সিলেটে কামাল হত্যা: মধ্যরাতে ধাওয়া-পাল্টা ধাওয়া, বঙ্গবন্ধুর ছবি ভাঙচুর

সিলেট জেলা বিএনপির সাবেক স্বাস্থ্য বিষয়ক সম্পাদক আ ফ ম কামালকে নগরীর আম্বরখানা বড় বাজার এলাকায় ছুরি মেরে হত্যা করা হয়।

সিলেট প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 7 Nov 2022, 03:32 AM
Updated : 7 Nov 2022, 03:32 AM

সিলেট শহরে বিএনপি নেতা আ ফ ম কামাল ছুরিকাঘাতে খুন হওয়ার পর ছাত্রদল ও ছাত্রলীগের মধ্যে ধাওয়া-পাল্টা-ধাওয়া ঘটেছে।

রোববার মধ্যরাতে শহরের রিকাবীবাজার এলাকায় এই সংঘাতের সময় কাজী নজরুল অডিটরিয়ামে জেলা আওয়ামী লীগের প্রতিনিধি সভার জন্য বসানো বঙ্গবন্ধু ও প্রধানমন্ত্রীর ছবি সম্বলিত বিলবোর্ড ভাঙচুর করা হয়।

সিলেট জেলা বিএনপির সাবেক স্বাস্থ্য বিষয়ক সম্পাদক আ ফ ম কামালকে রাত ৮টার দিকে নগরীর আম্বরখানা বড় বাজার এলাকায় ছুরি মেরে হত্যা করা হয়। ৪৫ বছর বয়সী কামাল এক সময় জেলা ছাত্রদলের প্রচার সম্পাদক এবং সিলেট ল কলেজ ছাত্র সংসদের জিএস ছিলেন। নগরীর সুবিদবাজার এলাকায় তার বাসা।

সিলেট বিমানবন্দর থানার ওসি খান মোহাম্মদ মাইনুল জাকির সাংবাদিকদের বলেন, দুটি মোটরসাইকেল নিয়ে এসে খুনিরা বিএনপি নেতা কামালকে ছুরিকাঘাত করে চলে যায়।

গুরুতর অবস্থায় তাকে সিলেট এম এ জি ওসমানী মেডিকেল কলেজ হাসপাতালে নিয়ে গেলে চিকিৎসক মৃত ঘোষণা করেন। এ ঘটনায় অভিযান চালিয়ে রাতেই রাজু নামে এক ছাত্রদল কর্মীকে আটক করে পুলিশ।

Also Read: সিলেটে ছুরি মেরে বিএনপি নেতাকে খুন, ছাত্রদল কর্মী আটক

এদিকে কামাল খুন হওয়ার পর মহানগর ছাত্রদলের বিক্ষুব্ধ নেতাকর্মীরা লাঠিসোঁটা নিয়ে রাত সাড়ে ১১টার দিকে চৌহাট্টা থেকে বিক্ষোভ মিছিল বের করেন। তারা মিছিল দিয়ে রিকাবিবাজারের দিকে অগ্রসর হলে ছাত্রলীগের নেতাকর্মীরা তাদের ধাওয়া দেয়।

এ সময় দুই পক্ষের মধ্যে ধাওয়া পাল্টা-ধাওয়া শুরু হয়। রিকাবিবাজারে নজরুল অডিটোরিয়ামের সামনে বঙ্গবন্ধুর ছবি, কয়েকটি দোকানের শাটার ও একটি প্রাইভেট কার ভাঙচুর করা হয়। একটি মোটরসাইকলেও আগুন দেওয়া হয়।

পরে কোতোয়ালি থানার পুলিশ ঘটনাস্থলে গিয়ে দুইপক্ষকে সরিয়ে দিয়ে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে বলে জানান নগর পুলিশের উপকমিশনার উত্তর আজবাহার আলী শেখ।

এদিকে বঙ্গবন্ধুর ছবি ভাঙচুরের প্রতিবাদে রিকাবীবাজারে নজরুল অডিটোরিয়ামের সামনে তাৎক্ষণিক সমাবেশ করেন আওয়ামী লীগ নেতারা।

জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক নাসির উদ্দিন খান বলেন, “বিএনপির নেতাকর্মীরা বিনা উসকানিতে মিছিল থেকে আওয়ামী লীগের প্রতিনিধি সভার ফটকে ভাঙচুর চালায়। বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতি ভাঙচুর করে তারা।”

মহানগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক অধ্যাপক জাকির হোসেন সেখানে বলেন, “বিএনপির সন্ত্রাসীরা জাতির জনক বঙ্গবন্ধু ও শেখ হাসিনার ছবি ভাঙচুর করার ধৃষ্টতা দেখিয়েছে। আজকে রাতের মধ্যে এই সন্ত্রাসীরা গ্রেপ্তার না হলে ১৯ নভেম্বর অনুষ্ঠেয় বিএনপির সিলেট বিভাগীয় সমাবেশ প্রতিহত করা হবে।”  

সিলেট মহানগর পুলিশের উপকমিশনার (উত্তর) আজবাহার আলী শেখ বলেন, ব্যবসায়িক দ্বন্দ্বের জেরে কামালকে হত্যা করা হয়েছে বলে প্রাথমিকভাবে ধারণা করছেন তারা।

“আমরা জানতে পেরেছি, ব্যবসায়িক দ্বন্দ্ব থেকে কয়েকদিন আগে কোতোয়ালি থানায় মামলাও হয়েছে। আজকেও এ নিয়ে ঝামেলা হয়।… আমরা আশা করছি দ্রুত আসামিদের গ্রেপ্তার করতে পারব।”