শনিবার বিকেল: ফের ‘পরীক্ষা করবে’ আপিল কমিটি

পুনরায় পরীক্ষার সিদ্ধান্ত জানিয়ে সিনেমার প্রযোজককে চিঠিও দিয়েছে সেন্সর বোর্ড।

পাভেল রহমানবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 7 Feb 2023, 06:28 AM
Updated : 7 Feb 2023, 06:28 AM

মোস্তফা সরয়ার ফারুকী পরিচালিত 'শনিবার বিকেল' সিনেমাটি পুনরায় পরীক্ষা করার সিদ্ধান্ত নিয়েছে সেন্সর বোর্ডের আপিল কমিটি। 

এই সিদ্ধান্ত জানিয়ে প্রযোজককে চিঠিও পাঠানো হয়েছে বলে জানিয়েছেন তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব (চলচ্চিত্র) মো. জাহাঙ্গীর আলম। 

চার বছর ধরে সেন্সরবোর্ড থেকে ছাড়পত্র মিলছে না ‘শনিবার বিকেলের’। গত ২১ জানুয়ারি সেন্সর বোর্ডের আপিল কমিটিতে সিনেমাটির শুনানি হয়। সেদিন সিনেমার নির্মাতা–প্রযোজকের বক্তব্য শোনেন আপিল কমিটির সদস্যরা। 

মো. জাহাঙ্গীর আলম গ্লিটজকে বলেন, "আপিল কমিটি শনিবার বিকেল সিনেমাটি পুনঃপরীক্ষা করবে বলে সিদ্ধান্ত জানিয়েছে। এ ব্যাপারে সিনেমাটির প্রযোজককে চিঠি দিয়ে জানানো হয়েছে।" 

মন্ত্রিপরিষদ সচিবকে সভাপতি ও সেন্সর বোর্ডের চেয়ারম্যানকে আহ্বায়ক করে গঠিত সাত সদস্যের আপিল কমিটিতে রয়েছেন সংসদ সদস্য অভিনয়শিল্পী সুবর্ণা মুস্তাফা, সাবেক অতিরিক্ত সচিব নূরুল করিম, অভিনেত্রী সুচরিতা ও সাংবাদিক শ্যামল দত্ত। 

ওই আপিল শুনানিতে 'শনিবার বিকেল' এর প্রতিনিধি হিসেবে যুক্তি উপস্থাপন করেন চলচ্চিত্রকার ও নির্দেশক নাসির উদ্দীন ইউসুফ।  

শুনানিতে কি আলোচনা হয়েছিল জানতে চাইলে গ্লিটজকে তিনি বলেন, "আপিল শুনানিতে খুবই ইতিবাচক আলোচনা হয়েছে। আমরা সিনেমাটির পক্ষে যুক্তি তুলে ধরেছি। বলেছি, এই সিনেমায় আপত্তি করার মত কিছু নেই।" 

"আপিল কমিটির সদস্যরাও ইতিবাচক মতামত দিয়েছেন। আমাদের ধারণা ছিল সিনেমাটি সেন্সর ছাড়পত্র পাবে। কিন্তু এখন সেন্সরবোর্ড থেকে জানাচ্ছে, আবার রিভিউ হবে। তারা সিনেমাটি আবার দেখে সিদ্ধান্ত নিতে চায়।" 

আপিল বোর্ডের সদস্য সাংবাদিক শ্যামল দত্ত বলেন, "আপিল বোর্ডের সদস্য হিসেবে আমরা সিনেমাটি দেখে বলেছি, এই সিনেমায় সেন্সর করার মত কিছু পাইনি। আমাদের মতামত দিয়েছি, সিনেমাটি সেন্সর ছাড়পত্র পেতে পারে। এখন পুনরায় রিভিউ করার সিদ্ধান্ত কিংবা কেন ছাড়পত্র দিচ্ছে না সে ব্যাপারে সেন্সরবোর্ড বলতে পারবে।" 

সোমবার এক ফেইসবুক পোস্টে ফারুকী তার সিনেমা আটকে থাকার জন্য তথ্য মন্ত্রণালয়ের প্রতি ক্ষোভ প্রকাশ করেন। তিনি সে সময় জানিয়েছিলেন, মঙ্গলবার ‘শনিবার বিকেল’ নিয়ে তিনি সংবাদ সম্মেলন করবেন। 

সম্মেলনে সময় এবং স্থান কোথায় জানতে চাইলে মঙ্গলবার ফারুকী গ্লিটজকে বলেন, তিনি সিদ্ধান্ত বদলেছেন। 

"আপাতত সংবাদ সম্মেলনটা করছি না। আমরা কিছু বিষয় পর্যবেক্ষণ করছি। তারপর সংবাদ সম্মেলনের বিষয়ে সিদ্ধান্ত নেব।" 

গুলশানের হোলি আর্টিজান বেকারিতে ২০১৬ সালের জঙ্গি হামলার প্রেক্ষাপটে ‘শনিবার বিকেল’ সিনেমাটি বানিয়েছেন ফারুকী। জাহিদ হাসান, পরমব্রত, তিশা, ইরেশ যাকেরের সঙ্গে ফিলিস্তিনি অভিনেতা ইয়াদ হুরানি অভিনয় করেছেন সেখানে।

