ভিডিওতে ‘হিট কামাই’য়ের জন্য প্লেন বিধ্বস্ত করেছিলেন তিনি

উড্ডয়নের আগেই তিনি ঠিক করেছিলেন ঝাঁপ দেবেন। ঠিকই, প্লেনটির পতন ও বিধ্বস্ত হওয়ার ভিডিও ধারণ করেন তিনি নিজে প্যারাশুট নিয়ে ঝাঁপিয়ে পড়ে।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 13 May 2023, 09:47 AM
Updated : 13 May 2023, 09:47 AM

দুর্ঘটনাস্থল সাফ করে ফেলেছিলেন তদন্তে ঠেকাতে। সেটি তিনি স্বীকারও করবেন আদালতে। কীসের দুর্ঘটনা? ইচ্ছাকৃতভাবে একটি প্লেন বিধ্বস্ত করার। সেটি কেন করেছিলেন তিনি? ইউটিউব ভিডিওর হিট বাড়ানোর জন্য।

২৯ বছর বয়সী ট্রেভর জ্যাকব ২০২১ সালের ডিসেম্বরে ইউটিউবে প্লেন বিধ্বস্তের ওই ভিডিও পোস্ট করেন। সেটি এখন পর্যন্ত ৩৬ লাখেরও বেশি বার দেখা হয়েছে বলে প্রতিবেদনে লিখেছে বিবিসি।

একটি পণ্যের স্পন্সরশিপ চুক্তির অংশ হিসাবে ভিডিওটি ধারণ করেছিলেন বলে দোষ স্বীকারের আপসরফায় উল্লেখ করেছেন জ্যাকব।

তার ২০ বছর পর্যন্ত কারাদণ্ড হতে পারে।

বৃহস্পতিবার মার্কিন বিচার বিভাগ এক বিবৃতিতে জানিয়েছে, ২৯ বছর বয়সী এই পাইলট ও স্কাইডাইভারের বিরুদ্ধে অভিযোগ ধ্বংসসাধন ও ফেডারেল তদন্তে বাধা দেওয়ার উদ্দেশ্যে তথ্যপ্রমাণ আড়ালের। তিনি এই দোষ স্বীকারে সম্মত হয়েছেন।

২০২১ সালের নভেম্বরে জ্যাকব ক্যালিফোর্নিয়ার সান্তা বারবারা এয়ারপোর্ট থেকে একক ফ্লাইটে রওনা হন। ক্যামেরার পাশাপাশি জ্যাকব সঙ্গে নিয়েছিলেন একটি প্যারাশুট আর একটি সেলফি স্টিক।

ক্যালিফোর্নিয়ার সেন্ট্রাল ডিস্ট্রিক্টের অ্যাটর্নি অফিস অভিযোগে বলছে, “গন্তব্যে পৌঁছানোর কোনো লক্ষ্য ছিলো না তার, বরং উড্ডয়নের আগেই তিনি ঠিক করেছিলেন ঝাঁপ দেবেন। ঠিকই, প্লেনটির পতন ও বিধ্বস্ত হওয়ার ভিডিও ধারণ করেন তিনি নিজে প্যারাশুট নিয়ে ঝাঁপিয়ে পড়ে।

উড্ডয়নের ৩৫ মিনিট পর লস প্যাড্রেস ন্যাশনাল ফরেস্টে বিধ্বস্ত হয় এক ইঞ্জিনের প্লেনটি। তিনি ঘটনাস্থলে যান এবং প্লেনের ডানায় সেট করা ক্যামেরার ফুটেজ উদ্ধার করেন।

ইউটিউবে এই ভিডিও পোস্ট করার পর কেউ কেউ এই ‘দুর্ঘটনা’ সম্পর্কে সন্দেহ প্রকাশ করে বলেন যে, জ্যাকব প্যারাসুট পরেছিলেন আর প্লেনটি নিরাপদে অবতরণের কোনও চেষ্টাই করেননি।

তিনি এরপর দুর্ঘটনার কথা ন্যাশনাল ট্রান্সপোর্টেশন সেইফটি বোর্ডকে জানান, যারা বলছেন, ধ্বংসাবশেষ সংরক্ষণে দায় তার ছিল। পিটিশনে তিনি স্বীকার করেন যে, সাইটটির অবস্থান তিনি জানতেন না বলে তখন মিথ্যা দাবি করেছিলেন।

এরপর তিনি হেলিকপ্টারে করে ফিরে আসেন এবং ঘটনাস্থল থেকে ধ্বংসাবশেষ অপসারণ করেন ও পরে ধ্বংস করে দেন।

জ্যাকব আগামী কয়েক সপ্তাহের মধ্যে আদালতে তার প্রাথমিক হাজিরা দেবেন বলে আশা করা হচ্ছে।

গত বছর তার পাইলটের লাইসেন্স বাতিল করা হয়।

জ্যাকবের আইনজীবী বিবিসির মন্তব্যের অনুরোধে সাড়া দেননি।