সংসদ নির্বাচন ডিসেম্বর না কি জানুয়ারিতে?

সাংবিধানিক বাধ্যবাধকতা হল- ২০২৩ সালের নভেম্বর থেকে ২০২৪ সালের ২৯ জানুয়ারির মধ্যে দ্বাদশ সংসদ নির্বাচন করতে হবে।

মঈনুল হক চৌধুরীবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 11 Feb 2023, 03:44 AM
Updated : 11 Feb 2023, 03:44 AM

সংসদ নির্বাচনকে সামনে রেখে ক্ষমতাসীন দলের প্রস্তুতির হাঁকডাক আর বিরোধী দলের আন্দোলনে সরব হতে শুরু করা রাজনীতির মাঠে ভোট কবে সেই গুঞ্জনও ডালপালা মেলছে; নির্বাচন কমিশনও কর্মপরিকল্পনা করেছে ঠিকই তবে দিনক্ষণের কিছুই খোলাসা করেনি।

সাংবিধানিক বাধ্যবাধকতার নিয়মের সূত্র ধরে রাজনৈতিক মহলে ডিসেম্বরে বা জানুয়ারিতে ভোট হওয়ার বক্তব্যও আসছে বেশ কয়েকদিন ধরে।

আর এসব শুনে ভোট আয়োজনের দায়িত্বে থাকা সাংবিধানিক সংস্থাটির এক কমিশনার বলছেন, ‘কাল্পনিক আভাস’, ‘মন্তব্য’ থাকতেই পারে; তবে কমিশন এখনও তারিখ ঠিক করেনি। ব্যক্তিগত বা দলীয় বক্তব্যের বিষয়ে মন্তব্য নেই তাদের।

সবশেষ শুক্রবার ক্ষমতাসীন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের আগামী ডিসেম্বরে ভোট হওয়ার কথা বলেছেন ‘নির্বাচন কমিশনের আভাস’ এর ভিত্তিতে।

এরপরই দ্বাদশ সংসদ নির্বাচন কোন মাসে হবে সেই আলোচনা সামনে এসেছে।

এ নিয়ে শুক্রবার নির্বাচন কমিশনার অবসরপ্রাপ্ত ব্রিগেডিয়ার জেনারেল মো. আহসান হাবিব খান বলেন, যথাসময়ে তফসিল ঘোষণা করা হবে। কমিশন সভা করেই ভোটের তারিখ জানাবে।

সংবিধান অনুযায়ী, সংসদের মেয়াদ শেষ হওয়ার আগের ৯০ দিনের মধ্যে নির্বাচন করতে হবে। বর্তমান সংসদের মেয়াদ শেষ হবে ২০২৪ সালের ২৯ জানুয়ারি। কেননা ২০১৯ সালের ৩০ জানুয়ারি একাদশ সংসদের প্রথম অধিবেশন শুরু হয়।

সেই হিসাবে ২০২৩ সালের নভেম্বর থেকে ২০২৪ সালের ২৯ জানুয়ারির মধ্যে ভোট করতে হবে।

আর নিয়ম মেনে মনোনয়নপত্র জমা ও বাছাই, প্রত্যাহারের শেষ সময় এবং ভোটের প্রচারের জন্য সর্বোচ্চ তিন সপ্তাহ সময় বিবেচনা করে ভোটের তারিখ নির্ধারণ করা হয়।

এজন্য তফসিল ঘোষণা থেকে ভোট পর্যন্ত ৪০-৪৫ দিন সময় দেওয়া হয়ে থাকে। সে হিসাবে ডিসেম্বরের শেষ সপ্তাহে বা জানুয়ারির প্রথমার্ধে ভোটের তারিখ নির্ধারিত হতে পারে বলে সাধারণ আলোচনা রয়েছে।

এমন পরিস্থিতিতে ভোটের মাস নিয়ে কথা ওঠার প্রেক্ষিতে নির্বাচন কমিশনার আহসান বলেন, সংসদ নির্বাচনের লক্ষ্যে কর্মপরিকল্পনা ঘোষণা করা হয়েছে। তা ধরে সব ধরনের কাজ এগিয়ে চলছে। নির্বাচনের ক্ষণগণনা শুরুর পর সার্বিক বিষয় নিয়ে কমিশন সভা হবে।

“আমরা কমিশন সভা করেই ভোটের তারিখ জানাব। যথাসময়ে তফসিল ঘোষণা করা হবে।”

Also Read: ডিসেম্বরে জাতীয় নির্বাচনের ‘আভাস’ পেয়েছেন কাদের

Also Read: সব দলকে ভোটে পাওয়ার আশায় আছি, ইইউকে সিইসি

Also Read: গণতন্ত্র আছে বলেই উন্নয়ন হচ্ছে: প্রধানমন্ত্রী

Also Read: ভোট তথ্য: ১০ পেরিয়ে একাদশে

Also Read: ইসির রোডম্যাপ: মহানগর ও জেলা সদরে ইভিএমে ভোট

কারা কী বলছেন

সবশেষ শুক্রবার আওয়ামী লীগের কেন্দ্রীয় কার্যালয়ে ঢাকা মহানগর উত্তর-দক্ষিণ আওয়ামী লীগ ও সহযোগী সংগঠনগুলোর সঙ্গে এক যৌথসভায় দলের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের বলেন, “আমাদের পাঁচ বছর পূর্ণ হতে চলছে, হোপফুলি নির্বাচন কমিশনের আভাস অনুযায়ী আমাদের ডিসেম্বর মাসেই বাংলাদেশের জাতীয় নির্বাচন হওয়ার কথা।”

