'ময়মনসিংহ থেকে ঢাকা যেতে বাসে পুলিশ ৮ থেকে ১০ বার চেক করছে'

ময়মনসিংহ শহরের আশপাশ ছাড়াও বিভিন্ন উপজেলায় বসেছে পুলিশের আটটি চেকপোস্ট।

ইলিয়াস আহমেদময়মনসিংহ প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 9 Dec 2022, 09:54 AM
Updated : 9 Dec 2022, 09:54 AM

বিএনপির সমাবেশ ঘিরে ময়মনসিংহের বিভিন্ন স্থানে চেকপোস্ট বসিয়ে ঢাকামুখী যানবাহনে তল্লাশি করছে আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যরা; এতে যাত্রী কমে যাওয়ায় বিপাকে পড়েছেন চালকরা।

ঢাকায় বিএনপির বিভাগীয় সমাবেশের আগের দিন শুক্রবার সকাল ৮টা থেকে মহানগরীর শম্ভুগঞ্জ মোড়, রহমতপুর বাইপাস, দিঘারকান্দা বাইপাস, নান্দাইল চৌরাস্তা, ঈশ্বরগঞ্জ বাজার, চুরখাই বাইপাস, ত্রিশাল বাজার, ভালুকায় চেকপোস্ট বসানো হয়েছে বলে বাসের চালক-যাত্রী ও পুলিশ জানিয়েছেন।

এ ব্যাপারে কোতোয়ালী মডেল থানার এসআই হারুন অর রশিদ সাংবাদিকদের বলেন, “বিএনপির সমাবেশকে কেন্দ্র করে জনগণের জানমালের নিরাপত্তায় সকাল ৮টা থেকে রহমতপুর বাইপাস, শম্ভুগঞ্জ মোড়, দিঘারকান্দা বাইপাসসহ গুরুত্বপুর্ণ এলাকায় চেকপোস্ট বসানো হয়েছে।”

“প্রত্যেকটি চেকপোস্টে যাত্রীবাহী বাস, ব্যক্তিগত গাড়ি, মোটরসাইকেল ও বিভিন্ন ধরনের গণপরিবহনে তল্লাশি করা হচ্ছে। এটা চলবে রাত ৮টা পর্যন্ত। পরে রাতে বিশেষ অভিযান চলবে।”

এসআই আরও বলেন, “আমরা দেখছি, মানুষ সমাবেশে যাওয়ার জন্য অস্ত্র নিয়ে যাচ্ছে কি-না।”

তবে জেলা পুলিশ সুপার (এসপি) মাছুম আহম্মেদ ভূঞা সাংবাদিকদের বলেন, “ময়মনসিংহে আইজিপি স্যারের আগমন ও ১৬ ডিসেম্বর বিজয় দিবস উপলক্ষে জেলার আটটি স্থানে চেকপোস্ট বসানো হয়েছে। নিরাপত্তা জোরধারের জন্যই এসব চেকপোস্ট বসানো হয়েছে। চেকপোস্টের কার্যক্রম অব্যাহত থাকবে।

“আমরা কোনো দল বা ব্যক্তিকে লক্ষ্য করে পুলিশি অভিযান পরিচালনা করছি না।“

বিভিন্ন দাবিতে সারাদেশে সাংগঠনিক বিভাগীয় পর্যায়ে গণসমাবেশ করেছে বিএনপি। এরই ধারাবাহিকতায় সবশেষ শনিবার ঢাকায় সমাবেশ করার কথা রয়েছে দলটির।

এই সমাবেশকে কেন্দ্র করে বৃহস্পতিবার থেকেই আশপাশের সাভার, গাজীপুর, নারায়ণগঞ্জ থেকে ঢাকাগামী পরিবহনে তল্লাশি চালাচ্ছে আইনশৃঙ্খলা বাহিনী।

অনেক ক্ষেত্রে যাত্রীরা অভিযোগ করেছেন, তাদের মোবাইল ফোনের ক্ষুদে বার্তাও চেক করা হচ্ছে। রাজনৈতিক কারণে সাধারণ মানুষ হয়রানির শিকার হচ্ছে। এ ছাড়া পুলিশি তল্লাশির কারণে, যাত্রী কমে গেছে বলে অভিযোগ রয়েছে পরিবহন চালকদেরও।             

শুক্রবার সকালে সরেজমিনে ময়মনসিংহ মহানগরীর শম্ভুগঞ্জ মোড়, রহমতপুর বাইপাস, দীঘারকান্দা বাইপাসে গিয়ে দেখা যায়, ঢাকাগামী পরিবহন থামিয়ে প্রত্যেক যাত্রীর সঙ্গে থাকা ব্যাগ চেক করছে পুলিশ। ব্যক্তিগত গাড়ি, মোটরসাইকেল ও বিভিন্ন ধরনের গণপরিবহনে তল্লাশি করা হচ্ছে। এতে পরিবহন চলাচলও অনেক কমে গেছে।

