দুপুরে আখেরি মোনাজাত, টঙ্গীর পথে জনস্রোত

আখেরি মোনাজাত পরিচালনা করবেন ভারতের মাওলানা ইউসুফ বিন সা’দ কান্ধলভী; বাংলায় তরজমা করবেন মাওলানা জিয়া বিন কাসিম।

গাজীপুর প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 22 Jan 2023, 03:41 AM
Updated : 22 Jan 2023, 03:41 AM

আখেরি মোনাজাতের মধ্য দিয়ে রোববার শেষ হচ্ছে তাবলিগ জামাতের তিন দিনের সম্মিলন বিশ্ব ইজতেমার দ্বিতীয় পর্ব।

এদিন হেদায়তি বয়ানের পর জোহরের নামাজের আগে মোনাজাত হবে। তাতে অংশ নিতে সকাল থেকেই রাজধানীর উপকণ্ঠের টঙ্গীর পথ মানুষের ঢল নেমেছে।

এদিন ফজরের পর বয়ান করেন ভারতের মাওলানা মুরসালিন, এর মধ্য দিয়ে শুরু হয় ইজতেমার শেষ দিনের কার্যক্রম। তার বয়ান তর্জমা করে শোনান বাংলাদেশের মাওলানা আশরাফুল।

বয়ানের পর নাস্তার বিরতি দিয়ে নয়টা থেকে মাওলানা মোশাররফ তালিমের বয়ান করবেন। সাড়ে ৯টা থেকে শুরু হবে হেদায়েতি বয়ান । হেদায়তি বয়ানের পর হবে আখেরি মোনাজাত।

তাবলীগ জামাতের কাকরাইলের শুরা সদস্য এবং বাংলাদেশের মাওলানা সাদপন্থিদের মূল সমন্বয়ক সৈয়দ ওয়াসিফুল ইসলাম জানান, হেদায়েতি বয়ান করবেন ভারতের মাওলানা ইউসুফ বিন সা’দ কান্ধলভী। বাংলায় তরজমা করবেন মাওলানা জিয়া বিন কাসিম।

আখেরি মোনাজাতও পরিচালনা করবেন মাওলানা সা’দের বড় ছেলে ইউসুফ বিন সা’দ কান্ধলভী। 

আখেরি মোনাজাতে মুসলিম উম্মার কল্যাণ, সুদৃঢ় ঐক্য, আখেরাত ও দুনিয়ার শান্তি কামনা করা হয়। তাতে অংশ নিতে ভোর থেকেই ঢাকা-ময়মনসিংহ মহাসড়কে মানুষের ঢল নেমেছে।

গত শুক্রবার আম বয়ানের মধ্য দিয়ে এবারের বিশ্ব ইজতেমার দ্বিতীয় পর্ব শুরু হয়। এই পর্বে অংশ নিচ্ছেন দিল্লির মাওলানা সা’দ কান্ধলভীর অনুসারীরা।

এর বাইরে শুধু আখেরি মোনাজাতে শরিক হতে দেশের বিভিন্ন স্থান থেকে মানুষ আসতে থাকে শনিবার থেকেই। বাস, ট্রাক, কার, মাইক্রোবাস, ট্রেন, লঞ্চে করে এসে টঙ্গীতে পৌঁছে অবস্থান নিতে শুরু করেন।

রাজধানীসহ আশপাশের এলাকার লোকজন শীত আর কুয়াশা উপেক্ষা করে রাতেই টঙ্গীমুখো হন। মধ্যরাত থেকে টঙ্গীমুখী সব ধরনের যান চলাচল বন্ধ করে দেওয়ায় দীর্ঘ পথ হেঁটে ইজতেমা মাঠে পৌঁছতে হচ্ছে লাখ লাখ মানুষকে।

ইজতেমার মাঠে যাদের জায়গা হয়নি, আশপাশের বাসাবাড়ি, ভবন, ভবনের ছাদ কিংবা করিডোর, সড়কের পাশে ফুটপাতে এমনকি গাছতলায় অবস্থান নিয়েছেন তারা। পত্রিকা, পাটি, চট, জায়নামাজ, পলিথিন বিছিয়ে অনেকে বসে পড়েছেন রাস্তায়। সকালেই পুরা এলাকা পরিণত হয়েছে জনসমুদ্রে।

