চট্টগ্রামে হোল্ডিং ট্যাক্স ও ট্রেড লাইসেন্স সেবা অনলাইনে

নগরবাসীকে অনলাইনে হোল্ডিং ট্যাক্স ও ট্রেড লাইসেন্স সেবা দিতে চট্টগ্রাম সিটি করপোরশনের (সিসিসি) ই-রেভিনিউ সিস্টেম সফটওয়্যারের কার্যক্রম উদ্বোধন করা হয়েছে।

চট্টগ্রাম ব্যুরোবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 8 Feb 2022, 03:16 PM
Updated : 8 Feb 2022, 03:16 PM

মঙ্গলবার বিকালে নগরীর আন্দরকিল্লায় পুরাতন নগর ভবনে মেয়র এম রেজাউল করিম চৌধুরী এই কার্যক্রমের উদ্বোধন করেন।

অনুষ্ঠানে মেয়র বলেন, “সেবাপ্রত্যাশী নগরবাসীর দুর্ভোগ ও ভোগান্তি কমাতে ম্যানুয়াল পদ্ধতির পরিবর্তে অনলাইনে গৃহকর ও ট্রেড লাইসেন্স ফি জমা দিয়ে ট্রেড লাইসেন্স গ্রহণ এবং নবায়ন করতে এই সেবা চালু করা হল।

“এতে একদিকে প্রতিষ্ঠানের দীর্ঘদিনের অনিয়ম দূর হবে এবং কাজের স্বচ্ছতা ও জবাবদিহিতা নিশ্চিত হবে। অটোমেশন কার্যক্রমের আওতায় আসায় যে কেউ বাড়িতে বসে পৌরকর পরিশোধ করতে পারবেন।”

রেজাউল করিম চৌধুরী বলেন, “২০১৭ সালের ডিসেম্বরে ম্যানুয়াল পদ্ধতিতে করায় সিসিসি’র আলোচিত হোল্ডিংট্যাক্স কার্যক্রম স্থগিত করেছিল স্থানীয় সরকার মন্ত্রণালয়।

“ওই বছর ১১ডিসেম্বর স্থানীয় সরকার বিভাগ হোল্ডিং ট্যাক্সের পূণর্মূল্যায়নে জরুরি ভিত্তিতে অনলাইন ভিত্তিক অটোমেশন পদ্ধতি চালু করার নির্দেশনা প্রদান করে। ২০১৮ সালে এর সাথে যুক্ত হয় সিসিসি।”

অনুষ্ঠানে জানানো হয়, এটিএনঅ্যান্ডআরকে সফটওয়্যার লিমিটেডের কারিগরী সহায়তায় এবং ডাচ বাংলা ব্যাংক লিমিটেডের সহযোগিতায় ই-রেভিনিউ সিস্টেম সফটওয়্যারটি পরিচালিত হবে।

চট্টগ্রাম সিটি করপোরেশনের প্রধান রাজস্ব কর্মকর্তা মোহাম্মদ নজরুল ইসলাম বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “এই সফটওয়্যারের মাধ্যমে সিটি করপোরেশনের ওয়েবসাইট থেকেই ‘ই-রেভিনিউ’ অপশনে গিয়ে একটি ইউজার আইডি ব্যবহার করে হোল্ডিং মালিক প্রবেশ করতে পারবেন।

“তিনি নতুন হোল্ডিং এর জন্য আবেদন ও গৃহকর পরিশোধ করতে পারবেন। পাশাপাশি ট্রেড লাইসেন্স ফি প্রদান ও নবায়ন করার সুয়োগ থাকছে। অটোমেশনের মাধ্যমে হোল্ডিং ও ট্রেড লাইসেন্সের যাবতীয় তথ্য এখানে সংরক্ষিত আছে।”

করপোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ শহীদুল আলমের সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানে বক্তব্য রাখেন সচিব খালেদ মাহমুদ, আইন কর্মকর্তা মো. জসিম উদ্দিন, কাউ্ন্সিলর আবদুস সবুর লিটন, মো. ইসমাইল, গাজী মো. শফিউল আজিম ও ওয়াসিম উদ্দিন মেয়রের একান্ত সচিব মুহাম্মদ আবুল হাশেম, রাজস্ব কর্মকর্তা সৈয়দ শামস তাবরীজ, প্রোগ্রামার মো. ইকবাল হাসান, এটিএনঅ্যান্ডআরকে সফটওয়্যার লিমিটেডের মোহিনুল আবেদীন প্রমুখ।