যে খাদ্যাভ্যাসে হৃদ-স্বাস্থ্য রাখা যায় ভালো

বেশিরভাগ মানুষই পুষ্টি সম্পর্কে সঠিক জ্ঞান রাখে না। ফলে উল্টোপাল্টা ডায়েট করে বসেন।

লাইফস্টাইল ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 9 May 2023, 09:35 AM
Updated : 9 May 2023, 09:35 AM

বিশ্ব স্বাস্থ্য সংস্থার তথ্যানুসারে, পৃথিবী জুড়ে নারী পুরুষের মৃত্যুর জন্য প্রধানত দায়ী হৃদরোগ।

তবে এই ঝুঁকি কমানোর পন্থাও রয়েছে।

নিয়মিত শরীরচর্চা করা, ধূমপান না করা ও স্বাস্থ্যকর খাদ্যাভ্যাস হৃদরোগ দূরে রাখতে পারে।

আর কোন ধরনের খাদ্যাভ্যাস হৃদ-স্বাস্থ্য ভালো রাখে সে ব্যাপারে ‘আমেরিকান হার্ট অ্যাসোসিয়েশন (এএইচএ)’য়ের নির্দেশনাও রয়েছে।

এই নির্দেশনা অনুসারে পুষ্টিবিদরা গবেষণাপত্রে ১০টি জনপ্রিয় খাদ্যাভ্যাসের তালিকা প্রকাশ করেন।

সিএনএন ডটকম’য়ে প্রকাশিত প্রতিবেদনে জানানো হয়- আর সেখানে প্রথম সারিতে জায়গা করে নিয়েছে ‘ড্যাশ ডায়েট’ বা ‘ডায়েটারি অ্যাপ্রোচ টু স্টপ হাইপারটেনশন’।

হাইপারটেনশন বা উচ্চ রক্তচাপ হৃদরোগ ও স্ট্রোক হওয়ার ক্ষেত্রে প্রধান ভূমিকা রাখে।

‘পেস্কেটেরিয়ান ডায়েট’- যে খাদ্যাভ্যাসের মধ্যে রয়েছে দুগ্ধজাতীয় খাবার, ডিম, মাছ এবং অন্যান্য সামুদ্রিক খাবার। কিন্তু নেই হাঁস-মুরগি বা অন্য মাংস- এএইচএ’য়ের নির্দেশনার সঙ্গে এই খাদ্যাভ্যাসের ৯২ শতাংশ মিল রয়েছে।

৮৬ শতাংশ মিল পাওয়া যায় ‘ল্যাক্টো-ওভো-ভেজেটেরিয়ান ডায়েট’য়ের সঙ্গে। এই খাদ্যাভ্যাসে রয়েছে দুগ্ধজাতীয় খাবার ও ডিম এবং ‘পেস্কেটেরিয়ান ডায়েট’য়ের কিছু অংশ।

এএইচএ’য়ের নির্দেশনা অনুসারে পুরস্কার প্রাপ্ত ‘মেডিটরিয়ান ডায়েট’য়ের মিল রয়েছে ৮৯ শতাংশ।

এই খাদ্যাভ্যাস তৃতীয় স্থানে থাকার কারণ হিসেবে গবেষণার প্রধান ক্যালিফোর্নিয়ার ‘স্ট্যানফোর্ড প্রিভেনশন রিসার্চ সেন্টার’য়ের মেডিসিনের বিশেষজ্ঞ অধ্যাপক ক্রিস্টোফার গার্ডনার বলেন, “প্রতিদিন ছোট এক গ্লাস পরিমাণ রেড ওয়াইন পানের কথা বলা হয় মেডিটরিয়ান ডায়েটে। আর লবণ গ্রহণের কোনো সীমারেখা টানা হয়নি।”

‘নিউট্রিশন স্টাডিজ রিসার্চ গ্রুপ’য়ের এই পরিচালক ব্যাখ্যা করেন, “অথচ ‘আমেরিকান হার্ট অ্যাসোসিয়েশন’য়ের নির্দেশনায় বলা আছে, কেউ যদি শুরু না করে তবে কারও উচিত না অ্যালকোহল গ্রহণ করা। আর করলেও সেটা হতে হবে পরিমিত পরিমাণে।”

তবে গবেষকরা ডায়াবেটিস, উচ্চ কোলেস্টেরল, ডিমেনশা, স্মরণশক্তি লোপ, অবসাদ, স্তন ক্যান্সারের ঝুঁকি কমানো-সহ ওজন কমানো, সুস্থ হাড় ও হৃদস্বাস্থ্য ভালো রাখতে কার্যকর ভূমিকা রাখার বিষয়ে মেডিটরিয়ান ডায়েটের মিল খুঁজে পেয়েছে।

