বর্ধিত গৃহকর: চট্টগ্রামে আন্দোলনকারীদের উপর হামলা

এ অভিযোগ অস্বীকার করে স্বেচ্ছাসেবক লীগ নেতাদের দাবি, তারা শুধু মিছিল করেছেন, কোনো হামলা করেননি।

চট্টগ্রাম ব্যুরোবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 15 March 2023, 12:43 PM
Updated : 15 March 2023, 12:43 PM

বর্ধিত গৃহকর বাতিলের দাবিতে চট্টগ্রাম করদাতা সুরক্ষা পরিষদের নেতারা যখন নগর ভবনে স্মারকলিপি দিতে যান, তখন অদূরে টাইগার পাস মোড়ে আন্দোলনকারীদের উপর হামলা চালানো হয়।

বুধবার বেলা ১টার দিকে ওই হামলায় করদাতা সুরক্ষা পরিষদের কমপক্ষে পাঁচজনের মাথা ফেটেছে বলে দাবি পরিষদ নেতাদের। তবে পুলিশ বলছে, একজন আহত হয়েছে।

পরিষদের নেতাদের অভিযোগ নগর স্বেচ্ছাসেবক লীগের সভাপতি দেবাশীষ নাথ দেবু ও সাধারণ সম্পাদক আজিজুর রহমানের নেতৃত্বে ৫০-৬০ জনের মিছিল থেকে হামলা চালানো হয়।

এ অভিযোগ অস্বীকার করে স্বেচ্ছাসেবক লীগ নেতাদের দাবি, তারা শুধু মিছিল করেছেন, কোনো হামলা করেননি।

এদিন পূর্ব ঘোষিত ঘেরাও কর্মসূচি থাকলেও পুলিশের বাধায় নগর ভবন পর্যন্ত যেতে পারেনি করদাতা সুরক্ষা পরিষদের নেতাকর্মীরা।

বেলা ১২টার দিকে তারা বাটালি হিল রোডে নগর ভবনের কিছুটা দূরে টাইগার পাস মোড় সংলগ্ন সবুজ বিপ্লব নার্সারির সামনে অবস্থান নিয়ে স্লোগান ও বক্তব্য দিতে থাকে।

অন্যদিকে সকাল থেকে অস্থায়ী নগর ভবনের সামনে অবস্থান নেয় নগরীর এমইএস কলেজ ছাত্রলীগের একাংশ, যুবলীগ, স্বেচ্ছাসেবক লীগ এবং চট্টগ্রাম সিটি করপোরেশন (সিসিসি) শ্রমিক কর্মচারী লীগের নেতাকর্মীরা।

এরপর বেলা পৌনে একটার দিকে পুলিশ প্রহরায় করদাতা সুরক্ষা পরিষদের চারজন প্রতিনিধি নগর ভবনে স্মারকলিপি দিতে আসেন।

ওই দলে ছিলেন- করদাতা সুরক্ষা পরিষদের জ্যেষ্ঠ সভাপতি আব্দুল মালেক, সহ সভাপতি ইসমাইল মনু, সহসাধারণ সম্পাদক জান্নাতুল ফেরদাউস পপি ও মুখপাত্র কাজী শহীদুল হক স্বপন।

তারা যখন টাইগার পাস-লালখান বাজার সড়ক হয়ে বাটালি হিল রোডে প্রবেশ করেন তখন স্বেচ্ছাসেবক লীগের নেতাকর্মীরা তাদের পিছু পিছু নগর ভবনের মূল ফটক পর্যন্ত স্লোগান দিতে দিতে আসেন।

এরপর করদাতা সুরক্ষা পরিষদ নেতারা নগর ভবনের দুই তলায় সিসিসি’র প্রধান নির্বাহী কর্মকর্তা শেখ মুহাম্মদ তৌহিদুল ইসলামের সঙ্গে বৈঠক করেন। তারা সেখানে চার দফা দাবি ব্যাখ্যা করছিলেন।

এসময় টাইগার পাস মোড়ে করদাতা সুরক্ষা পরিষদের সভাপতি নুরুল আবছারের নেতৃত্বে আন্দোলকারীরা অবস্থান করছিলেন।

