তিন বছর পর এবারের ঢাকা লিট ফেস্টে পাঁচ শতাধিক বক্তা

নোবেল বিজয়ীসহ দুই রোহিঙ্গা কবি এতে অংশ নেবেন; এবার নতুন কিছু আয়োজনও থাকছে বলে জানিয়েছেন আয়োজকরা।

গ্লিটজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 1 Jan 2023, 01:05 PM
Updated : 1 Jan 2023, 01:05 PM

কোভিডের কারণে তিন বছর বিরতির পর দেশে সাহিত্যের বড় আয়োজন হিসেবে পরিচিতি পাওয়া ঢাকা লিট ফেস্ট আবার শুরু হচ্ছে।

চার দিনের এবারের আসরে ১৭৫টির বেশি অধিবেশনে অংশ নেবেন পাঁচ মহাদেশের পাঁচ শতাধিক বক্তা, সাহিত্যিক, লেখক, শিল্পী ও চিন্তাবিদ।

আগামী বৃহস্পতিবার বাংলা একাডেমি প্রাঙ্গণে শুরু হবে লিট ফেস্টের দশম এ আয়োজন; যা বাংলাদেশের সাহিত্য ও সংস্কৃতি এবং ঢাকাকে বিশ্ববাসীর কাছে পরিচিত করে তুলতে ২০১১ সাল থেকে নিয়মিত হয়ে আসছে।

তবে এবারই প্রথম এ আয়োজনে থাকতে টিকেট কাটতে হবে।

আগামী ৮ জানুয়ারি শনিবার পর্যন্ত এ সম্মিলন চলবে যা তত্ত্বাবধান করবেন লিট ফেস্টের তিন পরিচালক সাদাফ সায, কে আনিস আহমেদ ও আহসান আকবার।

রোববার জাতীয় প্রেস ক্লাবে সংবাদ সম্মেলনে এসব তথ্য তুলে ধরা হয়। এতে পরিচালক সাদাফ সায জানান, এবার বক্তা হিসেবে থাকছেন নোবেল বিজয়ী লেখক আব্দুল রাজাকগুরনাহ এবং আন্তর্জাতিকভাবে প্রশংসিত আরও অনেক পুরস্কার বিজয়ীরা। তাদের মধ্যে রয়েছেন বুকার ও ইন্টারন্যাশনাল বুকার, নিউস্ট্যাড ইন্টারন্যাশনাল, পেন/পিন্টার, প্রি মেডিচি, অস্কার অ্যাওয়ার্ড, উইন্ডহাম-ক্যাম্পবেল পুরস্কার, অ্যালবার্ট মেডেল, ওয়াটারস্টোনস চিলড্রেনস বুক প্রাইজ, আগা খান অ্যাওয়ার্ড বিজয়ীরা।
তিনি জানান, এবারের সম্মেলনে নুরুদ্দিন ফারাহ, আমিতাভ ঘোষ, হানিফ কুরেশী, পঙ্কজ মিশ্র, টিলডা সুইন্টন, জন লি অ্যান্ডারসন, অঞ্জলি রউফ, সারাহ চার্চওয়েল, গীতাঞ্জলি শ্রী, ডেইজি রকওয়েল, এস্থার ফ্রয়েড, অ্যালেকজান্দ্রা প্রিঙ্গেল, ডাইম সারাহ গিলবার্ট, মারিনা মাহাথির, জয় গোস্বামী, কামাল চৌধুরী, মুহাম্মদ জাফর ইকবাল, আনিসুল হক, মাসরুর আরেফিন, মারিনা তাবাসসুম, সৈয়দ মনজুরুল ইসলাম, ইমদাদুল হক মিলন, কায়সার হক, শাহীন আখতার, অমিতাভ রেজা ও আজমেরী হক বাঁধনসহ আরও অনেকে অংশ নেবেন।
এবারের আয়োজনে কথোপকথনের একটি নতুন সেশন, বিজ্ঞান ও প্রযুক্তির সেশন, শিশু ও তরুণদের জন্য আকর্ষণীয় আয়োজন, চলচ্চিত্র প্রদর্শনী, নাট্য, সঙ্গীত ও সাংস্কৃতিক পরিবেশনা থাকবে বলে জানান তিনি।

