জানুয়ারির যত উৎসব

ঢাকা লিট ফেস্ট দিয়ে শুরু নতুন বছর, শিল্প-সংস্কৃতি আর বিনোদন অঙ্গনে মাস জুড়ে থাকছে নানা উৎসব।

পাভেল রহমানবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 10 Jan 2023, 06:56 AM
Updated : 10 Jan 2023, 06:56 AM

নতুন বছর শুরু হয়েছে দেশের শিল্প-সংস্কৃতির অঙ্গনে উৎসবের পালে জোর হাওয়া তুলে; যার শুরুটা ঢাকা লিট ফেস্ট দিয়ে। 

জানুয়ারি মাসেই মঞ্চ নাটক, সিনে উৎসবে জমজমাট থাকছে ঢাকা। ঢাকার বাইরেও দেশের বিভিন্ন শহরে রয়েছে মঞ্চ নাটকের আরও কিছু আয়োজন।


ঢাকা লিট ফেস্ট

কোভিড মহামারীর কারণে তিন বছর বিরতির পর ঢাকা লিটারারি ফেন্টিভ্যালের (ঢাকা লিট ফেস্ট) আসর বসেছিল গত ৫ জানুয়ারি।

উৎসবের এই দশম আসরে চার দিন নানা আয়োজনে অংশ নেন পাঁচ মহাদেশের পাঁচ শতাধিক বক্তা, সাহিত্যিক, লেখক, শিল্পী ও চিন্তাবিদ।

৫ থেকে ৮ জানুয়ারি বাংলা একাডেমি প্রাঙ্গণে ওই আয়োজনে ১৭৫টির বেশি সেশন হয়। আলোচনা হয় দেশি-বিদেশি সাহিত্য, সংস্কৃতি, ভাষা, চিকিৎসা, বিজ্ঞান থেকে শুরু করে শিশুদের বিনোদন নিয়েও। সিনেমা, গান, নাটক, আবৃত্তি নিয়েও ছিল নানা আয়োজন।

বাংলাদেশের সাহিত্য ও সংস্কৃতি এবং ঢাকাকে বিশ্ববাসীর কাছে পরিচিত করে তুলতে ২০১১ সাল থেকে এ আয়োজন চলছে। তবে এবারই প্রথম টিকেটের বিনিময়ে লিট ফেস্টে অংশ নিতে হয়েছে।

মহিলা সমিতিতে ‘৪.৪৮ মন্ত্রাস’

বিষণ্নতায় ভুগতে থাকা এক তরুণ শিল্পীর মনস্তত্ত্বে জন্ম নেওয়া হতাশাকে উপজীব্য করে নাটক ‘৪.৪৮ মন্ত্রাস’ মঞ্চে ফিরেছে বছরের শুরুতে।

গত ৫ জানুয়ারি থেকে নাটক সরণির মহিলা সমিতির নীলিমা ইব্রাহিম মিলনায়তনে মঞ্চস্থ হচ্ছে নাটকটি। ১৩ জানুয়ারি পর্যন্ত এ নাটকের মোট ১২টি প্রদর্শনী হওয়ার কথা রয়েছে।

প্রথমদিন সন্ধ্যা ৭টায় নাটকের দ্বিতীয় দফার উদ্বোধনী মঞ্চায়ন হয়। এরপর ৬ ও ৭ জানুয়ারি প্রতিদিন বিকাল ৪টা ও সন্ধ্যা ৭টায় নাটকটি দেখানো হয়। এছাড়া ৯ থেকে ১২ জানুয়ারি প্রতিদিন সন্ধ্যা ৭টায় এবং ১৩ জানুয়ারি বিকেল ৪টা ও সন্ধ্যা ৭টায় সমাপনী মঞ্চায়ন হবে। 

ব্রিটিশ নাট্যকার সারাহ কেইনের লেখা নাটকটি অনুবাদ করেছেন শাহমান মৈশান ও শরীফ সিরাজ। ‘স্পর্ধা: ইনডিপেনডেন্ট থিয়েটার কালেক্টিভ’ এর প্রযোজনায় নাটকের নির্দেশনা দিয়েছেন ড. সৈয়দ জামিল আহমেদ।

