সারাদিন কর্ম শক্তি ধরে রাখার উপায়

যেসব বিষয় বিরক্তি কারণ হয়, সেসব থেকে দূরে থাকতে পারলে সুস্থ থাকতে সাহায্য করে।

লাইফস্টাইল ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 10 Oct 2022, 11:34 AM
Updated : 10 Oct 2022, 11:34 AM

কাজের চাপে দেহ ঝিমিয়ে পড়তেই পারে। সেসময় নিতে হবে কিছুটা বিরতি।

কয়েক মিনিট বিশ্রাম নেওয়া, পছন্দের কাজ করা, বাইরে একটু হাঁটাহাঁটি করা ইত্যাদি দ্রুত শক্তি ফেরাতে ও কাজে মন বসাতে সহায়তা করে।

ওয়েলঅ্যান্ডগুড ডটকম’য়ে প্রকাশিত প্রতিবেদনে এভাবেই পরামর্শ দেন লস অ্যাঞ্জেলেসের পুষ্টিবিদ ও ‘হলিস্টিক ওয়েলনেস’ বিশেষজ্ঞ কিম্বারলি স্নাইডার।

এছাড়াও খাদ্যাভ্যাস, জীবনযাত্রার ধরন এবং মানসিক অবস্থাও সারাদিনে চনমনেভাব আনতে সহায়তা করে বলে মনে করেন তিনি।

‘হলিস্টিক লাইফস্টাইল ব্র্যান্ড ‘সলুনা’র এই প্রতিষ্ঠাতা সারাদিন চনমনে ও কর্মক্ষম থাকার কয়েকটি উপায় সম্পর্কেও ধারণা দিয়েছেন।

স্বাস্থ্যকর নাস্তা দিয়ে দিনের শুরু

মন, মেজাজ খারাপ শক্তি কমা এবং ক্লান্তির অন্যতম কারণ হল পানি শূন্যতা। তাই সকালে সাধারণ তাপমাত্রার পানি বা কুসুম গরম পানিতে লেবু মিশিয়ে পান করা উপকারী।

ফল, সবজি এবং আঁশ সমৃদ্ধ খাবার শক্তির ভারসাম্য রক্ষায় সহায়তা করে। এছাড়াও পালংশাক, আপেল, নাশপাতি বা লেবুর রস চিনি ছাড়া পানিতে গুলিয়ে গ্রহণ করলে সারাদিনের শক্তি সরবারহে ভূমিকা রাখে। 

কিছুটা সময় ধ্যান করা

সকালে শুরুতে পাঁচ থেকে দশ মিনিট সময় ধ্যানে ব্যয় করা আত্মকেন্দ্রিকতা বাড়ায়। এর ফলে দেহ ও নিঃশ্বাসের সংযোগ বাড়ে, মনোযোগ বৃদ্ধি পায় এবং পারিপার্শ্বিক অবস্থার ওপর প্রতিক্রিয়ার প্রকাশ সীমিত হয়।

সকালে ঘুম থেকে উঠেই সামাজিক যোগাযোগ মাধ্যম বা ডিভাইসে মনযোগ না দিয়ে প্রথমেই কিছুটা সময় ধ্যানে ব্যয় করা বেশি উপকারী।

শক্তিবর্ধক খাবার খাওয়া

শক্তি বাড়ায় এমন খাবার- সবজি, ফল, শস্য, অঙ্কুরিত বীজ ও বাদাম ইত্যাদি খাওয়া সারাদিনের শক্তি সরবারহ ভূমিকা রাখে। এগুলো শক্তি বাড়ানোর পাশাপাশি হরমোনে ভারসাম্যের উপরেও ভূমিকা রাখে।

খাবারে এমন শক্তিবর্ধক বা সাত্বিক খাবার যোগ করতে কাঁচা ও রান্না করা সবজি দুপুরে খাবারের আগে সকালের মাঝামাঝি সময়ে অথবা বিকালে নাস্তা হিসেবে খাওয়া যায়।

আর দুপুরে বেশি করে সালাদ খাওয়ার পাশাপাশি সৌতে, রোস্টেড বা সিদ্ধ সবজি খাওয়া যায়। এরপর ভারী প্রোটিন যেমন- ডাল, কুইনোয়া ইত্যাদি খাওয়া যেতে পারে।

দিনে কিছুটা বিরতি নেওয়া

কাজের চাপ থেকে ক্লান্তি ও দুর্বলভাব দেখা দেয়। কাজের চাপ, পারিবারিক বা বন্ধু মহলের ঝুঁটঝামেলা ইত্যাদি নানান কারণে মেজাজ বিগ্রে যেতে পারে। সে সময় কিছুটা বিরতি নেওয়া অবসাদ কমাবে।

এই সময়ে পছন্দের কাজে পাঁচ মিনিট সময় ব্যয় করা মনকে আবার চাঙা হতে সহায়তা করে।

বিরক্ত করে এমন কাজ থেকে দূরে থাকা

মোবাইল ফোন, কম্পিউটার বা অন্য যে কোনো কিছুতে বিরক্তি অনুভূত হলে তা থেকে দূরে থাকাই শ্রেয়। প্রয়োজনে এগুলো কিছুটা সময় বন্ধ রাখা মানসিক স্বস্তি পেতে সাহায্য করে।

তাই নিজের মানসিক ও শারীরিক শক্তি বাঁচাতে বিরক্তির উদ্রেক করে এমন কাজ বা বস্তু থেকে বিচ্ছিন্ন রাখা উপকারী।

আরও পড়ুন