বয়সের চাইতেও বেশি বয়স্ক লাগছে? কারণ হতে পারে ঘুমের অভাব

সাম্প্রতিক গবেষণায় দেখা গেছে- পর্যাপ্ত ঘুম না হলে নিজেকে বেশি বয়স্ক মনে হতে পারে।

লাইফস্টাইল ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 3 April 2024, 08:28 AM
Updated : 3 April 2024, 08:28 AM

সার্বিকভাবে সুস্থ থাকতে পর্যাপ্ত ঘুমের প্রয়োজন রয়েছে।

তবে গবেষকরা বলছেন, অপর্যাপ্ত ঘুমের কারণে নিজেকে পাঁচ থেকে ১০ বছর বেশি বয়স্ক মনে হতে পারে।

সুইডেন’য়ের ‘স্টকহোম ইউনিভার্সিটি’র ঘুম-বিষয়ক বিশেষজ্ঞ ও এই গবেষণার প্রধান নিয়োনি বাল্টার এক ইমেইল বার্তায় সিএনএন’কে বলেন, “বয়সের অনুভুতিতে ব্যক্তি বিশেষে কার্যতই প্রভাব ফেলে ঘুম।”

‘প্রোসেডিংস অফ দ্য রয়াল সোসাইটি বি’ সাময়িকীতে মঙ্গলবার প্রকাশিত এই গবেষণাপত্রে উল্লেখ করা হয়- স্বাস্থ্য ও নড়চাড়ার ক্ষমতা সময়ের আগে বয়স্ক অনুভব করায়। তবে ঘুমের প্রভাব থেকে নিজের মধ্যে বেশি বয়স্ক অনুভূতি জাগতে পারে।

“ঘুম ঘুম-ভাবের তৈরি হয় অপর্যাপ্ত ঘুমের কারণে। আর এই ঘুম ঘুমভাব আমাদেরকে ঘুমাতে উদ্বুদ্ধ করে এবং শক্তির মাত্রা কমায়”- বলেন বাল্টার।

শক্তির অভাব বা দুর্বল বোধ ও উৎসাহের অভাবে নিজের মধ্যে বৃদ্ধ অনুভূতি জাগায়।

বাল্টার বলেন, “শারীরিক ও সামাজিকভাবে সক্রিয় থাকতে পারলে তারুণ্যের অনুভূতি জাগে।”

এই গবেষণায় অন্তর্ভুক্ত না থেকেও দক্ষিণ কোরিয়া’র সিউল ন্যাশনাল ইউনিভার্সিটি’র গবেষক ও নিউরোলজির অধ্যাপক ডা. চ্যাং-হো ইয়ুন ইমেইল বার্তায় বলেন, “বয়স্ক-ভাব হওয়ার ক্ষেত্রে নানান বিষয় নির্ভর করে। তবে এই গবেষণা মোটা দাগে দেখিয়ে দিয়েছে, পর্যাপ্ত ঘুমের প্রয়োজনীয়তা।”    

নিজের মধ্যে তারুণ্যভাব ধরে রাখাটা ইতিবাচক। নানান গবেষণায় দেখা গেছে- এর ফলে স্মৃতিভ্রংশ রোগ হওয়ার সম্ভাবনা কমে, আয়ু বাড়ে, বিষণ্নতায় কম ভোগে, আশাবাদী থাকা যায়, মানসিক ও শারীরিকভাবে সুস্থ থাকা সম্ভব হয়।

দুই ধরনের পর্যবেক্ষণে একই ফলাফল

পর্যবেক্ষণের জন্য বাল্টার ও তার সহকর্মীরা দুই ধরনের গবেষণা পরিচালনা করেন।

একটি পরীক্ষার জন্য ১৮ থেকে ৭০ বছর বয়সি ৪২৯ জনের কাছ থেকে কয়েক মাস ধরে নিজেদের ঘরে ঘুমানোর তথ্য সংগ্রহ করা হয়। এই সময়ের মধ্যে যেসব রাতে তাদের ভালো ঘুম হয়নি, সেই সময়ে তারা কেমন বোধ করে সেটার তথ্য জানতে চাওয়া হয়।

দেখা গেছে প্রায় প্রত্যেকেই নিজস্ব বয়স থেকে প্রায় তিন মাস বেশি বয়ষ্ক অনুভব করেছেন।

“মেজাজ ও অবসাদের অনুভূতি পরিবর্তনে তাদের বয়স্কের অনুভূতি দিয়েছে’- বলেন ইয়ুন, “এসব হল ঘুমের অভাবের সাধারণ প্রকাশ, যা ঘুম ঘুমভাব এবং বয়স্কের অনুভূতি বাড়িয়েছে।”

তবে কেউ যদি মাসখানেক পর্যাপ্ত ঘুমান, সে নিজের বয়সের তুলনায় ছয় বছর বেশি তরুণ অনুভব করতে পারে।

দ্বিতীয় পরীক্ষা

একই অংশগ্রহণকারীদের মধ্যে ১৮৯ জনকে দুই রাত পরীক্ষাগারেই ঘুমাতে বলা হয়। তবে নিশ্চিত করা হয় যে, তারা যেন রাতে চার ঘণ্টার বেশি ঘুমাতে না পারে।

দেখা গেছে, তারা আরও বয়স্ক অনুভব করেছেন। সেটা গড়ে নিজের বয়সের তুলনায় প্রায় সাড়ে চার বছর বেশি।

অপর্যাপ্ত ঘুমের প্রভাব থেকে কত দ্রুত উদ্ধার পেয়ে তারুণ্য অনুভব করা সম্ভব?

জবাবে বাল্টার বলেন, “এই প্রশ্নের উত্তর অজানা। আমাদের তথ্য দেখাচ্ছে, এটা খুব দ্রুতই চলে যেতে পারে। ঘুম ঘুমভাব দূর করতে যে কোনো কার্যক্রম এই সমস্যা দূর করতে পারে। আর প্রভাব বেশি ধরে রাখতে পর্যাপ্ত ঘুম নিশ্চিত করা অপরিহার্য।”

নারী পুরুষ কোনো বিষয় নয়। গবেষণার তথ্য অনুসারে যারা ভোরে ওঠেন তারা ‍নিজস্ব বয়স থেকে পাঁচ বছর বেশি বয়স্ক অনুভব করেন। আর যারা রাত জেগে বেলা করে ওঠেন তারা অনুভব করেন চার বছর বেশি বয়স্ক।

তবে নয় ঘণ্টা ঘুমিয়ে ভোরে ওঠার অভ্যাসে তারুণ্য বোধ বেশি কাজ করে।

তাই সার্বিকভাবে সুস্থ থাকতে পর্যাপ্ত ঘুমের প্রয়োজন রয়েছে। যদি অনেক দিন ধরে ঘুমের সমস্যা হয়, ‘ইনসমনিয়া’ বা ‘স্লিপ অ্যাপনিয়া’তে ভোগেন তবে অবশ্যই বিশেষজ্ঞ চিকিৎসকের পরামর্শ নেওয়া প্রয়োজন বলে জানান, অধ্যাপক ইয়ুন।

ছবি: পেক্সেল্স ডটকম।

আরও পড়ুন

Also Read: যে কারণে ঘুমাতে গিয়েও জেগে থাকা হয়

Also Read: ভালো ঘুমের খাদ্যাভ্যাস

Also Read: জনপ্রিয় খাবার তবে ঘুমের জন্য ক্ষতিকর