নগর ভবনের সামনে থেকে স্বেচ্ছাসেবক লীগ ও যুবলীগ নেতাকর্মীদের নেতৃত্বে একটি মিছিল মেয়র এম রেজাউল করিম চৌধুরীর নামে স্লোগান দিতে দিতে করদাতা সুরক্ষা পরিষদের জমায়েতের দিকে এগিয়ে যায়।

এসময় মিছিল থেকে ইট ছুঁড়তে এবং পরিষদের নেতাকর্মীদের ধাওয়া দিতে দেখা যায়। পরে পুলিশ দুপক্ষের মাঝখানে অবস্থান নিয়ে মিছিলকারীদের সরিয়ে দেয়।

করদাতা সুরক্ষা পরিষদের সহ সাধারণ সম্পাদক ও সাবেক কাউন্সিলর জান্নাতুল ফেরদাউস অভিযোগ করে বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “আমরা যখন স্মারকলিপি দিতে নগর ভবনে অবস্থান করছিলাম তখন স্বেচ্ছাসেবক লীগের আজিজুর রহমান ও দেবাশীষ নাথ দেবুর নেতৃত্বে ৫০/৬০ জনের দল হামলা চালিয়েছে মেয়রের নামে স্লোগান দিতে দিতে।

“হামলায় আমাদের রাশেদ আমির, ইমতিয়াজ দিদার, মো.রানা, নেজামত আলি, মো. হারুন আহত হয়েছেন। ইটের আঘাতে তাদের মাথা ফেটেছে, সেলাই পড়েছে। মোট ৩০/৩৫ জন আহত হয়েছে।”

হামলার বিষয়ে নগর স্বেচ্ছাসেবক লীগ সভাপতি দেবাশীষ নাথ দেবু বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “এ ধরনের কিছু ঘটেনি। আমাদের ছেলেরা একটা মিছিল নিয়ে ওখানে গিয়েছিল। সেখানে পুলিশ সদস্যরা ছিল। ছেলেরা রাস্তায় মিছিল করে ফিরে এসেছে।”

খুলশী থানার ওসি সন্তোষ চাকমা বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “একটা মিছিল এসেছিল। তাদের আমরা ফিরিয়ে দিয়েছি। একজন আহত হয়েছে বলে শুনেছি।”

এ ঘটনায় থানায় সাধারণ ডায়েরি করবেন বলে জানিয়েছেন করদাতা সুরক্ষা পরিষদের নেতা জান্নাতুল ফেরদাউস।

স্থাপনার আয়তনের পরিবর্তে ভাড়ার ভিত্তিতে নির্ধারণ করা গৃহকর বাতিলের দাবিতে নগর ভবন ঘেরাও কর্মসূচি দিয়েছিল করদাতা সুরক্ষা পরিষদ।

মঙ্গলবার সমাবেশ করে তা প্রতিহত করার ঘোষণা দেয় ‘চট্টগ্রাম সচেতন নাগরিক সমাজের’ ব্যানারে মেয়র সমর্থকরা। বুধবার সকাল থেকে মেয়রের অনুসারী ছাত্রলীগ, যুবলীগ ও সিটি করপোরেশন কর্মচারী লীগের নেতাকর্মীদের নগর ভবনের সামনে অবস্থান নিতেও দেখা যায়।

সকাল থেকে উভয় পক্ষ কাছাকাছি এলাকায় অবস্থান নেওয়ায় উত্তেজনাও বিরাজ করছিল। বেলা ১১টায় কদমতলি এলাকা থেকে যখন সুরক্ষা পরিষদ নগর ভবন অভিমুখে মিছিল নিয়ে রওনা হয় তখনও মিছিলের সামনে ব্যাপক পুলিশ প্রহরা ছিল।

Also Read: চট্টগ্রাম করদাতা পরিষদের ঘেরাওয়ে পুলিশের বাধা, ছাত্রলীগ-যুবলীগের পাল্টা অবস্থান

Also Read: চট্টগ্রাম সিটিতে ‘গলাকাটা’ গৃহকর প্রত্যাহার দাবি, আন্দোলনের ‘হুমকি’

Also Read: গৃহকর বাড়ানোর সুযোগ পেল চট্টগ্রাম সিটি করপোরেশন

Also Read: চট্টগ্রামে হোল্ডিং ট্যাক্স ও ট্রেড লাইসেন্স সেবা অনলাইনে