‘সঠিক পথে’ না চললে বিএনপির সমাবেশ ‘প্রতিহতের হুমকি’ আওয়ামী লীগের

সিলেট জেলা ও মহানগর আওয়ামী লীগের নেতারা এক বিবৃতিতে এই হুমকি দিয়েছেন। 

সিলেট প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 9 Nov 2022, 01:07 PM
Updated : 9 Nov 2022, 01:07 PM

শান্তি ও সম্প্রীতির সিলেট নগরীকে ‘অশান্ত করার’ জন্য বিএনপি ‘পাঁয়তারা’ চালাচ্ছে বলে অভিযোগ করেছে আওয়ামী লীগ। দলটি যদি ‘সঠিক পথে’ পরিচালিত না হয় তাহলে তাদের ১৯ নভেম্বরের বিভাগীয় গণসমাবেশ ‘প্রতিহত করার’ হুমকিও দিয়েছেন ক্ষমতাসীনরা।  

বিএনপি নেতা আ ফ ম কামালার হত্যাকাণ্ডের পর নগরীতে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান, প্রধানমন্ত্রী শেখ হাসিনার ছবি ও তোরণ ভাঙচুর নিয়ে উত্তেজনার মধ্যে মঙ্গলবার মধ্যরাতে সিলেট জেলা ও মহানগর আওয়ামী লীগের পক্ষ থেকে সংবাদমাধ্যমের কাছে পাঠানো এক বিবৃতিতে এই হুমকি দেওয়া হয়।   

বঙ্গবন্ধু ও প্রধানমন্ত্রীর ছবি ভাঙচুর ‘আবেগের জায়গায় আঘাত’ উল্লেখ করে বিএনপি নেতাদের উদ্দেশ করে আওয়ামী লীগ নেতারা বলেন, “আপনারা সিলেটের রাজনৈতিক সম্প্রীতি নষ্ট করবেন না। নিজেদের দলকে সঠিক পথে পরিচালিত করুন তা না হলে আগামী ১৯ নভেম্বর আপনাদের গণসমাবেশসহ সকল কর্মসূচি আমাদের নেতাকর্মীরা প্রতিহত করতে বাধ্য হবে।” 

তারা আরও বলেন, “আওয়ামী লীগ হত্যা, খুন ও সন্ত্রাসের রাজনীতিতে বিশ্বাস করে না। মরহুম আ ফ ম কামালের প্রকৃত হত্যাকারীদের খুঁজে বের করে আইনের আওতায় এনে সুষ্ঠু বিচার নিশ্চিত করার দাবি জানান।”   

গত রোববার রাত ৮টার দিকে সিলেট নগরের আম্বরখানা বড়বাজার এলাকায় ছুরিকাঘাতে খুন হন জেলা বিএনপির সাবেক স্বাস্থ্য বিষয়ক সম্পাদক নেতা আ ফ ম কামাল।

এ হত্যাকাণ্ডের প্রতিবাদে ওইদিন রাত ১১টার দিকে বিক্ষোভ মিছিল বের করে বিএনপি, যুবদল, ছাত্রদলসহ অঙ্গসংগঠনের নেতা-কর্মীরা। লাঠিসোটা নিয়ে এই মিছিলে অংশ নেন অনেকে।

এ সময় রিকাবীবাজার এলাকায় কবি নজরুল অডিটরিয়ামে নির্মিত বঙ্গবন্ধু ও প্রধানমন্ত্রীর ছবি সম্বলিত বিলবোর্ড ভাঙচুর করা হয়। পরে রিকাবিবাজার এলাকায় ছাত্রলীগ-ছাত্রদলের মধ্যে পাল্টা-ধাওয়া হয়। তখন কয়েকটি দোকানের শাটার ও একটি প্রাইভেট কার ভাঙচুর করা হয়। একটি মোটরসাইকলেও আগুন দেওয়া হয়।

এ ঘটনায় মঙ্গলবার রাতে আওয়ামী লীগ সিলেট মহানগরের এক নেতা বাদী হয়ে অজ্ঞাত পরিচয় বিএনপির ২৫০ জনের বিরুদ্ধে কোতোয়ালী থানায় একটি মামলা করেন। সেই মামলায় এরই মধ্যে আটক চারজনকে গ্রেপ্তার দেখানোর কথা জানিয়েছে পুলিশ।   

