রাবিতে সংঘর্ষে আহত তিন ছাত্রকে ঢাকায় নেওয়ার সিদ্ধান্ত

ওই তিন শিক্ষার্থীকে বিশ্ববিদ্যালয়ের ব্যবস্থাপনায় ঢাকায় নেওয়া হবে; চিকিৎসার ব্যয়ভারও বিশ্ববিদ্যালয় প্রশাসন বহন করবে।

রাজশাহী প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 13 March 2023, 06:37 PM
Updated : 13 March 2023, 06:37 PM

রাজশাহী বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীদের সঙ্গে স্থানীয়দের সংঘর্ষে আহত প্রায় একশ শিক্ষার্থী সুস্থ হয়ে হাসপাতাল ছাড়লেও চোখে আঘাত পাওয়া তিনজনকে উন্নত চিকিৎসার জন্য ঢাকায় পাঠানোর সিদ্ধান্ত হয়েছে।

রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতালের পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল এফ এম শামীম আহাম্মদ এ কথা জানান।

এ তিন শিক্ষার্থী হলেন মার্কেটিং বিভাগের তৃতীয় বর্ষের আলিমুল ইসলাম, ফারসি শেষ বর্ষের মিসবাউল ইসলাম ও আইন তৃতীয় বর্ষের আল আমিন।

বাস শ্রমিকদের সঙ্গে বচসাকে কেন্দ্র করে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের সঙ্গে শনিবার সংঘর্ষের ঘটনা ঘটে, পরে যা রোববারও গড়ায়।

এ সংঘর্ষে আহত অন্তত ৯২ জন শিক্ষার্থী রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতাল থেকে চিকিৎসা নিয়ে চলে গেছেন। 

এ ঘটনায় বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার আব্দুস সালাম বাদী হয়ে মতিহার থানায় একটি মামলা দায়ের করেছেন । এ ছাড়া এ ঘটনা তদন্তে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ তিন সদস্যের কমিটি গঠন করেছে। 

রাজশাহী মেডিকেলের পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল এফ এম শামীম আহাম্মদ জানান, গত শনিবার রাতে আহত অবস্থায় আসা রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ছয় শিক্ষার্থীকে হাসপাতালের চক্ষু বিভাগে ভর্তি করা হয়। ওইদিন রাতেই তাদের চোখে অস্ত্রপ্রচার করা হয়েছিল। তাদের মধ্যে তিনজনের চিকিৎসা রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতালে আর সম্ভব নয়।

“এই তিনজন ছাত্রের চোখের ‘ভিট্রিয়ল রেটিনাল ইনজুরি’ রয়েছে। তাদের উন্নত চিকিৎসার জন্য ঢাকায় পাঠানোর পরামর্শ দেওয়া হয়েছে।”

এদের একজন হলেন মার্কেটিং বিভাগের তৃতীয় বর্ষের আলিমুল ইসলাম।

আলিমুল বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, তার চোখে পুলিশের ছোড়া কাঁদানে গ্যাসের সেল ও রাবার বুলেটের আঘাত পেয়েছেন। ওই রাতেই তাকে রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতালের ২৫ নম্বর ওয়ার্ডে ভর্তি করা হয়। রাতেই তার চোখে অস্ত্রপ্রচার করা হয়েছে।

প্রথমে চিকিৎসকেরা বলেছিলেন, রাজশাহীতেই তার চোখের চিকিৎসা হবে; কিন্তু উন্নত চিকিৎসার জন্য ঢাকায় জাতীয় চক্ষু ইনস্টিটিউটে রেফার্ড করা হয়েছে, বলেন তিনি।

রেটিনার সমস্যা হওয়ার কারণে ঢাকায় পাঠানো হচ্ছে বিশ্ববিদ্যালয়ের ফারসি বিভাগের শেষ বর্ষের ছাত্র মিসবাউল ইসলামকে।

মিসবাউলও বলেন, তিনি চোখে পুলিশের রাবার বুলেটের আঘাত পেয়েছেন।

আইন বিভাগের তৃতীয় বর্ষের শিক্ষার্থী আল আমিনও চোখে বুলেটের আঘাত পেয়েছেন বলে জানান।

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের সার্বিক পরিস্থিতি নিয়ে সোমবার দুপুরে সংবাদ সম্মেলন করেন উপাচার্য অধ্যাপক গোলাম সাব্বির সাত্তার।

প্রশাসন ভবনের সভাকক্ষে আয়োজিত সংবাদ সম্মেলনে উপাচার্য বলেন, তিনজন শিক্ষার্থীকে ঢাকায় পাঠানোর পরামর্শ দিয়েছেন চিকিৎসকরা। ওই তিন শিক্ষার্থীকে বিশ্ববিদ্যালয়ের ব্যবস্থাপনায় ঢাকায় নিয়ে যাওয়া হবে। চিকিৎসার ব্যয়ভারও বিশ্ববিদ্যালয় প্রশাসন বহন করবে।

তিনি জানান, যে চিকিৎসকের কাছে তাদের রেফার্ড করা হয়েছে তার সঙ্গে যোগাযোগের চেষ্টা চলছে। অ্যাপায়েন্টমেন্ট পেলেই তাদের ঢাকায় নিয়ে যাওয়া হবে।

শিক্ষা‍র্থীদের আন্দোলনকে ভিন্ন খাতে নেওয়ার চেষ্টা চলছে: রাবির সাত ছাত্র সংগঠন

ছাত্রলীগের সহায়তায় ২ ঘণ্টা পর মুক্ত রাবি ভিসি, বিক্ষোভ অব্যাহত  

শিক্ষা‍র্থীদের সঙ্গে স্থানীয়দের সংঘর্ষের ঘটনায় রাবি প্রশাসনের মামলা  

রেললাইনে রাবি শিক্ষার্থীদের আগুন, পোড়ানো হয়েছে ‘চারুকলার ভাস্কর্য’  

সংঘর্ষে আহত ৯২ রাবি শিক্ষার্থী হাসপাতালে ভর্তি, আইসিইউতে ১  

রাজশাহী বিশ্ববিদ্যালয়ে সংঘর্ষ তদন্তে তিন সদস্যের কমিটি