মঞ্চে ফিরছে জামিল আহমেদের ‘৪.৪৮ মন্ত্রাস’

আগামী ৫ জানুয়ারি বাংলাদেশ মহিলা সমিতির নীলিমা ইব্রাহিম মিলনায়তনে এ নাটকের দ্বিতীয় দফার উদ্বোধনী মঞ্চায়ন হবে।

পাভেল রহমানবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 8 Dec 2022, 04:05 AM
Updated : 8 Dec 2022, 04:05 AM

বিষণ্নতায় ভুগতে থাকা এক তরুণ শিল্পীর মনস্তত্ত্বে জন্ম নেওয়া হতাশাকে উপজীব্য করে গড়ে ওঠা নাটক ‘৪.৪৮ মন্ত্রাস’ মঞ্চে ফিরছে আবার।

আন্তর্জাতিক উদরাময় গবেষণা কেন্দ্র, বাংলাদেশের (আইসিডিডিআর,বি) আমন্ত্রণে নাটকটির একটি বিশেষ প্রদর্শনী হবে বৃহস্পতিবার।

নাটকের অভিনেত্রী মহসিনা আক্তার বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “আইসিডিডিআর,বির আমন্ত্রণে আমরা একটি বিশেষ প্রদর্শনী করব আজ বিকাল ৩টায়। সেটা কেবল আয়োজকদের আমন্ত্রিত দর্শকদের জন্য। পরে জানুয়ারির প্রথম সপ্তাহে বেইলি রোডের মহিলা সমিতি মিলনায়তনে আরও প্রদর্শনী হবে। সেখানে টিকেটের বিনিময়ে সব শ্রেণির দর্শক দেখতে পাবেন।”

ব্রিটিশ নাট্যকার সারাহ কেইনের লেখা থেকে ‘৪.৪৮ মন্ত্রাস’ অনুবাদ করেছেন শাহমান মৈশান ও শরীফ সিরাজ। নির্দেশনা দিয়েছেন ড. সৈয়দ জামিল আহমেদ। প্রযোজনা করেছে নাট্যদল ‘স্পর্ধা: ইনডিপেনডেন্ট থিয়েটার কালেক্টিভ’।

২০২০ সালের মার্চে নাটকটি নিয়ে কাজ শুরু করেন জামিল আহমেদ; মাঝে মহামারীর কারণে কাজ কিছুটা থমকে গেলেও অনলাইনে চলে মহড়া। ওই বছরের ডিসেম্বরে অর্ধেক আসন খালি রেখে কোভিডবিধি মেনে নাটকটির টানা ১৭টি প্রদর্শনী হয়।

মহসিনা বলেন, “তখন অনেকেই কোভিড পরিস্থিতির কারণে নাটকটি দেখতে পারেননি। তাদের কথা বিবেচনা করেই মূলত নাটকটি ফের মঞ্চায়ন হচ্ছে। নাটকটি এরপর আর মঞ্চে নাও আসতে পারে।” 

নাট্যদল স্পর্ধা জানিয়েছে, আগামী ৫ জানুয়ারি সন্ধ্যা ৭টায় বাংলাদেশ মহিলা সমিতির নীলিমা ইব্রাহিম মিলনায়তনে এ নাটকের দ্বিতীয় দফার উদ্বোধনী মঞ্চায়ন হবে। 

এরপর ৬ ও ৭ জানুয়ারি প্রতিদিন বিকেল ৪টা ও সন্ধ্যা ৭টায়; ৯ থেকে ১২ জানুয়ারি প্রতিদিন সন্ধ্যা ৭টায় এবং ১৩ জানুয়ারি বিকেল ৪টা ও সন্ধ্যা ৭টায় সমাপনী মঞ্চায়ন হবে। 

ইতোমধ্যে এ নাটকের অগ্রিম টিকিট বিক্রি শুরু হয়েছে। টিকিটের দাম ধরা হয়েছে ৫০০ ও ১০০০ হাজার টাকা।

নির্দেশক সৈয়দ জামিল আহমেদ বলেন, “এই নাটক সমকালীন বাস্তবতারই চিত্র। কেউ যদি একটুও সংবেদনশীল হন, তবে তার সামনে ঘটে চলা বিষয়গুলো তাকে তাড়িত করবে এবং ভাবনায় খোঁচা দেবে। আমাদের চারপাশে এমন অনেক ঘটনা ঘটে চলেছে, যেগুলো দেখে আমরা বিষণ্ন হই। এই বিষণ্নতাই নাটকটির উপজীব্য।”

নাট্যনির্দেশক, শিক্ষক ও গবেষক সৈয়দ জামিল আহমেদ এর আগে ‘বিষাদ সিন্ধু’, সঙ ভঙ চঙ’, ‘বেহুলার ভাসান’ নির্দেশনা দিয়ে প্রশংসিত হন। 

২০১৭ সালে ‘নাটবাঙলা’র প্রযোজনায় জামিল আহমেদের নির্দেশনায় ‘রিজওয়ান’ নাটকটি ঢাকার নাটক পাড়ায় ঝড় তোলে। কাশ্মিরি বংশোদ্ভূত মার্কিন কবি আগা শহিদ আলির ‘দ্য কান্ট্রি উইদাউট আ পোস্ট অফিস’ অবলম্বনে নাটকটি ভাষান্তর করেন ঋদ্ধিবেশ ভট্টাচার্য্য। 

সে সময় ঈদের ছুটিতে ১ থেকে ১০ সেপ্টেম্বর পর্যন্ত টানা দশ দিন এই নাটকের ১৯টি প্রদর্শনী হয়, যা ঢাকার থিয়েটার চর্চায় নতুন ইতিহাস গড়ে।

২০১৮ সালের ১২ সেপ্টেম্বর গঠিত হয় নাট্যদল স্পর্ধা। এরপর জামিল আহমেদের নির্দেশনায় শহীদুল জহিরের উপন্যাস অবলম্বনে ‘জীবন ও রাজনৈতিক বাস্তবতা’ মঞ্চে আনে নাট্যদলটি। আর সাম্প্রতিক সময়ে এই দলের প্রযোজনায় মঞ্চে আসে ‘বিস্ময়কর সবকিছু’। ২০১৩ সালে ব্রিটিশ নাট্যকার ডানকান ম্যাকমিলানের লেখা ‘এভরি ব্রিলিয়ান্ট থিং’ থেকে 'বিস্ময়কর সবকিছু' বাংলায় অনুবাদও করেছেন সৈয়দ জামিল আহমেদ।

নাট্যদল স্পর্ধা বর্তমানে জাতীয় কবি কাজী নজরুল ইসলামের একটি বিখ্যাত কবিতা অবলম্বনে নতুন প্রযোজনা নিয়ে কাজ করছে; বিষয়টি শিগগিরই আনুষ্ঠানিকভাবে জানাবে দলটি।