চন্দ্রাকাশে পৃথিবীর ওঠা দেখালো কোরিয়ার প্রথম চন্দ্রযান

গত মাসে চাঁদের কক্ষপথে পৌঁছায় এই নভোযান। ছবিতে দেখা যায়, ঠিক সূর্যোদয়ের মতোই চাঁদের পেছনে বিশাল পৃথিবী উদিত হচ্ছে।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 30 Jan 2023, 07:39 AM
Updated : 30 Jan 2023, 07:39 AM

চন্দ্রপৃষ্ঠ ও পৃথিবীর বেশ কিছু চমৎকার ছবি পাঠিয়েছে চাঁদ পরিক্রমণের উদ্দেশ্যে তৈরি দক্ষিণ কোরিয়ার সর্বপ্রথম চন্দ্রযান।

নভোযানটির আনুষ্ঠানিক নাম ‘কোরিয়া পাথফাইন্ডার লুনার অরবিটার’ হলেও এটি ‘ডানুরি’ নামেই বেশি পরিচিত। অগাস্টে স্পেসএক্স রকেটের মাধ্যমে পৃথিবী থেকে উৎক্ষেপিত হয় এটি। এর পর থেকেই এটি চাঁদের দিকে এগোতে থাকে।

গত মাসে চাঁদের কক্ষপথে পৌঁছায় এই চন্দ্রযান। এর পর থেকেই বৈজ্ঞানিক গবেষণার জন্য তথ্য সংগ্রহের উদ্দেশ্যে এটি চন্দ্রপৃষ্ঠের কাছাকাছি যেতে থাকে বলে প্রতিবেদনে জানিয়েছে ব্রিটিশ দৈনিক ইন্ডিপেন্ডেন্ট।

প্রতিবেদন অনুযায়ী, ওই বৈজ্ঞানিক গবেষণা শুরু হবে আগামী মাস থেকে। তবে, বিভিন্ন নতুন ছবিতে দেখা যায়, ঠিক সূর্যোদয়ের মতোই চাঁদের পেছনে পৃথিবী উদিত হচ্ছে। গ্রহটির বেলায় এমন দৃশ্য খুব বিরল।

চাঁদের কক্ষপথে অবস্থানরত নভোযানটির ক্যামেরার বিভিন্ন সুনির্দিষ্ট বিবরণের মানে দাঁড়ায় চন্দ্রপৃষ্ঠের কাছাকাছি অবস্থান থেকেই এর বিভিন্ন গর্ত দেখা সম্ভব। আর ছবিটিতে পটভূমি হিসাবে দেখা যায় বিশাল আকারের পৃথিবী।

এইসব ছবি চন্দ্রযানটির জন্য একটি ‘পরীক্ষা’ হিসেবে বিবেচিত হচ্ছে। আর এটি নিজেও দক্ষিণ কোরিয়ার মহাকাশ অনুসন্ধান পরিকল্পনার ‘মূল’ পরীক্ষা হিসেবে বিবেচিত হচ্ছে।

ইন্ডিপেন্ডেন্টের প্রতিবেদন অনুযায়ী, চাঁদের এমন ছবি একটি সম্পূরক অভিযানের মাধ্যমে চন্দ্রপৃষ্ঠের ভবিষ্যত অনুসন্ধানের বেলায় একটি অবতরণ স্থান খুঁজে বের করার সুযোগ দেবে বিজ্ঞানীদের। দক্ষিণ কোরিয়ার প্রত্যাশা, এতে চন্দ্রপৃষ্ঠে নামার জন্য ছোট একটি যান বা লুনার ল্যান্ডারও থাকবে।

কোরিয়ার এই নভোযানটি ‘মহাকাশ ইন্টারনেট’ ব্যবস্থা’সহ অন্যান্য প্রযুক্তিও পরীক্ষা করবে। সফল হলে আন্তগ্রহ ইন্টারনেট ব্যবস্থা তৈরি করার আশা করছে এশিয়ার এই দেশটি। এই ব্যবস্থার সহায়তা নিয়েই পৃথিবীতে ছবিগুলো পাঠিয়েছে ডানুরি। এ পরীক্ষা ছিল, ভবিষ্যতের বিভিন্ন মহাকাশ অভিযানের জন্য এগুলো নির্ভরযোগ্য কি না, তা যাচাই করা।

চাঁদের ছবি তোলার পাশাপাশি এর চৌম্বক ক্ষেত্রের মতো অন্যান্য বিষয়াদি পরীক্ষার উদ্দেশ্যেও বিভিন্ন ধরনের বৈজ্ঞানিক যন্ত্র রয়েছে এতে।