২০২০ সালের মার্চে নাটকটি নিয়ে কাজ শুরু হয়; তখন মহামারীর কারণে কাজ কিছুটা থমকে গেলেও অনলাইনে চলে মহড়া। ওই বছরের ডিসেম্বরে অর্ধেক আসন খালি রেখে কোভিডবিধি মেনে নাটকটির ১৭টি প্রদর্শনী হয়।

তখন অনেকেই মহামারী পরিস্থিতির কারণে নাটকটি দেখতে পারেননি। তাদের কথা বিবেচনা করেই মূলত নাটকটি ফের মঞ্চে এনেছে প্রযোজক কর্তৃপক্ষ। নাটকটি এরপর আর মঞ্চে নাও আসতে পারে বলে জানিয়েছে স্পর্ধা। 

ঢাকা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব

ঢাকা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের পর্দা উঠবে ১৪ জানুয়ারি। এবারের উৎসবে ৭০টি দেশের ২৫৪টি সিনেমা দেখানোর পরিকল্পনা নিয়েছেন আয়োজকরা

এর মধ্যে আছে বাংলাদেশের ৮টি পূর্ণদৈর্ঘ্য এবং ২১টি স্বল্পদৈর্ঘ্য সিনেমা।

জাতীয় জাদুঘরের প্রধান মিলনায়তনে উৎসবের উদ্বোধনী সিনেমা হিসেবে দেখানো হবে ফাখরুল আরেফিন খান পরিচালিত ‘জেকে-১৯৭১’।

মুক্তিযুদ্ধের সময় বাংলাদেশকে সহায়তা করার জন্য বিমান ছিনতাই করেছিলেন ফরাসি যুবক জ্যঁ কুয়ে। সেই ঘটনা নিয়েই  নির্মাণ করা হয়েছে সিনেমাটি। 

জাতীয় জাদুঘরের প্রধান মিলনায়তন ছাড়াও সুফিয়া কামাল মিলনায়তন, আলিয়ঁস ফ্রঁসেজ, বাংলাদেশ শিল্পকলা একাডেমি, স্টার সিনেপ্লেক্সসহ বেশ কিছু ভেন্যুতে সিনেমাগুলো দেখানো হবে। ২২ জানুয়ারি পর্যন্ত চলবে উৎসব।

উৎসবের এশিয়ান কমপিটিশন শাখায় দেখানো হবে ২৩টি সিনেমা। এ ছাড়া ওয়াইল্ড অ্যাঙ্গেল শাখায় ১১টি, সিনেমা অব দ্য ওয়ার্ল্ড শাখায় ৪৫, বাংলাদেশ প্যানারোমা শাখায় ২৯, উইমেন ফিল্মমেকার শাখায় ২৩, স্পিরিচুয়াল ফিল্ম শাখায় ১৪ ও চিলড্রেন ফিল্ম শাখায় ১৮টি সিনেমা দেখানো হবে।

এছাড়া শর্ট ও ইন্ডিপেনডেন্ট শাখায় ৮৪টি পূর্ণ ও স্বল্পদৈর্ঘ্য ছবি দেখানো হবে এবারে উৎসবে। রেট্রোস্পেকটিভ শাখায় ফ্রান্সের বিখ্যাত পরিচালক ফ্রঁসোয়া ত্রুফোর ‘দ্য ফোর হান্ড্রেড ব্লোজ’সহ চারটি সিনেমা দেখানো হবে।

লন্ডন ও স্কটল্যান্ডে যাচ্ছে ‘গহনযাত্রা’

পদাতিক নাট্য সংসদের ‘গহনযাত্রা’ নাটকটি যাচ্ছে লন্ডন ও স্কটল্যান্ডে।

এ নাটকের অভিনেত্রী শামছি আরা সায়েকা জানান, লন্ডনের চিকেনশেড থিয়েটারের আমন্ত্রণে আগামী ১৪ জানুয়ারি স্থানীয় সময় সন্ধ্যা ৭টায় চিকেনশেড স্টুডিওতে পদাতিক নাট্য সংসদ টিএসসি প্রযোজিত একক অভিনীত নাটক ‘গহনযাত্রা’ মঞ্চস্থ হতে যাচ্ছে।