লিট ফেস্টের আরেক পরিচালক কাজী আনিস আহমেদ বলেন, “আমরা লিট ফেস্টকে দেখি ফেস্টিভ্যাল অব আইডিয়া হিসেবে। যদিও এখানে সাহিত্য একটি মুখ্য বিষয়। এবারের আয়োজনে আমরা চলচ্চিত্র নিয়েও আলাপ করব। টিলডা সুইন্টন আসছেন, সঙ্গে আমরা আমাদের নির্মাতাদের রাখব। ওটিটি নিয়ে অনেক আলাপ হচ্ছে। সেটা নিয়েও আমরা এখানে কথা বলব।”


অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার টিকা আবিষ্কারকদের একজন সারাহ গিলবার্ট আসছেন জানিয়ে তিনি বলেন, “অন্যান্য বিষয়ের মধ্যে আমরা বিজ্ঞান নিয়ে আলোচনা করব। এবার অ্যাস্ট্রাজেনেকার উদ্ভাবক সারাহ গিলবার্ট আসছেন। এছাড়া আমরা ক্ষুদ্র নৃগোষ্ঠীগুলোর ভাষা উপস্থাপনের চেষ্টা করেছি। এই জায়গায় আরেকটি ব্যতিক্রমী উদ্যোগ হচ্ছে আমরা দুই রোহিঙ্গা কবিকে নিয়ে আসছি।

“শিশুদের জন্য আমাদের অনেক উপস্থাপনা থাকছে। আমরা সবসময় চেষ্টা করেছি অনুষ্ঠানটিকে ঢাকাকেন্দ্রিক না রেখে ঢাকার বাইরে যেসব লেখক আছেন তারা আসতে পারছেন কি না এবং নারী লেখকরা যথাযথ প্রতিনিধিত্ব পাচ্ছেন কি না সেদিকে নজর রেখে পুরো আয়োজন সাজানো হয়েছে।”

আরেক পরিচালক আহসান আকবার বলেন, “কোভিড মহামারীর কারণে আমাদের আয়োজন তিন বছর হয়নি। মহামারীর কথা মাথায় রেখে আমরা সারাহ গিলবার্টকে নিয়ে আসছি। এবার আমরা স্বাস্থ্য নিয়ে অনেকগুলো আলোচনা রাখছি। আগামী দিনে মহামারী যেন না আসে সেজন্য আমরা কীভাবে প্রস্তুতি নিতে পারি, আমাদের আরেকটা ভ্যাকসিন যেন না লাগে, সুস্থ থাকতে কী খাওয়া উচিত সেজন্য চিকিৎসক, শেফদের আমরা এই আয়োজনে যুক্ত করেছি।”

এবার লিট ফেস্টের  টাইটেল স্পন্সর হিসেবে থাকছে ঢাকা ট্রিবিউন ও বাংলা ট্রিবিউন। প্লাটিনাম স্পন্সর দ্য সিটি ব্যাংক লিমিটেড এবং স্ট্র্যাটেজিক পার্টনার হিসেবে ব্রিটিশ কাউন্সিল।
আয়োজকরা জানান, অনলাইন রেজিস্ট্রেশন ও সরাসরি টিকেটে কাটার স্থানের ঠিকানা জানা যাবে dhakalitfest.com  ঠিকানায়। ক্যাটাগরিভেদে টিকেটের মূল্য ২০০ ও ৫০০  টাকা। ১২ বছরের কম বয়সী শিশু ও বিশেষ চাহিদাসম্পন্ন ব্যক্তিদের জন্য বিনামূল্যে প্রবেশের সুযোগ রয়েছে।
সংবাদ সম্মেলনে আরও উপস্থিত ছিলেন বাংলা একাডেমির পরিচালক আমিনুর রহমান সুলতান।