আট দিন পর উদ্ধার রজনীগন্ধা

প্রায় ৫০ ফুট পানির নিচে থাকা ফেরিটি উঠিয়ে এয়ার লিফটিং ব্যাগ ও ওয়্যার রোপ (শক্তিশালী তামার তার) দিয়ে এটিকে ভাসিয়ে রাখা হয়।

মানিকগঞ্জ প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 24 Jan 2024, 07:38 PM
Updated : 24 Jan 2024, 07:38 PM

আট দিনের অভিযান শেষে মানিকগঞ্জের পাটুরিয়ায় ডুবে যাওয়া ফেরি রজনীগন্ধা উদ্ধার করা হয়েছে; পদ্মা থেকে তুলে আনা হয়েছে ফেরির সঙ্গে ডুবে যাওয়া ৯টি যানবাহনও।

বুধবার রাত সাড়ে ১০টার দিকে ডুবে যাওয়া ফেরিকে উদ্ধার করে পাটুরিয়া ঘাটে নিয়ে আসা হয়। আপাতত সেখানেই রজনীগন্ধাকে নোঙর করে রাখা হবে।

বিআইডব্লিউটিসি এর আরিচা অঞ্চলের উপমহাব্যবস্থাপক শাহ খালেদ নেওয়াজ জানান, দিনব্যাপী অভিযান চালিয়ে উদ্ধারকারী জাহাজ ‘প্রত্যয়’ এটিকে পানির নিচ থেকে তুলে আনতে সক্ষম হয়। পরে এটিকে সোজা করে রাতে ঘাটে টেনে নিয়ে আসে।

আগের দিন মঙ্গলবার সাত দিন পানির নিচে তলিয়ে থাকা ফেরি রজনীগন্ধার কিছু অংশ দৃশ্যমান হয়।

নৌ বাহিনীর ডুবুরি দলের প্রধান লেফটেন্যান্ট শাহ পরান ইমন বলেন, “নৌ বাহিনী, ফায়ার সার্ভিস এবং বিআইডব্লিউটিএর ডুবুরি দলের সদস্যরা আট দিন যৌথভাবে কাজ করেছেন। তারা প্রায় ৫০ ফুট পানির নিচে থাকা ফেরিটি উঠিয়ে ভাসমান অবস্থায় এয়ার লিফটিং ব্যাগ ও ওয়্যার রোপ (শক্তিশালী তামার তার) দিয়ে ধরে রাখা হয়।

“পরে রাত সাড়ে ১০টায় ফেরিটি সোজা করে প্রত্যয়ের মাধ্যমে টেনে পাটুরিয়া ঘাটে ভেড়ানো হয়। এখন সেখানেই ফেরিটি নোঙর করে রাখা হবে।”

গত বুধবার সকাল ৮টায় পাটুরিয়া ৫ নম্বর ফেরিঘাটের অদূরে ৯টি মালবাহী যানবাহন নিয়ে ডুবে যায় ফেরি রজনীগন্ধা-৭।

এ সময় নিখোঁজ হন ফেরির সহকারী ইঞ্জিন মাস্টার হুমায়ূন কবির। পরে ঘটনার পাঁচ দিন পর হরিরামপুর উপজেলার বাহাদুরপুর এলাকায় পদ্মা নদী থেকে ভাসমান অবস্থায় তার মরদেহ উদ্ধার করা হয়।

ডুবন্ত ফেরিটি ৪০ থেকে ৫০ ফুট পানির নিচে ছিল। এটি উদ্ধারে বেশ বেগ পেতে হয় উদ্ধারকারীদের। তীব্র শীতের পাশাপাশি কুয়াশার কারণে উদ্ধার অভিযান ব্যাহত হয়।

ডুবে যাওয়ার দিন উদ্ধারকারী জাহাজ ‘হামজা’ গিয়ে একটি কভার্ডভ্যান ও একটি ট্রাক উদ্ধার করে। পরদিন আরেক উদ্ধারকারী জাহাজ ‘রুস্তম’ গিয়ে উদ্ধার করে তুলা বোঝাই একটি ট্রাক।

পরে উদ্ধার অভিযানে যুক্ত হয় উদ্ধারকারী আরেক জাহাজ ‘প্রত্যয়’।

রোববারও একটি ট্রাক উদ্ধার করা হয়। এরপর মঙ্গলবার পর্যন্ত বাকি ট্রাকগুলো উদ্ধার হয়।

একে একে ট্রাক উদ্ধার করা গেলেও রজনীগন্ধা তোলা সম্ভব হচ্ছিল না। এর পেছনে প্রচণ্ড শীত ও বৈরি আবহাওয়াকে কারণ দেখায় বিআইডব্লিউটিসি। দুর্ঘটনার ছয়দিন পর মঙ্গলবার রজনীগন্ধার একাংশ দৃশ্যমান হয়।

আরও পড়ুন:

Also Read: রজনীগন্ধা ডুবল কীভাবে?

Also Read: ৫ দিন পর ভেসে উঠল ফেরির সহকারী মাস্টারের লাশ

Also Read: ডুবে যাওয়া ফেরি থেকে তোলার সময় ছিঁড়ে পড়ল ট্রাক

Also Read: ‘ভোর থেকে পানি উঠছিল’ ফেরিতে

Also Read: পাটুরিয়ায় যানবাহন নিয়ে ডুবেছে ফেরি, নিখোঁজ ১

Also Read: ফেরি ডুবি: ‘সবাইকে ট্রলারে তুলে দিয়ে’ নিখোঁজ হলেন হুমায়ুন

Also Read: ফেরি ডুবি: উদ্ধারকারী জাহাজ ‘রুস্তমের’ সঙ্গে আসছে ‘প্রত্যয়’ও