এ ছাড়া ২১ ও ২২ জানুয়ারি স্কটল্যান্ডের গ্লাসগো ও এডিনবরায় এবং বিশ্বসাহিত্য কেন্দ্র যুক্তরাজ্যের আয়োজনে ১ ফেব্রুয়ারি লন্ডনেও নাটকটির প্রদর্শনী হবে।

আলী যাকের নতুনের উৎসব

‘আলী যাকের নতুনের উৎসব’ শিরোনামে ছয় দিনের নাট্যোৎসবের আয়োজন করতে যাচ্ছে নাগরিক নাট্য সম্প্রদায়। সেজন্য সৃজনশীল এবং উদ্যমী পাঁচটি নাট্যদলকে নতুন নাটক মঞ্চে আনার জন্য প্রণোদনা দেওয়া হয়েছে। 

উৎসবে নাগরিকের প্রণোদনা পাওয়া পাঁচটি নতুন নাটকের উদ্বোধনী মঞ্চায়ন হবে বলে গ্লিটজকে জানিয়েছেন উৎসবের আহ্বায়ক সারা যাকের।

গ্লিটজকে তিনি জানান ২১ থেকে ২৬ জানুয়ারি উৎসবটি হচ্ছে। সেখানে পাঁচটি নতুন নাটকের উদ্বোধনী মঞ্চায়ন হবে।
 
নাগরিক নাট্য সম্প্রদায় ২০১৮ সালে প্রতিষ্ঠার সুবর্ণজয়ন্তী এবং বাংলাদেশে দর্শনীর বিনিময়ে নাট্যচর্চার ৪৫ বছর উদযাপনের প্রাক্কালে নাট্য প্রণোদনা ঘোষণা করে। ২০১৯ সালে তাদের প্রণোদনায় পাঁচটি নাটক নিয়ে প্রথমবারের মতো উদযাপিত হয় ‘নতুনের উৎসব’।

২০২০ সালে প্রয়াত হন নাগরিক নাট্য সম্প্রদায়ের সভাপতি আলী যাকের। ২০২০ ও ২১ সালে মহামারীর কারণে ‘নতুনের উৎসব’ আয়োজন সম্ভব না হলেও ২০২২ সালে আবার উৎসবের পরিকল্পনা করা হয়। সেজন্য পাঁচটি নাট্যদলকে নতুন নাটকের জন্য ৩ লাখ টাকা করে প্রণোদনা দেওয়া হয়েছে। 

এবার প্রণোদনা পাওয়া নাট্যদলগুলো মধ্যে থিয়েটার ফ্যাক্টরি মঞ্চে আনতে যাচ্ছে অলোক বসুর নির্দেশনায় ‘রেস্পেক্টেবল প্রস্টিটিউট’। ‘হৃৎমঞ্চ’ মঞ্চায়ন করবে শুভাশিস সিনহার রচনা ও নির্দেশনায় ‘রিমান্ড’।

নাটকের দল ‘বটতলা’ মোহাম্মদ আলী হায়দারের নির্দেশনায় মঞ্চে আনবে ‘সখি রঙ্গমালা’। বাকার বকুলের রচনা ও নির্দেশনায় ‘তাড়ুয়া’ মঞ্চে আনতে যাচ্ছে ‘আদম সুরত’। এছাড়া প্রাচ্যনাট আজাদ আবুল কালামের নির্দেশনায় মঞ্চে আনতে যাচ্ছে ‘অচলায়তন’।

আরণ্যকের ৫০ বছর 

প্রতিষ্ঠার ৫০ বছর উদযাপন করতে নাট্যোৎসব আয়োজন করতে যাচ্ছে আরণ্যক নাট্যদল। আগামী ২৭ জানুয়ারি থেকে ৩ ফেব্রুয়ারি ঢাকার জাতীয় নাট্যশালায় এ উৎসব হবে। নাট্যদলটি তাদের পুরনো নাটকের পাশাপাশি নতুন নাটকও মঞ্চায়ন করবে।

