সাভারে চেকপোস্ট বসিয়ে পুলিশের তল্লাশি

আমিনবাজার, বিরুলিয়া চৌরাস্তা মোড়, কবিরপুর, আশুলিয়া বাজারসহ বিভিন্ন স্থানে বিশেষ তল্লাশি চলছে।

সাভার প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 8 Dec 2022, 04:52 PM
Updated : 8 Dec 2022, 04:52 PM

বিএনপির সমাবেশ ঘিরে রাজধানীর নয়াপল্টনে পুলিশের সঙ্গে দলটির নেতা-কর্মীদের সংঘাত ও হতাহতের একদিন পর সাভার হয়ে রাজধানীতে প্রবেশের বিভিন্ন পয়েন্টে চেকপোস্ট বসিয়ে তল্লাশি করছে পুলিশ। 

গাজীপুর, নারায়ণগঞ্জ ও মানিকগঞ্জেও এমন চেকপোস্ট বাসনো হয়েছে তল্লাশির জন্য। বিভিন্ন গন্তব্য থেকে রাজধানীতে ঢোকার বাসগুলোর যাত্রীদের দেহ তল্লাশি ছাড়াও তাদের মোবাইল ফোনও পরীক্ষা করছেন আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যরা। 

আগামী শনিবার [১০ ডিসেম্বর] ঢাকায় বিএনপির বিভাগীয় গণসমাবেশ। দলটি সমাবেশ করার অনুমতি পেলেও এখনও সমাবেশ স্থল নির্ধারিত হয়নি। 

এ নিয়ে পুলিশের সঙ্গে তাদের টানাপড়েন সৃষ্টি হয়; যার ফলশ্রুতিতে বুধবার বিএনপির নয়াপল্টনে কেন্দ্রীয় কার্যালয়ের সামনে পুলিশের সঙ্গে দলের নেতা-কর্মীদের সংঘর্ষ হয়। এতে একজন নিহত ও শতাধিক আহত হন। 

সাভারের আমিনবাজার, বিরুলিয়া চৌরাস্তা মোড়, কবিরপুর, আশুলিয়া বাজারসহ বিভিন্ন স্থানে বিশেষ তল্লাশি করছে পুলিশ। 

১৫ ডিসেম্বর পর্যন্ত এই তল্লাশি অভিযান চলবে বলে জানিয়েছে পুলিশ। 

বৃহস্পতিবার ঢাকা-আরিচা ও ঢাকা-টাঙ্গাইল মহাসড়কেও তুলনামুলকভাবে গাড়ির চাপ কম দেখা গেছে। 

বৃহস্পতিবার রাতে সরেজমিনে দেখা যায়, ঢাকা-আরিচা মহাসড়কের আমিনবাজারে গাড়ি বা মোটরসাইকেল থামিয়ে যাত্রী ও তাদের মালামাল চেক করছে পুলিশ। 

সাভার মডেল থানার ওসি দীপক চন্দ্র সাহা বলেন, “সাভারে দুটি চেকপোস্ট আছে – বিরুলিয়া ও আমিনবাজার। আমরা জঙ্গি তৎপরতা রোধেই কাজ করছি। এ পর্যন্ত সন্দেহজনক কিছু পাইনি।” 

আশুলিয়া থানার পরিদর্শক (তদন্ত) মোমেনুল ইসলাম বলেন, ঢাকা-টাঙ্গাইল মহাসড়কের আশুলিয়ার কবিরপুর এলাকা ও আশুলিয়া বাজারে চেকপোস্ট বসানো হয়েছে। 

সাভার বাজার বাসস্ট্যন্ডে পথচারী নজরুল ইসলাম বলেন, সড়কে এমনিতেই গাড়ি অনেক কম। সাধারণত বৃহস্পতিবার সড়কে গাড়ির চাপ বেশি থাকে। কিন্তু আজকে হয়েছে তার উল্টো। ধারণা করা হচ্ছে ১০ তারিখে বিএনপির সমাবেশকে ঘিরেই এই ব্যবস্থা। 

ঢাকার অতিরিক্ত পুলিশ সুপার (অপরাধ) আব্দুল্লাহিল কাফী বলেন, “আমাদের কাছে কিছু নির্দেশনা আছে, আমাদের কাছে কিছু ম্যাসেজ আছে। যে কারণে চেকপোস্ট, ব্লক রেইডসহ নানা ধরনের অভিযান চলছে। পুলিশ হেডকোয়ার্টার্স থেকে আমাদের কাছে নির্দেশনা এসেছে যে বিশেষ একটি অভিযান আগামী ১৫ ডিসেম্বর পর্যন্ত চলবে। ১৬ ডিসেম্বর একটি বিশেষ দিন, এই সময়কে কেন্দ্র করে কেউ যেন নাশকতা না করতে পারে সে লক্ষ্যেই আমাদের এই কার্যক্রম চলছে।” 

১০ তারিখের বিএনপির সমাবেশকে ঘিরে পুলিশের এমন কার্যক্রম কিনা জানতে চাইলে তিনি বলেন, “তার সাথে আমাদের এই কার্যক্রমের কোনো সম্পর্ক নেই। ১৬ ডিসেম্বর উপলক্ষ্যে বিশেষ এই অভিযান।”

আরও পড়ুন:

Also Read: বিএনপির সমাবেশ: ঢাকা-চট্টগ্রাম মহাসড়কে পুলিশের তল্লাশি

Also Read: গাজীপুরে পুলিশের তল্লাশি, চেক করা হচ্ছে ‘ফোনের মেসেজ’

Also Read: মানিকগঞ্জে ধল্লা চেকপোস্টে নিরাপত্তা জোরদার