমাদের অসংখ্য নেতা-কর্মীর মোটরসাইকেল জব্দ করেছে পুলিশ।” 

বগুড়া সদরের সংসদ সদস্য এবং বিভাগীয় সম্মেলনের অর্থ কমিটির আহ্বায়ক গোলাম মোহাম্মদ সিরাজ বলেন, “বগুড়া শহীদ জিয়াউর রহমানের জন্মভূমি। ‘দেশনায়ক’ তারেক রহমান। এখন খোঁজ নেন সেই বগুড়ার মানুষ শুধু মোটরসাইকেল নয়, ঝাঁপিয়ে এসেছে সম্মেলনে। কোনো বাধাই মানেনি।” 

সম্মেলন উপলক্ষে মিডিয়া কমিটির সদস্য কালাম আজাদ বলেন, “রাজশাহী বিভাগের বিভিন্ন জায়গা থেকে যে যার মতো বাহন নিয়ে আসছে। তাদের পথে পথে বাধার খবর আসছে আমাদের কাছে। তারপরও সম্মেলনের আগেই চলে এসেছেন অনেকেই।”  

বগুড়ার দুপচাঁচিয়া থানার ওসি আবুল কালাম আজাদ বলেন, বিএনপির নেতা-কর্মীরা নিজেদের সময় নিজেরাই নষ্ট করেছে৷ নিরাপত্তার স্বার্থে চেকপোস্টে তল্লাশি করা হয়েছে; কাউকে হয়রানির অভিযোগ সত্য নয়। 

“দশটি মোটরসাইকেলের কাগজপত্র না থাকায় সেগুলো জব্দ করা হয়েছে। তবে মোটরসাইকেলগুলো বিএনপি নেতা-কর্মীদের কিনা আমার জানা নেই।”  

আগামী শনিবার [৩ ডিসেম্বর] বিএনপির রাজশাহী সাংগঠনিক বিভাগীয় সমাবেশ। নগরীর মাদ্রাসা মাঠে তাদের সমাবেশ করার অনুমতি দিয়েছে; তবে শর্ত হলো সমাবেশের তারিখের আগে মাঠে কোনো নেতা-কর্মী ঢুকতে পারবেন না। 

এদিকে বিভাগের আট জেলায় পরিবহন ধর্মঘটের কারণে বৃহস্পতিবার থেকেই বিভাগের বিভিন্ন জেলার নেতা-কর্মীরা সমাবেশ স্থলে উপস্থিত হতে শুরু করেছেন। সমাবেশস্থলে ঢুকতে না পারায় তারা পাশের ঈদগাহ মাঠে জমায়েত হন। সেখানে চলে থাকা-খাওয়া। 

আরও পড়ুন: 

রাজশাহীতে বিএনপির সমাবেশস্থলে পুলিশ, পাশে উৎসবের আমেজে কর্মীরা

রাজশাহীতে চলছে পরিবহন ধর্মঘট, দুর্ভোগে যাত্রীরা

নাটোরে পরিবহন ধর্মঘটে চরম ভোগান্তি

পরিবহন ধর্মঘটে নওগাঁয়ও ভোগান্তি  

রাজশাহী বিভাগে বাস ধর্মঘট: বিপাকে বগুড়ার যাত্রীরাও

বিএনপির সমাবেশের আগে রাজশাহী বিভাগে গণপরিবহনে ধর্মঘট

রাজশাহীতে গণসমাবেশের আগে গ্রেপ্তারের অভিযোগ বিএনপির

১১ দাবি না মানলে রাজশাহী বিভাগে পরিবহন ধর্মঘট

রাজশাহীতে মাদ্রাসা মাঠে গণসমাবেশের অনুমতি পেয়েছে বিএনপি

সমাবেশ ঘিরে মামলা-গ্রেপ্তারে হয়রানির অভিযোগ বিএনপির