আড্ডা-আলাপে লিট ফেস্টের জমজমাট প্রথম দিন পার

সাহিত্যের এই বড় আয়োজনে দেশ-বিদেশের সাহিত্যিক, সাংবাদিকসহ হাজারো শিক্ষার্থীরা অংশ নিয়েছে প্রথম দিনে।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 5 Jan 2023, 07:19 PM
Updated : 5 Jan 2023, 07:19 PM

কুয়াশাচ্ছন্ন সকালে শুরু হওয়া ঢাকা লিট ফেস্টে বিকেল গড়াতেই বাড়তে থাকে ভিড়, আর শীতের সন্ধ্যায় আড্ডায় মুখর হয়ে ওঠে পুরো বাংলা একাডেমি প্রাঙ্গণ।

বৃহস্পতিবার দুপুরে একটু সূর্যের দেখা মিলেছিল। তবে বিকেল থেকে কনকনে শীতেও মানুষের উপচেপড়া ভিড় উষ্ণতা ছড়াল লিট ফেস্ট প্রাঙ্গণে।

সাহিত্যের এই বড় আয়োজনে দেশ-বিদেশের সাহিত্যিক, সাংবাদিকসহ হাজারো শিক্ষার্থীরা অংশ নিয়েছে প্রথম দিনের বিভিন্ন সেশনে।

আয়োজকরা বলছেন, এবারের আসরে ১৭৫টির বেশি অধিবেশনে অংশ নিচ্ছেন পাঁচ মহাদেশের পাঁচ শতাধিক বক্তা, সাহিত্যিক, লেখক, শিল্পী ও চিন্তাবিদ।

মূলত ইংরেজি ভাষার সাহিত্য নিয়ে দশম এই উৎসবে যোগ দিতে দর্শনার্থীদের প্রথমবারের মতো কাটতে হচ্ছে টিকেট। উৎসব ঘিরে বাংলা একাডেমি প্রাঙ্গণের বিভিন্ন স্টলে থরে থরে সাজানো হয়েছে বই; বর্ণিল আয়োজনের মধ্যে কয়েকটি ভেন্যুতে চলছে আলোচনা অনুষ্ঠান।

Also Read: প্রকাশের, বিকাশের, বিচ্ছুরণের প্রত্যাশায় শুরু ঢাকা লিট ফেস্ট

প্রথম দিনের আয়োজনে দুপুরে দেওয়া হয় জেমকন সাহিত্য পুরস্কার। কবি কামাল চৌধুরীসহ তিন সাহিত্যিক এ বছর পুরস্কার পেয়েছেন। তরুণ শ্রেণিতে ‘ঘুমিয়ে থাকা বাড়ি’ পাণ্ডুলিপির জন্য জেমকন তরুণ কবিতা পুরস্কার পেয়েছেন সাকিব মাহমুদ। আর এই শ্রেণিতে ‘সোনার নাও পবনের বৈঠা’ উপন্যাসের জন্য তরুণ কথাসাহিত্য পুরস্কার পেয়েছেন সাজেদুল ইসলাম।

একাডেমির লনে ‘আউট অব প্রিন্ট’ শিরোনামের সেশনে ব্রিটিশ প্রকাশক চার্লস এসপ্রের সঞ্চালনায় আলোচক ছিলেন আমেরিকান প্রকাশক বারবারা এপলার, ব্রিটিশ প্রকাশক আলেক্সান্দ্রা প্রিংগেল এবং বাংলাদেশের ইউনিভার্সিটি প্রেস লিমিটেডের প্রকাশক মাহরুখ মহিউদ্দিন। প্রকাশনা শিল্পে তাদের অভিজ্ঞতা, ছাপা বইয়ের ভবিষ্যৎ, ই-বই, প্রকাশনা শিল্পে নারীদের উপস্থিতি নিয়ে তারা আলোচনা করেন।

বারবারা এপলার বলেন, “অনেক পাঠকই বলেন, ছাপা বই বুঝতে, ধরতে, অনুভব করতে যতটা সুবিধা হয়, ই-বুকে সেই সুযোগটা নেই। যদিও ই-বুক আমাদের পাঠাভ্যাসকে অবশ্যই সহজ করছে। তবে ছাপা বইয়ের চাহিদা এখনই শেষ হবে না।”

আলেক্সান্দ্রা প্রিংগেল বলেন, “সময়ের সঙ্গে সঙ্গে প্রকাশনা শিল্পে নারীর সংখ্যা বাড়ছে। বিশেষ করে তরুণরা আগ্রহী হচ্ছেন, এটা ইতিবাচক। ২৪ বছর ধরে প্রকাশনার সঙ্গে আছি, আমার বয়স ৪৫ বছর চলছে। ছাপা হোক বা ই-বই মানুষের পড়ার অভ্যাস হোক। কোন মাধ্যমে মানুষ পড়ছে, সেটা বিষয় না। ছাপা বইয়ের চাহিদা আছে এখনও, ই-বই পড়াকে আরও সহজ করছে।”

