‘অন্যদের বার্তা দিতে’ কুমিল্লা বিশ্ববিদ্যালয় কমিটি বিলুপ্ত ছাত্রলীগের

ওই কমিটির মেয়াদ ২০১৮ সালেই শেষ হয়েছিল।

নিজস্ব প্রতিবেদককুমিল্লা প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 6 March 2023, 01:00 PM
Updated : 6 March 2023, 01:00 PM

এক বছর মেয়াদের কমিটি গত ছয় বছরে নানা ঘটনায় আলোচিত-সমালোচিত হওয়ার পর কুমিল্লা বিশ্ববিদ্যালয় শাখা বিলুপ্ত করেছে ছাত্রলীগ।   

সোমবার ছাত্রলীগের সভাপতি সাদ্দাম হোসেন ও সাধারণ সম্পাদক শেখ ওয়ালী আসিফ ইনান স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

এতে বলা হয়, “ছাত্রলীগ কেন্দ্রীয় নির্বাহী সংসদের জরুরি সিদ্ধান্ত অনুযায়ী জানানো যাচ্ছে যে, মেয়াদোত্তীর্ণ হওয়া, সাংগঠনিক নিষ্ক্রিয়তা, শৃঙ্খলাহীনতা ও গঠনতন্ত্র পরিপন্থি কার্যকলাপে সম্পৃক্ত থাকার কারণে বাংলাদেশ ছাত্রলীগ কুমিল্লা বিশ্ববিদ্যালয় শাখা বিলুপ্ত ঘোষণা করা হলো।”

এ ব্যাপারে সন্ধ্যায় ছাত্রলীগ সভাপতি সাদ্দাম হোসেন বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “কুমিল্লা বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের এই কমিটি বিলুপ্তির মাধ্যমে গোটা বাংলাদেশের ছাত্রলীগের সকল ইউনিটকে বার্তা দিতে চাই যে, ছাত্রলীগ করতে হলে সাংগঠনিক নিয়ম-শৃঙ্খলা মেনেই করতে হবে। ক্যাম্পাসে সুষ্ঠু পরিবেশ বজায় রেখে, রাজনৈতিক কর্মকাণ্ড করতে হবে।

“বিশৃঙ্খলাকারীদের ছাত্রলীগ কোনোভাবেই প্রশ্রয় দেবে না। এটা ছাত্রলীগের সুশৃঙ্খল পরিবেশ বজায় রাখার বার্তা।”

ছাত্রলীগ কুমিল্লা বিশ্ববিদ্যালয় শাখার সভাপতি ইলিয়াস হোসেন সবুজ বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “বিশ্ববিদ্যালয় শাখা কমিটি বিলুপ্ত করা হয়েছে। কেন্দ্রীয় কমিটি পরবর্তী সময়ে এখানকার কমিটি ঘোষণা করবেন।”

২০১৭ সালের ২৮ মে লোকপ্রশাসন বিভাগের ইলিয়াস হোসেন সবুজকে সভাপতি এবং গণিত বিভাগের রেজাউল ইসলাম মাজেদকে সাধারণ সম্পাদক করে ছাত্রলীগের কুমিল্লা বিশ্ববিদ্যালয় শাখা কমিটি ঘোষণা করা হয়। এরপর একই বছরের ২৫ নভেম্বর ১৬১ সদস্যবিশিষ্ট পূর্ণাঙ্গ কমিটি গঠন করা হয়। এক বছর মেয়াদি ওই কমিটির মেয়াদ ২০১৮ সালে শেষ হয়েছে।

ছাত্রত্ব না থাকলেও ইলিয়াস হোসেন সবুজ কথিত ‘ছাত্ররাজনীতি ও ধুমপানমুক্ত’ ক্যাম্পাসে প্রভাবের সঙ্গে অবস্থান করছেন। গত ১৬ বছর ধরে শহীদ ধীরেন্দ্রনাথ দত্ত হলের বাসিন্দা তিনি।

গত পাঁচ বছরে নানা কারণে আলোচনা-সমালোচনায় মুখর ছিল ছাত্রলীগ নেতারা। সমালোচনা মুখে গত বছরের ৩০ সেপ্টেম্বর মধ্যরাতে ছাত্রলীগের ফেইসবুক পেইজে সংগঠনের তৎকালীন সভাপতি আল নাহিয়ান খান জয় ও সাধারণ সম্পাদক লেখক ভট্টাচার্য স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে মেয়াদোত্তীর্ণ কুমিল্লা বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগের কমিটি ‘বিলুপ্তি’ ঘোষণা করা হয়।

বিজ্ঞপ্তি প্রকাশের আধা ঘণ্টার মধ্যেই ছাত্রলীগের ফেইসবুক পেইজ থেকে তা আবার সরিয়ে নেওয়া হয়। এ নিয়ে তখন দেখা দেয় ‘বিভ্রান্তি’। এক পক্ষ দাবি করে, কমিটি বিলুপ্ত করা হয়েছে। আবার অপর পক্ষ দাবি করে, কমিটি বিলুপ্ত হয়নি।

পরদিন ক্যাম্পাসে বিবাদমান দু্পক্ষের অনুসারীরা অর্ধশতাধিক মোটরসাইকেল নিয়ে ক্যাম্পাসে শোডাউন ও হাতবোমার বিস্ফোরণ ঘটিয়ে আতঙ্ক সৃষ্টি করে।

এরপর বিভিন্ন সময়ে ছাত্রলীগের নেতৃত্বের হাতে লাঞ্ছিত হওয়ার অভিযোগ করেছেন শিক্ষকরা। সবশেষ বিশ্ববিদ্যালয়ের শেখ হাসিনা হলে নিয়মবহির্ভূতভাবে আসন বরাদ্দ দেওয়ার অভিযোগ উঠে হল শাখা ছাত্রলীগের সভাপতি কাজী ফাইজা মাহজাবিনের বিরুদ্ধে।

হলের প্রধ্যক্ষ মো. সাহেদুর রহমানের অভিযোগ, এ বিষয়ে জানতে চাইলে কাজী ফাইজা তাকে শাসান এবং তার সঙ্গে দুর্ব্যবহার করেন।

Also Read: কুমিল্লা বিশ্ববিদ্যালয়ে ছাত্রলীগের কমিটি ‘বিলুপ্তির’ খবরে ক্যাম্পাসে অস্ত্রের মহড়া

Also Read: কুমিল্লা বিশ্ববিদ্যালয়ে প্রাধ্যক্ষকে শাসানোর অভিযোগ ছাত্রলীগ নেত্রীর বিরুদ্ধে