যুক্তরাষ্ট্রের পুরস্কার বিজয়ীদের ঢাকায় রাষ্ট্রদূতের সংবর্ধনা

সংবর্ধনা পেলেন সৈয়দা রিজওয়ানা হাসান, মোহাম্মদ তরিকুল ইসলাম, রোজিনা ইসলাম, মোহাম্মদ নূর খান লিটন ও মিনহাজ চৌধুরী।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 8 Feb 2023, 06:34 PM
Updated : 8 Feb 2023, 06:34 PM

পরিবেশ, সুশাসন ও মানবাধিকারের বিভিন্ন ক্ষেত্রে অবদানের জন্য দুই বছরে যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দপ্তরের পুরস্কার বিজয়ী পাঁচ বাংলাদেশিকে ঢাকায় সংবর্ধনা দিয়েছেন রাষ্ট্রদূত পিটার হাস।

সংবর্ধনাপ্রাপ্তরা হলেন সৈয়দা রিজওয়ানা হাসান, মোহাম্মদ তরিকুল ইসলাম, রোজিনা ইসলাম, মোহাম্মদ নূর খান লিটন ও মিনহাজ চৌধুরী।

বুধবার ঢাকা মার্কিন দূতাবাসের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানিয়ে বলা হয়, “বর্তমান সময়ের সর্বাধিক গুরুত্বপূর্ণ সমস্যাগুলো সমাধানের কাজের স্বীকৃতি হিসেবে’ এই পুরস্কার অর্জন করেছেন তারা।”

অনুষ্ঠানে রাষ্ট্রদূত পিটার হাস বলেন, "ঠিক কাজটি করার জন্য সাহস ও নিষ্ঠার সাথে লড়াই করেছেন এমন ব্যক্তিদের সাথে একত্রিতভাবে এই বিজয় উদযাপন করতে পারা আমার জন্য সম্মানের।"

পরিবেশ ও মানবাধিকারের সুরক্ষায় তার সক্রিয় অংশগ্রহণ ও আন্দোলনের জন্য ২০২২ সালের ইন্টারন্যাশনাল উইমেন অফ কারেজ অ্যাওয়ার্ড পান বাংলাদেশ পরিবেশ আইনবিদ সমিতির (বেলা) প্রধান নির্বাহী সৈয়দা রিজওয়ানা হাসান।

পরিবেশ আইনজীবী হিসাবে দুই দশকেরও বেশি সময় ধরে পরিবেশ সুরক্ষায় সক্রিয়ভাবে যুক্ত থেকে বন উজাড়, দূষণ, অনিয়ন্ত্রিত জাহাজ ভাঙ্গা এবং অবৈধ ভূমি উন্নয়নের বিরুদ্ধে মামলা জেতার কথা তুলে ধরা হয় তার পরিচয়ে।

২০২২ সালের ‘ট্রাফিকিং ইন পারসনস রিপোর্ট হিরো’ স্বীকৃতি পান জাস্টিস অ্যান্ড কেয়ারের কান্ট্রি ডিরেক্টর তরিকুল ইসলাম।

মানব পাচারের শিকার ব্যক্তিদের পক্ষে তার কথা বলার বিষয়টি উল্লেখ করে বিজ্ঞপ্তিতে বলা হয়, “তিনি মানব পাচারের ঘটনা তদন্ত করা ও পাচারকারীদের বিচার করার ক্ষেত্রে বাংলাদেশ সরকারের সামর্থ্য বাড়াতে প্রতিশ্রুতিবদ্ধ।”

২০২২ সালের মার্কিন পররাষ্ট্র দপ্তরের ‘অ্যান্টি-করাপশন চ্যাম্পিয়ন’ নির্বাচিত হন সাংবাদিক রোজিনা ইসলাম।

বিজ্ঞপ্তিতে বলা হয়, একজন সাংবাদিক হিসেবে রোজিনা ইসলাম বাংলাদেশের সরকারি ও বেসরকারি খাতে মানবাধিকার লংঘন ও দুর্নীতি বিষয়ে সংবাদপত্রে তার অনুসন্ধানমূলক প্রতিবেদন প্রকাশ করার সাহস ও দৃঢ়তা দেখিয়েছেন।

আইন ও সালিশ কেন্দ্রের নির্বাহী পরিচালক নূর খান লিটন ২০২৩ সালের হিউম্যান রাইটস ডিফেন্ডার অ্যাওয়ার্ড জয়ী হয়েছেন।

বাংলাদেশে মানবাধিকার লংঘনের ঘটনা নথিভুক্ত করা ও জবাবদিহিতা তৈরিতে তার দশকব্যাপী লড়াইয়ে ‘অতুলনীয় সাহসিকতা ও একাগ্রতার’ স্বীকৃতি দেওয়া হয় ওই পুরস্কারের মাধ্যমে।

২০২২ সালে জলবায়ু সহিষ্ণুতা বা অভিঘাতসহনশীলতা বিভাগে যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রীর ‘করপোরেট অ্যাক্সিলেন্স পুরস্কার’ জিতেছে ড্রিংকওয়েল নামক কোম্পানি। মিনহাজ চৌধুরী ওই কোম্পানির প্রধান নির্বাহী কর্মকর্তা।

ভারত ও বাংলাদেশের সুবিধাবঞ্চিত জনগোষ্ঠীর জন্য নিরাপদ খাবার পানি তৈরির প্রযুক্তি সরবরাহ করে থাকে আমেরিকান কোম্পানি ড্রিংকওয়েল।