মোট ৮টি নাটক এ উৎসবে মঞ্চস্থ হওয়ার কথা রয়েছে বলে জানিয়েছে আরণ্যক। এগুলো হলো- নানকার পালা, ওরা কদম আলী, ইবলিশ, রাজনেত্র, কবর, রাঢ়াঙ, কহে ফেসবুক। 

আরণ্যকের প্রধান মামুনুর রশীদ গ্লিটজ বলেন, “প্রতিষ্ঠার ৫০ বছর উদযাপন একটি বড় ঘটনা। এটি উদযাপন করতেই আমরা উৎসবের আয়োজন করছি। বেশ কয়েকটি পুরাতন নাটকও উৎসবে নতুন করে মঞ্চস্থ হবে। পাশাপাশি আমাদের নিয়মিত প্রযোজনাগুলোও মঞ্চস্থ হবে।”

১৯৭২ সালের ১ ফেব্রুয়ারি স্বাধীন বাংলাদেশে নাট্যচর্চায় যাত্রা শুরু করে আরণ্যক নাট্যদল। ওই বছরের ২০ ফেব্রুয়ারি শহীদ মুনীর চৌধুরীর ’কবর’ নাটকটি দিয়ে প্রথম মঞ্চে আসে তারা।

সেই থেকে মঞ্চ নাটক, পথ নাটক ও মুক্ত নাটক করে  বাংলাদেশের নাট্যচর্চাকে মানুষের কাছে পৌঁছে দেওয়ার কাজে নাট্যদলটি ব্রতী আছে বলে জানান মামুনুর রশীদ।

বরিশালে শব্দাবলীর স্টুডিও থিয়েটার নাট্যোৎসব

বরিশালে ৮ দিনব্যাপী নাট্যোৎসবের আয়োজন করেছে ‘শব্দাবলী গ্রুপ থিয়েটার’। ৬ জানুয়ারি শুরু হওয়া এ উৎসব চলবে ১৩ জানুয়ারি পর্যন্ত।

বরিশাল, ঢাকা ও ভারতের নাট্যদলের নাটক মঞ্চস্থ হচ্ছে উৎসবে। শব্দাবলীর নিজস্ব স্টুডিও থিয়েটার হলে প্রতিদিন সন্ধ্যা সাড়ে ৬টায় নাটকগুলোর প্রদর্শনী শুরু হচ্ছে। 

উদ্বোধনী সন্ধ্যায় মঞ্চস্থ হয় শব্দাবলীর নাটক ‘উপসংহার’। পর দিন ঢাকার ‘পদাতিক নাট্য সংসদ টিএসসি’ মঞ্চস্থ করেছে ‘গহনযাত্রা’।

৮ জানুয়ারি ছিল ঢাকার চারুনীড়ম থিয়েটারের ‘নানা রঙের দিন’। ৯ জানুয়ারি ছিল ঢাকার থিয়েটার আরামবাগের ‘নিখাই’। 

১০ জানুয়ারি ভারতের রবীন্দ্রনগর নাট্যযুধ মঞ্চস্থ করবে ‘দহনরাত’। ১১ জানুয়ারি সংলাপ গ্রুপ থিয়েটারের নাটক ‘বোধ’ দেখানো হবে। এরপর ১২ জানুয়ারি থাকছে চট্টগ্রামের কথক থিয়েটারের নাটক ‘অস্পৃশ্য’। ১৩ জানুয়ারি সমাপনী দিনে থাকছে বরিশালের শব্দাবলী গ্রুপ থিয়েটারের নাটক ‘বৈশাখিনী’।

গাইবান্ধায় নাট্য ও সাংস্কৃতিক উৎসব

গাইবান্ধা থিয়েটারের ৩৫ বছর পূর্তি উপলক্ষে ‘অশুভ বিনাশী লড়াই ঐকতানে চলি সবাই’ স্লোগান নিয়ে হবে চার দিনব্যাপী নাট্য ও সাংস্কৃতিক উৎসব।

