ভিড়ে ঠাসা ইজতেমা ময়দানে লাখো মানুষের জুমা আদায়

নামাজের ১৫-২০ মিনিট আগ থেকে যানবাহন চলাচল বন্ধ ছিল এসব রাস্তায়।

গাজীপুর প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 20 Jan 2023, 09:16 AM
Updated : 20 Jan 2023, 09:16 AM

গাজীপুরের টঙ্গীর তুরাগ পাড়ে বিশ্ব ইজতেমার দ্বিতীয় পর্বে জুমার নামাজ আদায় করেছেন লাখো মানুষ।

বিশ্ব ইজতেমার মিডিয়া সমন্বয়কারী মো. আবু সায়েম বলেন, জুমার নামাজ পড়িয়েছেন তাবলিগ জামাতের শীর্ষ মুরব্বি মাওলানা সা’দ আহমদ কান্ধলভির ছেলে মাওলানা ইউসুফ বিন কান্ধলভি।

জুমার নামাজের আযান হয় দুপুর ১টায়। খুদবা শুরু হয় ১টা ৩৫ মিনিটে এবং জুমার নামাজ শুরু হয় ১টা ৫০ মিনেটে।

তবে ময়দানের বাইরের মসজিদ থেকে আসা মাইকের উচ্চশব্দে ইজতেমা মাঠের পূর্বদিকে হাজার হাজার মানুষ বিভ্রান্তিতে পড়েন বলে জানিয়েছেন আবু সায়েম।  

ইজতেমায় আগতদের সঙ্গে জুমার নামাজে অংশ নিতে প্রথম পর্বের মত এবারও গাজীপুর ও আশপাশের এলাকা থেকে মানুষ এসেছেন। তবে প্রথম পর্ব থেকে দ্বিতীয় পর্বে ভিড় কম হয়েছে বলে অভিমত আগতদের। 

মানুষের জমায়েত কম হওয়াতে ঢাকা-ময়মনসিংহ মহসড়কসহ আশপাশের সড়কে চাপ কম পড়েছে। যার ফলে যানবাহন চলাচল দীর্ঘ সময় বন্ধ থাকেনি। নামাজের ১৫-২০ মিনিট আগ থেকে যানবাহন চলাচল বন্ধ ছিল এসব রাস্তায়।

ইজতেমার মিডিয়া সমন্বয়কারী মোহাম্মদ সায়েম জানান, বৃহস্পতিবার সকালে এবারের ইজতেমায় বিশ্ব তাবলিগ জামাতের শীর্ষ মুরব্বি মাওলানা সাদ আহমদ কান্ধলভি, তার তিন ছেলে ও জামাতা ময়দানে এসেছেন।

তারা হলেন- মাওলানা সা’দ কান্ধলভির বড় ছেলে মাওলানা ইউসুফ কান্ধলভি, মেঝ ছেলে মাওলানা সাঈদ কান্ধলভি ও ছোট ছেলে মাওলানা ইলিয়াস কান্ধলভি, জামাতা মাওলানা হাসান। তাদের সাতজনের একটি প্রতিনিধিদল ইজতেমায় উপস্থিত আছেন। 

শুক্রবার বাদ ফজর পাকিস্তানের মাওলানা ওসমানের আম বয়ানের মধ্য দিয়ে ইজতেমার আনুষ্ঠানিক কার্যক্রম শুরু হয়। তার বয়ান তাৎক্ষণিকভাবে বাংলায় তরজমা করেন মাওলানা জিয়া বিন কাসিম।

তুরাগ তীরের বিশাল ময়দানে মূল সামিয়ানার নিচে স্থান না পেয়ে অনেকেই কামারপাড়া সড়কের পাশে ফুটপাতে পলিথিন টানিয়ে তার নিচে অবস্থান নেন।

এ ছাড়া শুক্রবার সকাল থেকেও মানুষ পায়ে হেঁটে ইজতেমা ময়দানে আসতে শুরু করেন। তারাও আশপাশের মহাসড়কে যে যেখানে পেরেছেন সেখানে অবস্থান নিয়েছেন।

বুধবার ইজতেমার মাঠ বুঝে নেয়ার পরপরই দেশের বিভিন্ন প্রান্ত থেকে মানুষ ইজতেমা মাঠে আসতে শুরু করে। তারা ময়দানে নির্দিষ্ট খিত্তায় অবস্থান নিয়েছেন। তাতে ইজতেমা ময়দান কানায় কানায় পরিপূর্ণ হয়ে গেছে। 

আরও পড়ুন-

Also Read: ইজতেমার জুমায় অংশ নিতে মানুষের ঢল

Also Read: ইজতেমার দ্বিতীয় পর্বে এক বৃদ্ধের মৃত্যু

Also Read: আম বয়ানে শুরু ইজতেমার দ্বিতীয় পর্ব

Also Read: ইজতেমার মাঠ বুঝে নিলেন সাদপন্থিরা, প্রস্তুতি শুরু

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক