লালমাই উপজেলা নির্বাচন: আওয়ামী লীগ নেতার মনোনয়নপত্র ছিনতাইয়ের অভিযোগ

শেষদিন হওয়ায় তিনি আর মনোনয়নপত্র জমা দিতে পারেননি।

কুমিল্লা প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 19 Feb 2023, 05:39 PM
Updated : 19 Feb 2023, 05:39 PM

কুমিল্লার  লালমাই উপজেলা পরিষদ নির্বাচনে চেয়ারম্যান পদে স্বতন্ত্র প্রার্থী এক আওয়ামীগ লীগ নেতার মনোনয়নপত্র ছিনিয়ে নেওয়ার অভিযোগ উঠেছে।


রোববার দুপুর ১২টার দিকে লালমাই উপজেলা নির্বাহী কর্মকর্তার (ইউএনও) কার্যালয়ের সামনের সড়কে এ ঘটনা ঘটে বলে ওই নেতার অভিযোগ।

মনোনয়নপত্র জমা দেওয়ার শেষদিনে তিনি মনোনয়নপত্র জমা দিতে পারেননি।

রুহুল আমিন নামের এই ব্যক্তি উপজেলা আওয়ামী লীগের সদস্য। তিনি উপজেলার চলন কলেজের অর্থনীতি বিভাগের সহকারী অধ্যাপক। রুহল আমিন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের সাবেক সদস্য ও শাহ আমানত হলের ছাত্রলীগের সাবেক সাধারণ সম্পাদক ছিলেন।

রোববার ছিল লালমাই উপজেলা পরিষদের চেয়ারম্যান, ভাইস চেয়ারম্যান ও মহিলা ভাইস চেয়ারম্যান পদে মনোনয়নপত্র দাখিলের শেষ দিন। এজন্য রোববার দুপুর ১২টার দিকে রুহুল আমিন মোটরসাইকেল নিয়ে মনোনয়নপত্র জমা দিতে সহকারী রিটার্নিং কর্মকর্তার দপ্তরের দিকে যাচ্ছিলেন।


রোববার রাতে রুহুল আমিন গণমাধ্যমকর্মীদের কাছে অভিযোগ করেন, ইউএনওর কার্যালয়ের সামনের সড়কে পৌঁছালে শতাধিক যুবক তার মোটরসাইকেলের গতিরোধ করেন। এরপর তাকে ধাক্কা দিয়ে মোটরসাইকেল থেকে নামিয়ে সড়কের পাশের একটি দোকানে নিয়ে যান তারা। এক পর্যায়ে তারা তার কাছ থেকে মনোনয়নপত্র ছিনিয়ে নেন এবং নির্বাচনে প্রার্থী না হওয়ার জন্য ভয়ভীতি দেখান।

“পরে আমি সেখান থেকে চলে আসি। ওই সময় নতুন করে মনোনয়নপত্র তৈরি করাও সম্ভব ছিল না। তাই আর মনোনয়নপত্র জমা দিতে পারিনি।”

তিনি বলেন, “ছাত্রলীগ, আওয়ামী লীগ করে যদি এই অবস্থা হয়, তাহলে কোথায় যাব? ওদের চেয়ে বড় জায়গায় ছাত্রলীগের নেতা ছিলাম। আজ আমারই এই অবস্থা। আওয়ামী লীগের প্রার্থীর নির্দেশে এমন ঘটনা ঘটেছে বলে মনে হচ্ছে। কারণ আমাকে যারা আটক করেছে, তারা আওয়ামী লীগের প্রার্থীর অনুসারী।”

এদিকে আওয়ামী লীগের মনোনীত চেয়ারম্যান প্রার্থী ও কুমিল্লা দক্ষিণ জেলা যুবলীগের আহ্বায়ক মোহাম্মদ কামরুল হাসান ওরফে শাহীন বিষয়টি নিয়ে সাংবাদিকদের  বলেন, “শুনেছি একজনের মনোনয়নপত্র ছিনিয়ে নেওয়া হয়েছে। তবে এ ঘটনা কে বা কারা করেছেন, সেটা আমি জানি না।”

এই নির্বাচনের রিটার্নিং কর্মকর্তা ও কুমিল্লার সিনিয়র জেলা নির্বাচন কর্মকর্তা মোহাম্মদ মঞ্জুরুল আলম বলেন, “লালমাই উপজেলায় মনোনয়নপত্র জমা দিতে ব্যর্থ হলে ওই প্রার্থী রোববার বিকাল ৪টার মধ্যে আমার কার্যালয়ে এসে মনোনয়নপত্র জমা দিতে পারতেন। কিন্তু তিনি জমা দিতে আসেননি।”

এ নির্বাচনে চেয়ারম্যান পদে মোট তিনজন প্রার্থী মনোনয়নপত্র জমা দিয়েছেন বলে তিনি জানান।


আগামী ১৬ মার্চ ইভিএমে এই নির্বাচনের ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে। এবারের নির্বাচনে চেয়ারম্যান পদে আওয়ামী লীগ-সমর্থিত প্রার্থী কুমিল্লা দক্ষিণ জেলা যুবলীগের আহ্বায়ক মোহাম্মদ কামরুল হাসান ওরফে শাহীন সরকারের অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামালের বড় ভাইয়ের ছেলে।