আওয়ামী লীগের বিবৃতিতে বলা হয়, “গত ৬ নভেম্বর (রোববার) মহানগর আওয়ামী লীগের প্রতিনিধি সভা শেষ হওয়ার কিছুক্ষণ পরে রাতের আঁধারে বিএনপি ও ছাত্রদল সন্ত্রাসীরা এই ভাঙচুর ও তাণ্ডব চালায়। আওয়ামী লীগ, যুবলীগ, ছাত্রলীগ ও সাধারণ মানুষের তাৎক্ষণিক প্রতিরোধের মুখে ভাঙচুরকারী বিএনপি ও ছাত্রদলের সন্ত্রাসীরা পালিয়ে  যেতে বাধ্য হয়। তারা উদ্দেশ্য প্রণোদিতভাবে আওয়ামী লীগের প্রতিনিধি সভাকে ভণ্ডুল করার জন্য এই সন্ত্রাসী কর্মকাণ্ড চালায়।”

পুলিশ জানায়, কামাল রাজনীতির পাশাপাশি পাথর ব্যবসা এবং নগরের জিন্দাবাজার এলাকায় একটি ট্রাভেল এজেন্সির ব্যবসায়ে যুক্ত ছিলেন। সম্প্রতি তার ট্রাভেল এজেন্সি থেকে বিএনপি নেতা আজিজুর রহমান সম্রাটের আত্মীয়কে সৌদি আরব পাঠানো নিয়ে দুজনের দ্বন্দ্বের সৃষ্টি হয়। এ ঘটনায় সম্রাট ২১ অক্টোবর কামালসহ ১০ জনের নাম উল্লেখ করে কোতোয়ালী থানায় মামলা করেন। এর জের ধরেই এ হত্যাকাণ্ড বলে প্রাথমিকভাবে ধারণা করছে পুলিশ।

বিষয়টি উল্লেখ করে আওয়ামী লীগের বিবৃতিতে বলা হয়, “নিজেদের দলের আভ্যন্তরীণ কোন্দল ও ব্যবসায়িক দ্বন্দ্বের কারণে মারা যান আ ফ ম কামাল। কিন্তু তারা দলীয় অভ্যন্তরীণ কোন্দল ও ব্যবসায়িক দ্বন্দ্বকে রাজনৈতিক দ্বন্দ্বে পরিণত করার পাঁয়তারা করছে। এটাই বিএনপির চরিত্র। তারা নিজেদের দোষ অন্যের ঘাড়ে চাপাতে সবসময়ই সিদ্ধহস্ত। কিন্তু জেলা ও মহানগর আওয়ামী লীগ কোনোভাবেই তা হতে দেবে না।” 

সিলেট জেলা আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সভাপতি শফিকুর রহমান চৌধুরী, সাধারণ সম্পাদক অ্যাডভোকেট মো. নাসির উদ্দীন খান এবং মহানগর আওয়ামী লীগের সভাপতি বীর মুক্তিযোদ্ধা মাসুক উদ্দিন আহমদ ও সাধারণ সম্পাদক অধ্যাপক মো. জাকির হোসেন এই বিবৃতি দেন। 

যদিও সিলেট জেলা বিএনপির সভাপতি আব্দুল কাইয়ুম চৌধুরী এসব ভাঙচুরের সঙ্গে দলের নেতাকর্মীদের সম্পৃক্ততার অভিযোগ অস্বীকার করেছেন। তিনি বলেন, “বিএনপি নেতা কামাল হত্যার পর সিলেটে যেসব ঘটনা ঘটেছে তার সঙ্গে বিএনপির কেউ কোনোভাবে জড়িত নয়।”

এর আগেও তিনি বলেছিলেন, “এই হত্যাকাণ্ডকে পুঁজি করে রাজনৈতিকভাবে কাউকে যেন হয়রানি করা না হয় এবং বিরোধী দলের নেতা-কর্মীদের যেন দমন-পীড়ন করা না হয়।”

আরও পড়ুন:

সিলেটে বিএনপি নেতা কামাল হত্যায় আসামি গ্রেপ্তার

কামাল হত্যার পর ভাঙচুর: সিলেটে বিএনপির ২৫০ জনের নামে মামলা

সিলেটে বিএনপি নেতা কামাল হত্যায় মামলা

সিলেটে কামাল হত্যায় বিক্ষোভ, বঙ্গবন্ধুর ছবি ভাঙচুরে আটক ৪

সিলেটে কামাল হত্যা: বিএনপির ৩ দিনের শোক

সিলেটের বিএনপি নেতা কামালের গায়ে ২৫ ছুরিকাঘাত: পুলিশ

সিলেটে বিএনপি নেতা কামাল খুন 'ব্যবসায়িক দ্বন্দ্বে': পুলিশ

সিলেটে কামাল হত্যা: মধ্যরাতে ধাওয়া-পাল্টা ধাওয়া, বঙ্গবন্ধুর ছবি ভাঙচুর

সিলেটে ছুরি মেরে বিএনপি নেতাকে খুন, ছাত্রদল কর্মী আটক