বিশ্ব ইজতেমার দ্বিতীয় পর্বের মিডিয়া সমন্বয়ক মোহাম্মদ আবু সায়েম বলেন, রোববার সকাল পর্যন্ত আরব, যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, জার্মানি, মালয়েশিয়া, ফিলিপিন্স ৬২টি বিভিন্ন দেশ থেকে ৭ হাজার ৯২১জন বিদেশি মেহমান বিশ্ব ইজতেমায় যোগ দিয়েছেন। আখেরি মোনাজাতের আগ পর্যন্ত এই আগমন অব্যাহত থাকবে।

প্রতিবছর বিশ্ব ইজতেমায় অংশ নেয় কয়েক লাখ মানুষ। তাদের মধ্যে তাবলিগ জামাতের বিদেশি অনুসারী থাকেন ৩০ থেকে ৪০ হাজার। তাবলিগ জামাতের নিয়মিত অনুসারী নন, এমন অনেকও বিশ্ব ইজতেমার আখেরি মোনাজাতে শামিল থাকতে চান।

মূল ইজতেমা ময়দানে নারীদের বসার কোনো ব্যবস্থা নেই। সে কারণে ময়দানের বাইরে খালি জায়গায়, কলকারখানা ও বসত বাড়ির ছাদসহ বিভিন্ন স্থানে অবস্থান নিয়ে আখেরি মোনাজাতের অপেক্ষায় আছেন বহু নারী।

গাজীপুর মহানগরের পুলিশ কমিশনার মোল্যা নজরুল ইসলাম বলেন, “আজ আখেরি মোনাজাত অনুষ্ঠিত হবে। আখেরি মোনাজাতের প্রথম পর্বে যানবাহন চলাচলে আমরা যা করেছি দ্বিতীয় পর্বেও সেই সিদ্ধান্ত নিয়েছি। টঙ্গী থেকে ভোগড়া পর্যন্ত এবং কামারপাড়া ব্রিজ থেকে মুন্নু গেইট পর্যন্ত সড়কগুলো বন্ধ রয়েছে।”

ভোগড়া থেকে তিনশ ফুট পর্যন্ত সড়কে ঢাকাগামী ও ময়মনসিংহগামী গাড়িগুলো চলাচল করতে দেওয়া হয়েছে। এছাড়া রেল মন্ত্রণালয় টঙ্গী থেকে ইজতেমা উপলক্ষে বিশেষ ট্রেনের সুযোগ রেখেছে।

আরো এক মৃত্যু

ইজতেমায় শনিবার রাতে আরও এক ব্যক্তির মৃত্যু হয়েছে বার্ধক্যজনিত অসুস্থতায়। আবু তাহের নামের ৬৫ বছর বয়সী ওই ব্যক্তি কিশোরগঞ্জের সৈয়দ আলীর ছেলে।

বিশ্ব ইজতেমার সমন্বয়কারী আবু সায়েম জানান, এ নিয়ে গত তিনদিনে টঙ্গীর বিশ্ব ইজতেমা ময়দানে ছয়জনের মৃত্যু হল।

এর আগে শুক্রবার রাতে ঢাকার কদমতলী থানার পূর্ব জুরাইন এলাকায় আব্দুল জব্বারের ছেলে আব্দুল হান্নান (৪৫) এবং রাজধানীর গুলিস্তানের বঙ্গবাজার এলাকার ব্যবসায়ী মো. বোরহান (৪৮) মারা যান।

শুক্রবারে সন্ধ্যায় গাইবান্ধার শুকুর মণ্ডলের ছেলে আব্দুল হামিদ মণ্ডল (৫৫) এবং ঢাকার সাভারের বাসিন্দা আব্দুল আলীমের ছেলে মফিজুল ইসলাম (৫৪) এবং বৃহস্পতিবার রাত সাড়ে ৩টার দিকে বরগুনার আব্দুল আলীর ছেলে মফিজুল ইসলাম (৭৫) ইজতেমা ময়দানে মারা যান। 

পুরনো খবর

ইজতেমায় আখেরি মোনাজাত: মধ্য রাত থেকে বন্ধ হচ্ছে যেসব সড়ক

ইজতেমা: বয়ানে শুরু দ্বিতীয় দিন, বাদ আসর যৌতুকবিহীন বিয়ে

ইজতেমা ময়দানে আরও দুইজনের মৃত্যু

ভিড়ে ঠাসা ইজতেমা ময়দানে লাখো মানুষের জুমা আদায়

ইজতেমার জুমায় অংশ নিতে মানুষের ঢল

ইজতেমার দ্বিতীয় পর্বে এক বৃদ্ধের মৃত্যু

আম বয়ানে শুরু ইজতেমার দ্বিতীয় পর্ব

ইজতেমার মাঠ বুঝে নিলেন সাদপন্থিরা, প্রস্তুতি শুরু

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক