ঢাকা চলচ্চিত্র উৎসবে আসছে ‘ঝরা পালক’

বায়োপিকে জীবনান্দ দাশের স্ত্রী লাবণ্য দাশের চরিত্রে অভিনয় করেছেন জয়া আহসান।

গ্লিটজ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 29 Oct 2022, 10:43 AM
Updated : 29 Oct 2022, 10:43 AM

কবি জীবনানন্দ দাশের জীবনের গল্প নিয়ে নিয়ে নির্মিত সিনেমা ‘ঝরা পালক’ আসছে ঢাকা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে।

এ চলচ্চিত্র উৎসবের ২১তম আসর বসবে আগামী বছরের ১৪ জানুয়ারি থেকে। আট দিনের উৎসবের পর্দা নামবে ২২ জানুয়ারি। রেইনবো ফিল্ম সোসাইটির আয়োজনে ১৯৭৭ সাল থেকে এ উৎসব হচ্ছে।

ঢাকা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের সভাপতি আহমেদ মুজতবা জামাল শোভন গ্লিটজকে বলেন, “এবারের উৎসবে মুভি অব দ্য ওয়ার্ল্ড ক্যাটাগরিতে মনোনীত হয়েছে ঝরা পালক।”  

পশ্চিমবঙ্গের পরিচালক সায়ন্তন মুখোপাধ্যায় নির্মিত জীবনানন্দ দাশের এই বায়োপিক চলতি বছরের ২৪ জুন কলকাতায় মুক্তি পায়। কবির প্রথম কাব্যসংকলন ‘ঝরা পালক’ নামেই সিনেমাটির নাম।

সিনেমায় জয়া আহসান অভিনয় করেছেন কবিপত্নী লাবণ্য দাশের চরিত্রে। পর্দায় জীবনানন্দ দাশের পরিণত বয়সের ভূমিকায় আছেন ব্রাত্য বসু, আর যুবক বয়সের চরিত্র করেছেন রাহুল অরুণোদয় বন্দ্যোপাধ্যায়।

সায়ন্তন মুখোপাধ্যায় গ্লিটজকে বলেন, জীবনানন্দ দাশের জীবনের সঙ্গে বাংলাদেশের বরিশাল আর ধানসিঁড়ি নদী জড়িয়ে আছে। ঝরা পালক সিনেমার একটি অংশের শুটিং তাই তিনি বাংলাদেশে করতে চেয়েছিলেন। কিন্তু বিভিন্ন কারণে তখন সম্ভব হয়ে ওঠেনি।

“সিনেমাটি মুক্তির আগে-পরে বাংলাদেশ থেকে অনেকেই আমার সঙ্গে যোগাযোগ করেছেন। ঝরা পালক দেখার আগ্রহ প্রকাশ করেছেন। আমাদের ইচ্ছা ছিল বাংলাদেশে সিনেমাটি মুক্তি দেওয়ার। কিন্তু নানা জটিলতার কারণে সম্ভব হয়নি। এটা দারুণ খবর যে ঢাকা চলচ্চিত্র উৎসবের সুবাদে সেখানে সিনেমাটি দেখাতে পারছি।”ঢাকায় আসার দিনক্ষণ জানতে চাইলে নির্মাতা জানান, আগামী জানুয়ারিতে সিনেমাটি নিয়ে ঢাকায় থাকবে ‘ঝরা পালক’ টিম।

তার আশা, বাংলাদেশ সিনেমাটি প্রশংসাই পাবে।