তবে সার্বিকভাবে এসব খাদ্যাভ্যাসে এত মিল রয়েছে যে, সবগুলোই এক সারিতে রাখা যায়।

গার্ডনার বলেন, “আমরা আসলে বলার চেষ্টা করেছি সব খাদ্যাভ্যাস শতভাগ ভালো নয়। এসব খাদ্যাভ্যাস প্রথম সারিতে থাকার কারণ উদ্ভিজ্জ খাবার। আর এগুলোর সমন্বয় করে ঠিকও করা যায়। অন্যদিকে পেলিও বা কিটো খাদ্যাভ্যাস ঠিক করার উপায় নেই; হয়তো সেগুলো সম্পূর্ণ পরিবর্তন করতে হবে।”

অতিমাত্রায় ‘লো-কার্ব ডায়েট’ ‘অ্যাটকিন্স’ বা বিভিন্ন কিটো ডায়েট যেমন – ‘ওয়েল ফর্মুলেইটেড কিটোজেনিক ডায়েট (ডব্লিউএফকেডি)- হৃদস্বাস্থ্য ভালো রাখার খাদ্যাভ্যাসের সারির শেষের দিকে রয়েছে। কারণ এগুলোতে জোর দেওয়া হয়- রেড মিট, পূর্ণ ননিযুক্ত দুগ্ধজাত খাবার ও স্যাচুরেইটেড ফ্যাটস। সেই সাথে সবজি ও ফল গ্রহণের মাত্রা কমাতে বলা হয়।

ভেগান ডায়েটে সমন্বয় করা হয় ১০ শতাংশ চর্বি এবং ‘লো ফ্যাট ডায়েট’ হিসেবে রয়েছে ভলিউমেট্রিক্স। এগুলো এএইচএ’য়ের নির্দেশনা অনুসারে হৃদস্বাস্থ্য ভালো রাখার খাদ্যাভ্যাস হিসেবে ৭৪ শতাংশ মিল রয়েছে।

চিকিৎসকের পরামর্শ নেওয়া

বেশিরভাগ মানুষ এখন হৃদ-স্বাস্থ্য সচেতন। তবে এএইচএ’য়ের নির্দেশনা অনুসারে খাদ্যাভ্যাস নিয়ে এই ১০ তালিকা প্রকাশের কারণ হল ডাক্তাদের সুবিধা করে দেওয়া।

কারণ হিসেবে গার্ডনার বলেন, “বেশিরভাগ মানুষই জানে না তারা কোন ধরনের খাদ্যাভ্যাসে অভ্যস্ত। চিকিৎসক যখন রোগীর কাছে জানতে চান সে কোন ধরনে ডায়েটে আছেন তখন প্রায় সবাই না জেনেই বলতে থাকেন, ‘আমিতে কিটো, ভেগান, কিংবা ড্যাশ ডায়েট’ করছি।”

এই কথার সমর্থন জানিয়ে গবেষণায় অন্তর্ভুক্ত না থেকেও ডেনভারে অবস্থিত ‘ন্যাশনাল জুইশ হেল্থ’য়ের কার্ডিওভাস্কুলার প্রিভেনশন অ্যান্ড ওয়েলনেস’য়ের পরিচারক ডা. অ্যান্ড্রু ফ্রিম্যান বলেন, “এটা একদম সঠিক কথা।”

“আমরা পাঁচ-ছয় বছর আগের হৃদ-রোগ বিশেষজ্ঞদের ওপর এটা জরিপ চালিয়েছিলাম। সেখানে দেখা গেছে প্রায় ৯০ শতাংশ মানুষ পুষ্টি সম্পর্কে কোনো ধারণাই রাখে না।

তাই ফ্রিম্যান পরামর্শ দেন, “নিয়মিত পরীক্ষার সময় রোগীদের উচিত হবে পুষ্টি ও খাদ্যাভ্যাস নিয়ে ডাক্তারের পরামর্শ নেওয়া।”

আর তাই এই তালিকা ডাক্তারদের সঠিক পরামর্শ দিতে সাহায্য করবে।

আরও পড়ুন-

Also Read: দেহ সারিয়ে তোলার খাবার

Also Read: স্বাস্থ্য সম্পর্কিত প্রচলিত ভ্রান্ত ধারণা

Also Read: বয়সের গতি ধীর করতে পারে যেসব ফল ও সবজি