মাহরুখ মহিউদ্দিন বলেন, “প্রকাশনা শিল্পে সবচেয়ে জরুরি প্রকাশকের স্বাধীনতা, সম্পাদনার স্বাধীনতা।”

করোনাভাইরাস মহামারীর কারণে গত তিন বছর বন্ধ ছিল ঢাকা লিট ফেস্টের আয়োজন; মহামারীর ধাক্কা পেরিয়ে ইউক্রেইন-রাশিয়া যুদ্ধের অনিশ্চয়তার মধ্যেই এল এবারের উৎসব।

ঢাকা লিট ফেস্ট উপলক্ষে প্রথমবার ভারতীয় উপমহাদেশে এসেছেন ২০২১ সালে নোবেল সাহিত্য পুরস্কার বিজয়ী তানজানিয়ান-বংশোদ্ভূত ব্রিটিশ লেখক আব্দুলরাজাক গুরনাহ।

গুরনাহ আর ভারতীয় লেখক অমিতাভ ঘোষসহ অতিথিদের নিয়ে সকাল ১০টায় চার দিনের ঢাকা লিট ফেস্ট আনুষ্ঠানিক উদ্বোধন করেন সংস্কৃতি প্রতিমন্ত্রী কে এম খালিদ।

বিকালে একাডেমির কবি শামসুর রাহমান সেমিনার কক্ষে অনুষ্ঠিত হয় ‘ভার্চুয়াল সময়ের কবিতা’ শিরোনামের সেশন। কবি জাহিদ সোহাগের সঞ্চালনায় আলোচক ছিলেন কবি ও সাহিত্য সম্পাদক আলতাফ শাহনেওয়াজ, ভারতের বাঙালি কবি বিভাস রায় চৌধুরী ও কবি বনানী চক্রবর্তী, কবি লোকমান হাসনাত, কবি সাকিরা পারভিন ও কবি সাইম রানা।

এর আগে একই মিলনায়তনে অনুষ্ঠিত হয় ‘বড় চিন্তা, ছোট গল্প’ শিরোনামে আলোচনা। এ সময় গল্পে গল্পে লেখার ভাবনা, অভিজ্ঞতা তুলে ধরেন গল্পকার শাহনাজ মুন্নী, মাহবুব আজিজ, সুমন রহমান, অসীম পলাশ, রুমা মোদক, মশিউল আলম।

শাহনাজ মুন্নী বলেন, “নানা রকম নীরিক্ষার মধ্য দিয়ে সাহিত্য তার চলমান ধারা অব্যাহত রাখে। নতুন কিছু নির্মাণের কাজ ভেতরে ভেতরে হতে থাকে। ছোটগল্প অনেক নিরীক্ষার মধ্য দিয়ে এগিয়ে যাচ্ছে।”

সুমন রহমান বলেন, ‘গল্প লেখাকে কেউ পেশার জায়গায় নিয়েছেন বলে আমার মনে হয় না। তবে ছোটগল্প সিরিয়াস সাহিত্যের মাধ্যম। সাহিত্যের সঙ্গে যাপন করার বিষয় আছে। আমরা কবিতায়ও গল্প বলি, উপন্যাসেও গল্প বলি।”

সন্ধ্যায় একাডেমির আবদুল করিম সাহিত্য বিশারদ মিলনায়তনে ব্র্যাকের প্রতিষ্ঠাতা স্যার ফজলে হাসান আবেদের ওপর স্মৃতিচারণামূলক আলোচনা অনুষ্ঠান ‘ইন মেমোরি: ফজলে হাসান আবেদ’ শীর্ষক সেশন অনুষ্ঠিত হয়। ঢাকা লিট ফেস্টের পরিচালক সাদাফ সাযের সঞ্চালনায় এতে অংশ নেন ব্র্যাক এন্টারপ্রাইজেসের ব্যবস্থাপনা পরিচালক তামারা আবেদ ও ব্র্যাক ইন্টারন্যাশনালের নির্বাহী পরিচালক শামেরান আবেদ।

বাবাকে নিয়ে স্মৃতিচারণ করেন তামারা আবেদ ও শামেরান আবেদ জানান, মৃত্যুর আগে ঢাকা লিট ফেস্টের জন্য অনুদান দিয়ে গেছেন ফজলে হাসান আবেদ। সেই টাকায় তার সন্তানেরা ঢাকা লিট ফেস্ট ট্রাস্ট গঠনের উদ্যোগও নিয়েছেন। ট্রাস্ট গঠন হবে, যেন লিট ফেস্ট আয়োজনের ধারা অব্যাহত থাকে।

