ইরানের স্বপ্ন ভেঙে শেষ ষোলোয় যুক্তরাষ্ট্র

আট বছর আর পাঁচ ম্যাচ পর বিশ্বকাপে জয়ের স্বাদ পেল যুক্তরাষ্ট্র।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 29 Nov 2022, 07:59 PM
Updated : 29 Nov 2022, 07:59 PM

নকআউট পর্বে যেতে জিততেই হবে- এমন সমীকরণে শুরু থেকে গোলের জন্য মরিয়া চেষ্টা চালাল যুক্তরাষ্ট্র। সাফল্য মিলল প্রথমার্ধের শেষ দিকে। অনেকটা সময় পর্যন্ত খোলসে বন্দি থাকা ইরান বিরতির পর চেষ্টা করল, কিন্তু শেষ রক্ষা হলো না। ব্যবধান ধরে রেখে বিশ্বকাপের শেষ ষোলোয় ওঠার আনন্দে মাতল যুক্তরাষ্ট্র।

আল থুমামা স্টেডিয়ামে মঙ্গলবার রাতে ‘বি’ গ্রুপের শেষ রাউন্ডে ১-০ গোলে জিতেছে যুক্তরাষ্ট্র। গোলটি করেন ক্রিস্টিয়ান পুলিসিক।

গ্রুপের অন্য ম্যাচ ড্র হলে কিংবা ইংল্যান্ডের বিপক্ষে ওয়েলস হারলে এখানে ড্র করলেও লক্ষ্য পূরণ হতো ইরানের- শেষ রাউন্ডের আগে ইরানের জন্য সমীকরণ ছিল এই। ইংলিশরা ৩-০ গোলে জিতে গ্রুপ চ্যাম্পিয়ন হলেও ইরান পারল না নিজেদের কাজ সারতে।

আট বছর আর পাঁচ ম্যাচ পর বিশ্বকাপে জয়ের স্বাদ পেল যুক্তরাষ্ট্র। শেষ ষোলোয় ‘এ’ গ্রুপের চ্যাম্পিয়ন নেদারল্যান্ডসের মুখোমুখি হবে তারা।

একাদশ মিনিটে প্রথম ভালো সুযোগ পায় যুক্তরাষ্ট্র। ইউনুস মুসাহর ক্রসে পুলিসিকের হেডে জোর ছিল না তেমন, সহজেই বল ধরে ফেলেন ইরান গোলরক্ষক।

২৮তম মিনিটে সুবর্ণ সুযোগ হারান টিম ওয়েহ। ফাঁকায় থেকে এই ফরোয়ার্ড দুর্বল হেড করেন গোলরক্ষক বরাবর।

৩৮তম মিনিটে কাঙ্ক্ষিত গোলের দেখা পায় যুক্তরাষ্ট্র। ওয়েস্টন ম্যাককেনির ক্রসে হেডে বল ছয় গজ বক্সে বাড়ান সের্জিনো দেস্ত, আর দারুণ ভলিতে জালে পাঠান চেলসির ফরোয়ার্ড পুলিসিক।

প্রথমার্ধের যোগ করা সময়ে বল জালে পাঠান ওয়েহ। তবে অফসাইডের পতাকা তোলেন লাইন্সম্যান।

প্রথমার্ধে ঘর সামলাতেই বেশি ব্যস্ত থাকতে দেখা যায় ইরানকে। এই সময়ে গোলের জন্য একটি শটও নিতে পারেনি তারা। আর যুক্তরাষ্ট্রের ৯ শটের তিনটি লক্ষ্যে ছিল।

দ্বিতীয়ার্ধের জেগে ওঠে ইরান। ৫২তম মিনিটে প্রথম সুযোগ পায় তারা। রামিন রেজাইয়ানে ক্রসে ডি-বক্সে আলি গোলিজাদেহর হেড ক্রসবারের ওপর দিয়ে যায়।

৯ মিনিট যোগ করা সময়ের তৃতীয় মিনিটে দারুণ সুযোগ পায় ইরান। মোর্তেজা পুরালিগাঞ্জির ডাইভিং হেড লক্ষ্যে থাকেনি। একেবারে শেষ মুহূর্তে যুক্তরাষ্ট্রের ডিফেন্ডার ক্যামেরন কার্টার-ভিকার্সের চ্যালেঞ্জে ডি-বক্সে মেহদি তারেমি পড়ে গেলে পেনাল্টির আবেদন করে ইরান। সাড়া দেননি রেফারি। 

তিন ম্যাচে দুই জয় ও এক ড্রয়ে ৭ পয়েন্ট নিয়ে গ্রুপ সেরা ইংল্যান্ড। এক জয় ও দুই ড্রয়ে যুক্তরাষ্ট্রের ৫ পয়েন্ট। ইরানের ৩ ও ওয়েলসের ১ পয়েন্ট।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক