গভীর সমুদ্রে তেল খুঁজতে এআই ব্যবহার করবে শেল

উত্তলনের সক্ষমতা,গতি, উৎপাদান এবং সাফল্য বাড়ানোই নতুন পদ্ধতির লক্ষ্য। আগে যেখানে নয় মাস লাগতো, তা এখন তা করতে লাগবে মাত্র নয় দিন।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 18 May 2023, 11:09 AM
Updated : 18 May 2023, 11:09 AM

গভীর সমুদ্রে তেল উত্তোলনের জন্য কৃত্রিম বুদ্ধিমত্তা প্রযুক্তি ব্যবহার করার কাথা বলেছে ব্রিটিশ-বহুজাতিক কোম্পানি শেল।

বিগডেটা বিশ্লেষণ কোম্পানি ‘স্পার্ক-কগনিশন’ থেকে প্রযুক্তি সহায়তা নিয়ে সমুদ্রের তলদেশ থেকে তেল উত্তোলন বাড়ানোর পরিকল্পনার কথা প্রকাশ পেয়েছে সংবাদসংস্থা রয়টর্সের খবরে।

মেক্সিকো উপসাগরে বৃহত্তম তেল উত্তোলক এই কোম্পানিটি এবার স্পার্ক-কগনিশনের সহায়তায় সমুদ্রের তলদেশে ভূ-কম্পনের বিশাল ডেটা অনুসন্ধান করে নতুন তেলের উৎসের খোঁজ করবে।

“আমাদের তেল তোলার প্রক্রিয়াকে আরো উন্নত করতে, নতুন প্রযুক্তি ও পদ্ধতির অনুসন্ধান করতে আমরা প্রতিশ্রুতিবদ্ধ।” – বলেন শেলের ভাইস প্রেসিডেন্ট গ্যাব্রিয়েল গুয়েরা।

উত্তলনের সক্ষমতা,গতি, উৎপাদান এবং সাফল্য বাড়ানোই নতুন পদ্ধতির লক্ষ্য। আগে যেখানে নয় মাস লাগতো, তা এখন তা করতে লাগবে মাত্র নয় দিন।

“সমুদ্রতলদেশের ছবি তুলতে, নতুন খনির অনুসন্ধান ও উত্তলনের প্রক্রিয়াকে  আমূল বদলে দেবে জেনেরেটিভ এআই এর ব্যবহার, খুলে দেবে আরও নতুন সম্ভবনার দিগন্ত।” – বলেন টেক্সাসের অস্টিন ভিত্তিক স্পার্ক-কগনিশনের প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা ব্রুস পোর্টার।

সমুদ্রের গভীরে তরঙ্গ পাঠালে যে প্রতিফলন পাওয়া যায় তা ব্যবহার করে তলদেশের ভূমিরূপের ছবি তোলা হয় সিসমিক প্রযুক্তিতে। এর সঙ্গে যুক্ত হওয়া নতুন এআই প্রযুক্তির ব্যবহারে আগের চেয়ে কম স্ক্যানের প্রয়োজন হবে বলে কোম্পানিটি বলছে। এটি সমুদ্র তলদেশের পরিবেশ সংরক্ষণে ভূমিকা রাখাবে।

সীমিত সিসমিক জরিপ যেমন কাজের গতিশীলতা বাড়াবে, সেইসঙ্গে এআই কম্পিউটিং অনুসন্ধানের ব্যায়ও হ্রাস করবে।