এর আগে গত ৭ ডিসেম্বর কক্সবাজারের শেখ কামাল আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে জেলা আওয়ামী লীগ আয়োজিত জনসভায় এক বছর পর অনুষ্ঠেয় নির্বাচনেও নৌকায় ভোট দিতে আহ্বান জানিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, “আগামী নির্বাচন ২০২৩ এর পরই ২০২৪ এর জানুয়ারির প্রথম সপ্তাহে হবে। সেই নির্বাচনেও আমি আজকে আপনাদের কাছে নৌকা মার্কায় ভোট চাই।“

সিইসি কাজী হাবিবুল আউয়ালের নেতৃত্বাধীন কমিশন ২০২২ সালের ফেব্রুয়ারিতে যোগ দেওয়ার পর নির্বাচনকে সামনে রেখে রাজনৈতিক দল, বিভিন্ন পেশাজীবিসহ অংশীজনের সঙ্গে সংলাপ করেছে।

সব দলের অংশগ্রহণমূলক নির্বাচনের প্রচেষ্টার কথা বরাবরই বলে এসেছে এ কমিশন। এরমধ্যে ১৮ জুলাই সংলাপের সময় সিইসি ২০২৩ সালের ডিসেম্বরের শেষ সপ্তাহ বা ২০২৪ সালের জানুয়ারির প্রথম সপ্তাহে দ্বাদশ সংসদ ভোট আয়োজনের আভাস দেন।

তিনি গত ১ ফেব্রুয়ারি ছয় উপ নির্বাচন শেষে দ্বাদশ সংসদ নির্বাচনে সফল ভোট উপহার দেওয়ার আশার কথা বলেন। এ প্রশাসনের উপর শতভাগ নির্ভরতার বিষয়ে এক প্রশ্নের জবাব দিতে গিয়ে তিনি ‘২০২৩ সালের ডিসেম্বরে’ নির্বাচন হওয়ার ইঙ্গিত দিয়ে সেটিকে সফল ও অর্থবহ করার চেষ্টার কথা বলেন।

দ্বাদশ সংসদ নির্বাচনের কর্মপরিকল্পনা ঘোষণা করা হয় ২০২২ সালের ১৪ সেপ্টেম্বর। সেদিন সংবাদ সম্মেলনে নির্বাচন কমিশনার মো. আলমগীর এক প্রশ্নের জবাবে জানান, ২০২৩ সালের ডিসেম্বরের শেষ দিকে বা ২০২৪ জানুয়ারির শুরুতে নির্বাচন হবে। সেক্ষেত্রে ২০২৩ সালের নভেম্বরে হতে পারে তফসিল।

তাহলে নির্বাচন কবে?

শুক্রবার নির্বাচন কমিশনার অবসরপ্রাপ্ত ব্রিগেডিয়ার জেনারেল মো. আহসান হাবিব খান বলেন, “আমরা সবার সঙ্গে বসেছি, যদি প্রয়োজন মনে করি বা কেউ আগ্রহ প্রকাশ করলে অবশ্যই আবারও বসবো। রাজনৈতিক দলসহ অংশীজনদের মতামতও আসতে পারে। যথাসময়ে কমিশন সভায় আলোচনা সাপেক্ষে দিনক্ষণসহ ভোটের তফসিল চূড়ান্ত হবে।”

দল বা ব্যক্তি পর্যায়ে কেউ সম্ভাব্য ভোটের তারিখ নিয়ে কাল্পনিক আভাস, মন্তব্য বা কথা বলতেই পারে, তাতে তো ইসির মতামত বা সিদ্ধান্ত প্রতিফলিত হয় না, যোগ করেন তিনি।

“নির্বাচন কমিশন ভোটের তারিখ জানায়নি; সুনির্দিষ্ট তারিখ নিয়ে কোনো বক্তব্য দেয়নি। সময় হলে ভোটের তারিখ জাতি জানবে,” বলেন তিনি।

তফসিল ঘোষণার আগে প্রথা অনুযায়ী সংসদ নির্বাচনের সব প্রস্তুতি রাষ্ট্রপতিতে অবহিত করে নির্বাচন কমিশন। পরে কমিশন সভা করে তফসিল ঘোষণা করা হয়।

সবশেষ একাদশ সংসদ নির্বাচন ২০১৮ সালে ৩০ ডিসেম্বর (২৩ ডিসেম্বর থেকে এক সপ্তাহ পেছানো হয়), দশম সংসদ নির্বাচন ২০১৪ সালে ৫ জানুয়ারি এবং নবম সংসদ নির্বাচন ২০০৮ সালের ২৯ ডিসেম্বর অনুষ্ঠিত হয়।