১১ জানুয়ারি বুধবার এই উৎসবের উদ্বোধন হবে। এদিন আলোচনার পাশাপাশি মঞ্চস্থ হবে নাটক ‘বউ’, ‘গাঁও গেরামের কিচ্ছা’ ও কুশান পালা ‘বনবাসে সীতা।

পরদিন ১২ জানুয়ারি মঞ্চস্থ হবে নাটক ‘যুদ্ধ সে আর নয়’, ইশ্বরের সন্তান নয়, অভিশাপ’ এবং থাকবে পুতুল নাচ।

১৩ জানুয়ারি থাকবে দৃষ্টি প্রতিবন্দি শিল্পীদের গান, যাত্রাপালা সাগর ভাসা। ১৪ জানুয়ারি সমাপনী দিনে থাকবে সেমিনার এবং সেলিম আল দীনের গান। 

যশোরে আন্তর্জাতিক নাট্যোৎসব

যশোরে থিয়েটার ক্যানভাস আয়োজন করতে যাচ্ছে নাট্যোৎসব। ১২ জানুয়ারি শুরু হয়ে এই উৎসব চলবে ২৩ জানুয়ারি পর্যন্ত। এতে যশোর, ঢাকা, মৌলভাবাজার ও ভারতের নাটক মঞ্চস্থ হবে।

আহির বাংলা মঞ্চস্থ করবে জয়তুন বিবির পালা, দেশ নাটক মঞ্চস্থ করবে নিত্যপুরাণ, সাধনা আর্টস অ্যান্ড থিয়েটার মঞ্চস্থ করবে প্রার্থিনী, প্রাঙ্গণেমোর মঞ্চস্থ করবে হাছনজানের রাজা, পালাকার মঞ্চস্থ করবে উজানে মৃত্য, থিয়েটার ক্যানভাস মঞ্চস্থ করবে লালসালু, নাট্যম রেপার্টরি মঞ্চস্থ করবে কোথায় জলে মরাল চলে, নাট্যকেন্দ্র মঞ্চস্থ করবে পুণ্যাহ, স্টেইজ ওয়ান মঞ্চস্থ করবে শোধ।

এছাড়া প্রাচ্যনাটের সার্কাস সার্কাস, ভারতের শান্তিপুর সাংস্কৃতিক কেন্দ্রের অংশুপট উপাখ্যান এবং মণিপুরি থিয়েটারের কহে বীরাঙ্গনা নাটকটি মঞ্চস্থ হবে উৎসবে।  

পুরনো খবর

Also Read: তিন বছর পর এবারের ঢাকা লিট ফেস্টে পাঁচ শতাধিক বক্তা

Also Read: ঢাকা লিট ফেস্ট, গোথেনবার্গ গ্রন্থমেলা ও গণমানুষের লেখালেখি

Also Read: আড্ডা-আলাপে লিট ফেস্টের জমজমাট প্রথম দিন পার

Also Read: প্রকাশের, বিকাশের, বিচ্ছুরণের প্রত্যাশায় শুরু ঢাকা লিট ফেস্ট

Also Read: ‘নতুন মহামারী আসবেই’, প্রস্তুতি রাখতে বললেন গিলবার্ট

Also Read: ইংরেজিতে লিখি, কারণ এতে আমি ‘স্বচ্ছন্দ্য’: গুরনাহ

Also Read: মঞ্চের তারকা নয়, আমার আগ্রহ সাধারণ জীবনে: গুরনাহ

Also Read: কোভিডের সব ধরনের জন্য এক টিকা? ‘আশাবাদী’ নন গিলবার্ট

Also Read: ‘আলী যাকের নতুনের উৎসবে’ আসছে নতুন ৫ নাটক

Also Read: মহসিনার কথোপকথনে ‘৪.৪৮ মন্ত্রাস’র স্বরূপ

Also Read: মঞ্চে ফিরছে জামিল আহমেদের ‘৪.৪৮ মন্ত্রাস’

Also Read: ঢাকায় চলচ্চিত্র উৎসবে ঋত্বিক ঘটকের মুক্তিযুদ্ধের প্রামাণ্যচিত্র

Also Read: ঢাকা চলচ্চিত্র উৎসবে আসছে ‘ঝরা পালক’