স্যার ফজলে হাসান আবেদের জীবনের নানা গল্প উঠে আসে আলোচনায়। লন্ডনে লোভনীয় চাকরি ছেড়ে ১৯৭২ সালের জানুয়ারিতে দেশে ফেরা, শরণার্থীদের সাহায্যের জন্য ব্র্যাকের প্রতিষ্ঠা এবং তার অদম্য পরিশ্রম কীভাবে ব্র্যাককে বিশ্বের সবচেয়ে বড় বেসরকারি উন্নয়ন সংস্থায় পরিণত করেছে সেই গল্পও আলোচকেরা তুলে ধরেন।

অনুষ্ঠানের একপর্যায়ে সাদাফ সায মঞ্চে ডেকে নেন স্যার ফজলে হাসান আবেদের জামাতা ব্র্যাকের নির্বাহী পরিচালক আসিফ সালেহ ও স্যার ফজলে হাসান আবেদের জীবনীকার স্কট ম্যাকমিলানকে। ম্যাকমিলানের বই ‘হোপ ওভার ফেইথ- ফজলে হাসান আবেদ অ্যান্ড সায়েন্স অব এন্ডিং গ্লোবাল পোভার্টি’ বইটির মোড়ক উন্মোচনও করা হয়।

এছাড়া ঢাকা লিট ফেস্টের প্রথম দিন তরুণ নির্মাতা নুহাশ হুমায়ুন পরিচালিত অস্কার-মনোনীত স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র ‘মশারি’র প্রদর্শনী হয়েছে। একাডেমির আব্দুল করিম সাহিত্য বিশারদ মিলনায়তনে চলচ্চিত্রটির প্রদর্শনী শেষে আলোচনায় অংশ নেন পরিচালক। তিনি বলেন, “ভূতের গল্পেই কেবল নিজের খেয়াল-খুশি অনুযায়ী পর্দায় তুলে ধরা সম্ভব। কারণ, ভূতের গল্প বাস্তব নয়। ভূতের গল্পের মজার বিষয় হল এটি আপনাকে গল্প বলার স্বাধীনতা দেয়।”

দ্বিতীয় দিনে যা থাকবে

ঢাকা লিট ফেস্টের দ্বিতীয় দিন শুক্রবার থাকছে নানা আয়োজন। সকালে আধ্যাত্মিক সঙ্গীতের মাধ্যমে শুরু হবে দ্বিতীয় দিনের আনুষ্ঠানিকতা। এরপর সকাল ১০টায় আবদুল করিম সাহিত্যবিশারদ মিলনায়তনে বিজ্ঞানী সেঁজুতি সাহার সঙ্গে আলাপে অংশ নেবেন আইসিটি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক।

একই সময়ে আরও তিনটি সেশন থাকছে, যার মধ্যে শিশুদের জন্য আছে গল্প বলার একটি সেশন এবং ‘আগামীর আখ্যান’ নিয়ে আলাপ করবেন কথাসাহিত্যিক সৈয়দ মনজুরুল ইসলাম, ঔপন্যাসিক ইমদাদুল হক মিলন, সঞ্চালনা করবেন কথাসাহিত্যিক স্বকৃত নোমান।

সকাল সোয়া ১১টায় ভারতীয় লেখক ও সাহিত্য সমালোচক অমিতাভ ঘোষের সঙ্গে আলাপে বসবেন ঢাকা লিট ফেস্টের প্রযোজক ও পরিচালক সাদাফ সায্। দুপুর সাড়ে ১২ টায় একটি সেশনে অংশ নেবেন বাংলাদেশের সাফ ফুটবল বিজয়ী নারী দলের সদস্যরা। শিশুদের জন্য একই সময়ে পাপেট শো পরিবেশন করবে শিল্পী মুস্তফা মনোয়ারের দল।

এছাড়া ‘লেখার স্বাধীনতা’, ‘সাংস্কৃতিক যুদ্ধ’ বিষয়ক আলাপের সেশনও থাকবে। দুপুর ৩টায় সোমালীয় লেখক নুরুদ্দিন ফারাহ’র মুখোমুখি হবেন ঢাকা লিট ফেস্টের পরিচালক ড. কাজী আনিস আহমেদ। বিকাল সাড়ে ৫টায় ব্রিটিশ অভিনেত্রী টিল্ডা সুইনটনের সঙ্গে আলাপে বসবেন ঢাকা লিট ফেস্টের পরিচালক আহসান আকবার। এছাড়া সারাদিন শিশুদের জন্য নানা আয়োজনের পাশাপাশি থাকছে সঙ্গীত পরিবেশনা এবং চলচ্চিত্র প্রদর্শনী।