‘শনিবার বিকেল’ আটকে থাকায় আদালতে যাওয়ার কথাও বলেছিলেন ফারুকী। সিনেমাটিকে ছাড়পত্র দেওয়ার দাবিতে জানুয়ারির মাঝামাঝি একাট্টা হন দেশের সাংস্কৃতিক অঙ্গনের অনেকে। কিন্তু কিছুতেই কিছু হয়নি। 

এদিকে একই ঘটনার প্রেক্ষাপটে ভারতে নির্মিত সিনেমা ‘ফারাজ’মুক্তি পেয়েছে ফেব্রুয়ারির শুরুতে। সে কারণে ফারুকী দাবি করেছিলেন, ‘ফারাজ’ মুক্তির আগেই যেন তার শনিবার বিকেল ছাড়পত্র পায়। এরপর ফারুকীর করা আপিল আবেদন নিয়ে শুনানিতে বসে আপিল বোর্ড। 

ওই শুনানির পর আপিল কমিটির সদস্য শ্যামল দত্ত গ্লিটজকে বলেছিলেন, “সেন্সর বোর্ড যে সমস্যাগুলোর কথা বলেছে, আমরা তার সাথে একমত হইনি। এখন আর কোনো বাধা নেই। আমরা রিলিজ করে দিয়েছি ছবিটা। খুব শিগগিরই মুক্তি পাবে।” 

এরপর ১৫ দিন পেরিয়ে গেলও নির্মাতা ফারুকীর হাতে সেন্সর বোর্ডের কোন চিঠি পৌঁছায়নি। এদিকে সেন্সর বোর্ডের চিঠি না পেয়ে গত ২১ জানুয়ারি পর থেকে ফেইসবুকে ‘ক্ষোভ-হতাশা’ জানিয়ে আসছেন ফারকী। 

শেষ পোস্টে ফারুকী লিখেছেন, তার ধারণা ছিল তিনি একজন চলচ্চিত্রকার। কিন্তু তিনি জানতে পারেননি তার সিনেমাগুলো কখন কীভাবে সমাজের জন্য এতটা ‘শক্তিশালী’ হয়ে উঠেছে। 

এর আগের দিন সেন্সর বোর্ডের ‘টালবাহানার’ কড়া নিন্দা জানিয়ে ফারুকী তথ্য মন্ত্রণালয়ের বিষয়েও ক্ষোভ প্রকাশ করেন।   

বাংলাদেশ-ভারত-জার্মানি এই তিন দেশের যৌথ প্রযোজনায় সিনেমাটি বানাতে টানা ১৫ দিন মহড়ায় মাত্র ৭ দিনেই শুটিং শেষ করেন ফারুকী। এরপর বিদেশের বিভিন্ন চলচ্চিত্র উৎসবে সিনেমাটি প্রদর্শিত এবং প্রশংসিত হয়।

কিন্তু ২০১৯ সালে সেন্সর বোর্ডের সদস্যরা দুবার দেখার পর শনিবার বিকেল আটকে দেন মূলত বোর্ডে থাকা স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের প্রতিনিধির আপত্তিতে।

তখন বলা হয়েছিল, ‘স্পর্শকাতর’ বিষয় নিয়ে নির্মিত চলচ্চিত্রটি মুক্তি পেলে দেশের ভাবমূর্তি ‘ক্ষুণ্ন হতে পারে’।

যদিও এই নির্মাতা বরাবরই বলে আসছেন, চলচ্চিত্রটি হলি আর্টিজান বেকারিতে হামলার ঘটনা নিয়ে নয়, ওই ঘটনার ‘অনুপ্রেরণায়’ নির্মিত একটি কাহিনীচিত্র।

পুরনো খবর

Also Read: শনিবারে ছাড়পত্র পেল ‘শনিবার বিকেল’, চিঠির অপেক্ষায় ফারুকী

Also Read: ‘ফারাজ’র সঙ্গে বা আগেই ‘শনিবার বিকেল’ মুক্তি দিতে চান ফারুকী

Also Read: শিগগিরই মুক্তি পাচ্ছে 'শনিবার বিকেল'?

Also Read: ‘ফারাজ’ এর মুক্তিতে ‘শনিবার বিকেল’ নিয়ে ফারুকীর হতাশা

Also Read: ‘শনিবার বিকেল’ এখনও আটকে থাকায় ১২৯ সংস্কৃতিকর্মীর উদ্বেগ

Also Read: ‘শনিবার বিকেল’ নিয়ে আদালতে যাবেন ফারুকী

Also Read: জাপানের চলচ্চিত্র উৎসবে পুরস্কৃত ‘শনিবার বিকেল’

Also Read: সেন্সর বোর্ডে ঝুলেই থাকল ‘শনিবার বিকেল’

Also Read: আটকে গেল ফারুকীর ‘শনিবার বিকেল’