দীঘারকান্দা বাইপাসে কথা হয় ফুলপুর থেকে গাজীপুরের মাওনাগামী বাসযাত্রী বৃদ্ধা জয়দুন নেছার সঙ্গে। তিনি বলেন, “আমি মাওনা থেকে টাঙ্গাইলে যাব। রাস্তায় গাড়ি কম, পথে পথে পুলিশ চেক করছে। এজন্য কিছুটা ভয়ে আছি।

“পুলিশ বাসে উঠে সবকিছু এক এক করে চেক করছে। যদিও খারাপ ব্যবহার করেনি। কিন্তু রাজনীতির জন্য আমাদের বিভিন্ন জায়গায় চেক করা হচ্ছে সেটা দুঃখজনক।”

নান্দাইল থেকে করে ময়মনসিংহে আসা হুমায়ুন কবির বলেন, “নান্দাইলে বাসে ওঠার সময় পুলিশ চেক করছে। শম্ভুগঞ্জে আসছি, সেখানেও চেক করছে। বাইপাস মোড়েও গাড়ি দাঁড় করিয়ে পুলিশ চেক করছে।

“জানি না ঢাকা পর্যন্ত যেতে কতবার গাড়ি থামিয়ে চেক করা হবে। আমরা কোনো রাজনীতি করি না, আমরা কেন চেকিংয়ের শিকার হচ্ছি। এটা মানতে পারছি না।“

শেরপুর থেকে ঢাকাগামী সোনার বাংলা পরিবহনের চালক মো. ঝিনুক বলেন, “পুলিশ চেক করছে ভালোর জন্যই। কিন্তু যখন গাড়ি থামানো হয় তখন যাত্রীদের পাশাপাশি আমরাও আতঙ্কিত হয়ে পড়ি। এ কারণে কয়েকদিন ধরে রাস্তাঘাটে গাড়ি চলাচল কমে গেছে। যাত্রীও গাড়িতে তেমন পাওয়া যাচ্ছে না।”

সৌখিন পরিবহনের চালক মো. রিপন বলেন, “ময়মনসিংহ থেকে ঢাকা যাইতে আট থেকে ১০ বার চেকিংয়ের শিকার হতে হচ্ছে। আমাদের যাত্রীর সংখ্যা এতো কমছে তা বলা বাহুল্য।

“সরকারের সাধারণ মানুষের প্রতি কোনো খেলায় নেই। তারা তাদের রাজনীতির স্বার্থে সাধারণ মানুষকে কষ্ট দিচ্ছে। আয় কমে যাওয়ায় কয়েকদিন ধরে চলতে কষ্ট হচ্ছে। তারপরেও রাস্তার মধ্যে তো পুলিশি হয়রানি আছেই।”

এনা পরিবহণের সহকারী ম্যানেজার মো. আলম বলেন, “গত তিন থেকে চারদিন ধরে ঢাকাগামী যাত্রীর চাপ একেবারে কম। বিএনপির সমাবেশকে ঘিরে মানুষের মধ্যে আতঙ্ক বিরাজ করছে। তাই আমাদের যাত্রী সংখ্যা কমে গেছে।”

এ বিষয়ে দিঘারকান্দা বাইপাস শ্রমিক ইউনিয়নের কোষাধ্যক্ষ রফিকুল ইসলাম বলেন, “পুলিশের তল্লাশির কারণে রাস্তায় যানবাহন কমে গেছে। এতে যাত্রীর চাপও কমেছে। তবে, পুলিশের এমন তৎপরতায় আমরাও পুলিশকে সহায়তা করছি। আমরাও চাই দেশে যেন কোনো ঝামেলা না হয়।” 

আরও পড়ুন:

Also Read: সাভারে চেকপোস্ট বসিয়ে পুলিশের তল্লাশি

Also Read: গাজীপুরে দূরাপাল্লার বাস কম, চেকপোস্টে তল্লাশি ‘তথ্য পেলে’

Also Read: গাজীপুরে পুলিশের তল্লাশি, চেক করা হচ্ছে ‘ফোনের মেসেজ’

Also Read: বিএনপির সমাবেশ: ঢাকা-চট্টগ্রাম মহাসড়কে পুলিশের তল্লাশি

Also Read: নারায়ণগঞ্জে বিএনপি নেতা রবির বাসায় তল্লাশি, ছেলে আটক

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক