‘আলী যাকের নতুনের উৎসবে’ আসছে নতুন ৫ নাটক

২১ থেকে ২৬ জানুয়ারিেএ উৎসবে নাগরিকের প্রণোদনা পাওয়া পাঁচটি নতুন নাটকের উদ্বোধনী মঞ্চায়ন হবে।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 3 Jan 2023, 01:46 PM
Updated : 3 Jan 2023, 01:46 PM

‘আলী যাকের নতুনের উৎসব’ শিরোনামে ছয় দিনের নাট্যোৎসবের আয়োজন করতে যাচ্ছে নাগরিক নাট্য সম্প্রদায়। সেজন্য সৃজনশীল এবং উদ্যমী পাঁচটি নাট্যদলকে নতুন নাটক মঞ্চে আনার জন্য প্রণোদনা দেওয়া হচ্ছে। 

উৎসবে নাগরিকের প্রণোদনা পাওয়া পাঁচটি নতুন নাটকের উদ্বোধনী মঞ্চায়ন হবে বলে বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে জানিয়েছেন উৎসবের আহ্বায়ক সারা যাকের।
 
নাগরিক নাট্য সম্প্রদায় ২০১৮ সালে প্রতিষ্ঠার সুবর্ণজয়ন্তী এবং বাংলাদেশে দর্শনীর বিনিময়ে নাট্যচর্চার ৪৫ বছর উদযাপনের প্রাক্কালে নাট্য প্রণোদনা ঘোষণা করে। ২০১৯ সালে তাদের প্রণোদনায় পাঁচটি নাটক নিয়ে প্রথমবারের মতো উদযাপিত হয় ‘নতুনের উৎসব’।

২০২০ সালে প্রয়াত হন নাগরিক নাট্য সম্প্রদায়ের সভাপতি আলী যাকের। ২০২০ ও ২১ সালে মহামারীর কারণে ‘নতুনের উৎসব’ আয়োজন সম্ভব না হলেও ২০২২ সালে আবার উৎসবের পরিকল্পনা করা হয়। সেজন্য পাঁচটি নাট্যদলকে নতুন নাটক মঞ্চে আনার জন্য প্রণোদনা দেওয়া হয়।

গত নভেম্বরে এ নাট্যোৎসব আয়োজনের কথা শোনা গিয়েছিল। পরে তারিখ পরিবর্তন করে ২০২৩ সালের ২১ থেকে ২৬ জানুয়ারির সূচি চূড়ান্ত করা হয়।



সারা যাকের গ্লিটজকে বলেন, “আমরা এখনো আনুষ্ঠানিকভাবে কোনো ঘোষণা দিইনি। শিগগিরই সংবাদ বিজ্ঞপ্তির মাধ্যমে উৎসবের বিস্তারিত জানাব। তবে ২১ থেকে ২৬ জানুয়ারি উৎসব হচ্ছে। সেখানে পাঁচটি নতুন নাটকের উদ্বোধনী মঞ্চায়ন হবে।

“এই নাটকগুলো নাগরিক নাট্য সম্প্রদায়ের প্রণোদনায় মঞ্চে আসছে। পাঁচটি নাটকের উদ্বোধনী মঞ্চায়ন ছাড়াও আমাদের আরও কিছু পরিকল্পনা রয়েছে।”

গতবছরের ৫ অগাস্ট বাংলাদেশ শিল্পকলা একাডেমির সেমিনার কক্ষে এ উৎসবের প্রস্তুতি কমিটি গঠন করা হয়। উৎসব কমিটির উপদেষ্টা হিসেবে রয়েছেন আসাদুজ্জামান নূর ও আবুল হায়াত। এ উৎসবের পৃষ্ঠপোষকতা করছে ‘মঙ্গলদীপ ফাউন্ডেশন’। পাশাপাশি নাগরিক নাট্য সম্প্রদায়ের তহবিল থেকেও উৎসবের খরচ মেটানো হবে।

প্রণোদনা পেয়েছে যারা

পাঁচটি নাট্যদলকে নতুন নাটকের জন্য ৩ লাখ টাকা করে প্রণোদনা দেওয়া হয়েছে। প্রতিটি নাট্যদল প্রণোদনার অর্থ দিয়ে নতুন নাটক মঞ্চে আনবে এবং নতুনের উৎসবে সেই নাটকের উদ্বোধনী মঞ্চায়ন করবে। পরে দলগুলোর নিজস্ব ব্যবস্থাপনায় নাটকগুলোর নিয়মিত প্রদর্শনী অব্যহত থাকবে।

এবার প্রণোদনা পাওয়া নাট্যদলগুলো মধ্যে থিয়েটার ফ্যাক্টরি মঞ্চে আনতে যাচ্ছে অলোক বসুর নির্দেশনায় ‘রেস্পেক্টেবল প্রস্টিটিউট’। ‘হৃৎমঞ্চ’ মঞ্চায়ন করবে শুভাশিস সিনহার রচনা ও নির্দেশনায় ‘রিমান্ড’। 

নাটকের দল ‘বটতলা’ মোহাম্মদ আলী হায়দারের নির্দেশনায় মঞ্চে আনবে ‘সখি রঙ্গমালা’। বাকার বকুলের রচনা ও নির্দেশনায় ‘তাড়ুয়া’ মঞ্চে আনতে যাচ্ছে ‘আদম সুরত’। এছাড়া প্রাচ্যনাট আজাদ আবুল কালামের নির্দেশনায় মঞ্চে আনতে যাচ্ছে ‘অচলায়তন’।

বাংলাদেশে দর্শনীর বিনিময়ে নাট্যচর্চার পথিকৃৎ নাগরিক নাট্য সম্প্রদায়। ২০১৮ সালে এ দলটি উদযাপন করে প্রতিষ্ঠার ৫০ বছর এবং দর্শনীর বিনিময়ের নাট্যচর্চার ৪৫ বছর। 

১৯৭৩ সালে বাদল সরকারের লেখা ‘বাকী ইতিহাস’ নাটক মঞ্চায়ন করে নিয়মিত দর্শনীর বিনিময়ে নাট্যচর্চা শুরু করে এ নাট্যদল। 

২০২০ সালের ২৭ নভেম্বর চিরবিদায় নেন আলী যাকের। তার স্মরণে এ বছর থেকে নতুনের উৎসবের নামকরণ করা হচ্ছে ‘আলী যাকের নতুনের উৎসব’। উৎসবটি প্রতি বছরই আয়োজন করার পরিকল্পনা রয়েছে নাগরিকের।