বিজয় এক্সপ্রেস লাইনচ্যুত: ৫ দিন পর দুই লাইনে ট্রেন চলাচল স্বাভাবিক

দুর্ঘটনায় আপ লাইনের ৩০০ মিটারের বেশি ক্ষতিগ্রস্ত অংশ, মেরামত শেষ হয়েছে বৃহস্পতিবার সকালে।

কুমিল্লা প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 21 March 2024, 10:20 AM
Updated : 21 March 2024, 10:20 AM

কুমিল্লার নাঙ্গলকোট উপজেলায় বিজয় এক্সপ্রেস ট্রেন লাইনচ্যুত হওয়ার পাঁচদিন পর আপ লাইনে (ঢাকামুখী লাইন) ট্রেন চলাচল শুরু হয়েছে। 

বৃহস্পতিবার সকাল সাড়ে ৯টা থেকে আপ লাইন দিয়ে ট্রেন চলাচল শুরু হয় বলে নাঙ্গলকোট রেলওয়ে স্টেশনের মাস্টার মো. জামাল হোসেন জানান। 

তিনি বলেন, এই দুর্ঘটনায় আপ লাইনের ৩০০ মিটারের বেশি ক্ষতিগ্রস্ত অংশ, মেরামত শেষ হয়েছে বৃহস্পতিবার সকালে। পরে ট্রেন চলাচল শুরু করা হয়। বর্তমানে আপ ও ডাউন দুই লাইনেই ট্রেন চলাচল করছে। এখন আর কোনো সমস্যা নেই। 

গত রোববার দুপুরে চট্টগ্রাম থেকে জামালপুরগামী আন্তঃনগর বিজয় এক্সপ্রেস ট্রেনটি কুমিল্লার নাঙ্গলকোটের হাসানপুর স্টেশন সংলগ্ন তেজের বাজার এলাকায় দুর্ঘটনায় পড়ে। 

এ সময় ট্রেনটির মোট নয়টি বগি লাইনচ্যুত হয়ে চট্টগ্রামের সঙ্গে ঢাকাসহ বিভিন্ন পথে ট্রেন চলাচল বন্ধ হয়ে যায়। 

দুর্ঘটনার ১৪ ঘণ্টা পর ডাউন লাইন চলাচলের উপযুক্ত হলে চট্টগ্রামের সাথে বিভিন্ন পথে রেল যোগাযোগ পুনরায় স্থাপিত হলেও বিভিন্ন ট্রেনের সূচি এলোমেলো হয়ে পড়ে।

দুর্ঘটনার পরপরই পূর্ব রেলের প্রধান পরিবহন কর্মকর্তা (ডিটিও) আনিসুর রহমানের নেতৃত্বে পাঁচ সদস্যের তদন্ত কমিটি গঠন করা হয়েছে। 

চট্টগ্রাম বিভগীয় রেলওয়ের ব্যবস্থাপক সাইফুল ইসলাম বলেন, “ওইদিন রাতে চট্টগ্রাম ও আখাউড়া থেকে দুটি উদ্ধার ট্রেন এনে উদ্ধার কাজ শুরু হয়। ১০০ জন শ্রমিক রাতভর কাজ করে। ১৪ ঘণ্টার বেশি সময় পর সোমবার ভোরে ডাউন লাইনে ট্রেন চলাচল স্বাভাবিক করা হয়। 

“গত কয়েকদিন ডাউন লাইন দিয়েই দুদিকের ট্রেন চলাচল করছিল। আপ লাইনের কাজ শেষ হয়েছে। ফলে আপ ও ডাউন দুই লাইন দিয়ে ট্রেন চলাচল করছে।” 

এ ঘটনায় ৩০০ মিটার রেললাইনের পাশাপাশি ট্রেনের চারটি কোচের ব্যাপক ক্ষতি হয়েছে। তবে ক্ষতির পরিমাণ এখনও পুরোপুরি জানা সম্ভব হয়নি বলে জানান রেলের এ কর্মকর্তা। 

সাইফুল বলেছেন, “লাইনচ্যুত হওয়া একটি বগি উদ্ধার এখনও বাকি আছে। ট্রেন চলাচল একটু ব্রেক দিয়ে যেকোন সময় সেটিও উদ্ধার করা হবে।”

 আরও পড়ুন:

বিজয় এক্সপ্রেস লাইনচ্যুত: চাঁন-মনোয়ারা দম্পতি পাচ্ছেন নতুন ঘর

Also Read: বিজয় এক্সপ্রেস লাইনচ্যুত: স্টেশনে স্টেশনে আটকা ট্রেন, যাত্রীদের দুর্ভোগ

Also Read: বিজয় এক্সপ্রেস লাইনচ্যুত: ১৪ ঘণ্টা পর চট্টগ্রামের পথে ট্রেন চলাচল স্বাভাবিক

Also Read: কুমিল্লায় ট্রেন দুর্ঘটনা: রাতের মধ্যে উদ্ধারকাজ শেষ করার চেষ্টা