‘আদালত অবমাননা’র দায়ে ব্রাজিলে সাময়িকভাবে নিষিদ্ধ টেলিগ্রাম

রায় অনুসারে, আইন লঙ্ঘনের দায়ে দৈনিক ১০ লাখ রিয়েল (এক লক্ষ ৯৭ হাজার ৭৮০ ডলার) জরিমানা গুনতে হবে মেসেজিং সেবাটিকে।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 28 April 2023, 11:06 AM
Updated : 28 April 2023, 11:06 AM

ডটকমপ্ল্যাটফর্মে থাকা বিভিন্ন চরমপন্থী ‘নিও নাৎসি’ দল সম্পর্কে তথ্য দিতে রাজী না হওয়ায় মেসেজিং অ্যাপ টেলিগ্রামের ওপর সাময়িক নিষেধাজ্ঞা জারি করেছে ব্রাজিলের আদালত।গেল বুধবার দেশটির এস্পিরিটো সান্তো অঙ্গরাজ্যের এক আদালতে এই রায় দিয়েছেন বিচারক ওয়েলিংটন লোপেজ ডা সিলভা। রায় অনুসারে, আইন লঙ্ঘনের দায়ে দৈনিক ১০ লাখ রিয়েল (এক লক্ষ ৯৭ হাজার ৭৮০ ডলার) জরিমানা গুনতে হবে মেসেজিং সেবাটিকে।এর আগে আদালতের এক সিদ্ধান্ত মেনে চলতে ব্যর্থ হওয়ায় এই স্থগিতাদেশের আবেদন করে দেশটির ফেডারেল পুলিশ। ওই রায়ে এক স্কুলে সহিংসতা উস্কে দেওয়ার অভিযোগে অ্যাপের মধ্যে থাকা দুই নিও নাৎসি দলের তথ্য চাওয়া হয়।

টেলিগ্রাম আদালতের নির্দেশ অমান্য করায় বিচারক বলেন, দেশের টেলিযোগাযোগ কোম্পানিগুলোর বিভিন্ন মেসেজিং সেবার প্রবেশাধিকার ও অ্যাপ ডাউনলোডের সুবিধা বন্ধ করা উচিৎ।

স্থানীয় গণমাধ্যম বলছে, মেসেজিং সেবাটির কাছে অভিযুক্ত দলের নেতা ও সদস্যদের ফোন নাম্বার ও অন্যান্য তথ্য চায় ফেডারেল পুলিশ। সংবাদ সাইট ‘জি-ওয়ান’-এর তথ্য অনুসারে, গত শুক্রবার সীমিত তথ্য পাঠিয়ে এই রায় ‘আংশিকভাবে’ মেনেছে টেলিগ্রাম।

টেলিগ্রাম নিজেদের এমন এক মেসেজিং অ্যাপ হিসেবে ব্র্যান্ডিং করে, যারা গতি ও প্রাইভেসির মতো বিষয়গুলোতে মনযোগ দেয়। তাদের দাবি, অ্যাপের বিশেষ গোপন চ্যাটিংয়ে ‘এন্ড-টু-এন্ড এনক্রিপশন’ সুবিধা থাকায় সেইসব তথ্য তাদের সার্ভারে সংরক্ষিত হয় না।

দেশটির আইনশৃঙ্খলা বাহিনী এই অনুরোধ জানায় বিভিন্ন অপরাধী দলের ‘গোপনীয়তা বন্ধের’ লক্ষ্যে ও গত কয়েক সপ্তাহে ব্রাজিলের বিভিন্ন স্কুলে চরমপন্থীদের হামলার তদন্তের অংশ হিসাবে, যেখানে পাঁচজন নিহত হন।

এই প্রসঙ্গে রয়টার্স টেলিগ্রামের মন্তব্য জানতে চাইলে তাৎক্ষণিক সাড়া মেলেনি।

ক্রমাগত গুজব ছড়ানোয় ভূমিকা রাখার অভিযোগে ও ব্রাজিলের আইন মেনে চলতে ব্যর্থ হওয়ায় গত বছর অ্যাপটির ওপর স্থগিতাদেশ জারি করেন দেশটির সুপ্রিমকোর্টের বিচারপতি আলেসান্দ্রে দে মোরায়েস।