রেললাইনে রাবি শিক্ষার্থীদের আগুন, পোড়ানো হয়েছে ‘চারুকলার ভাস্কর্য’

ওসি বলেন, “শিক্ষার্থীরা রেললাইনে আগুন দিয়ে অবরোধ করে রেখেছে।”

রাজশাহী প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 12 March 2023, 03:38 PM
Updated : 12 March 2023, 03:38 PM

স্থানীয়দের সঙ্গে সংঘর্ষের জের ধরে সারাদিন ক্যাম্পাসে উত্তেজনা ও বিক্ষোভের পর সন্ধ্যায় সংলগ্ন রেললাইনে আগুন দিয়েছে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা।

রোববার সন্ধ্যা সাড়ে ৭টার দিকে ক্যাম্পাসের চারুকলা অনুষদের পাশের রেললাইনে শিক্ষার্থীরা আগুন ধরিয়ে দেয় বলে মতিহার থানার ওসি হাফিজুর রহমান হাফিজ জানান।  

তিনি বলেন, “শিক্ষার্থীরা রেললাইনে আগুন দিয়ে অবরোধ করে রেখেছে।”

সেখানে দায়িত্ব পালনরত কয়েকজন সংবাদকর্মী বলেন, এ সময় কিছু শিক্ষার্থী চারুকলা অনুষদের আঙ্গনে থাকা কাঠের ভাস্কর্য, শোভাযাত্রার বড় রেপ্লিকা এনে আগুনে পুড়িয়ে দেয়। কয়েকজনকে রেলের স্লিপারও তোলার চেষ্টা করতে দেখা গেছে।

তবে ওসি হাফিজুর বলেছেন, তিনি ভাস্কর্য ও ডামিতে আগুন দেওয়ার মত কোনোকিছু দেখেননি বা শুনেননি।

প্রত্যক্ষদর্শীরা জানিয়েছেন, চারুকলার তিন পাশ ঘিরেই পুলিশ রয়েছে। তবে তারা শিক্ষার্থীদের বাধা দিচ্ছে না। রাত বাড়তে থাকার সঙ্গে সঙ্গে সেখানে পুলিশের সংখ্যাও বাড়ছে।

শিক্ষার্থীদের সঙ্গে কথা বলে জানা গেছে, দুপুরের পর বিক্ষোভকারী শিক্ষার্থীদের একটি অংশ বিশ্ববিদ্যালয়ের মেইন গেইট এলাকায় অবস্থান নিয়ে ঢাকা-রাজশাহী মহাসড়ক অবরোধ করার চেষ্টা করে। এ সময় সেখানে তারা টায়ারে আগুনও দেয়।

এ সময় এই রাস্তা দিয়ে ছোট ছোট যানবাহন চলাচল করলেও কোনো বাস চলাচল করেনি। সন্ধ্যার দিকে এই বিক্ষোভকারীরা চারুকলা অনুষদের পাশে রেললাইনে এসে অবরোধ তৈরির চেষ্টা করে। শুরুতে তাদের সংখ্যা কম থাকলেও ধীরে ধীরে তা বাড়তে থাকে। রাত সাড়ে ৯টার দিকে সেখানে এক থেকে দেড়শ শিক্ষার্থী ছিলেন।

বাসের যাত্রী একজন শিক্ষার্থীর সঙ্গে পরিবহন শ্রমিকদের ভাড়া ও সিটে বাস নিয়ে কথা কাটাকাটির জেরে শনিবার সন্ধ্যা সাড়ে ৬টায় ঢাকা-রাজশাহী মহাসড়কে বিশ্ববিদ্যালয়ের বিনোদপুর গেইট সংলগ্ন এলাকায় সংঘর্ষের সূচনা হয়। রাত সাড়ে ১০টা পর্যন্ত থেমে থেমে ধাওয়া-পাল্টা ধাওয়া, সংঘর্ষ, হামলা, অগ্নিসংযোগের ঘটনায় গোটা এলাকায় রণক্ষেত্রে পরিণত হয়।

সংঘর্ষের সময় বিশ্ববিদ্যালয়ের বিনোদপুর গেইটের পাশে সীমানা প্রাচীর লাগোয়া বেশ কয়েকটি দোকানপাটে আগুন লাগিয়ে দেওয়া হয়। কিছু দোকানে হামলার ঘটনা ঘটেছে। আগুন দেওয়া হয়েছে বিনোদপুর গেইট সংলগ্ন পুলিশ বক্সেও। সেখানে পুলিশের একটিসহ মোট মোটরসাইকেল পুড়িয়ে দেওয়া হয়।

চার ঘণ্টার অধিক চলা সংঘর্ষের সময় ইট-পাটকেল, কাঁদুনে গ্যাস ও রাবার বুলেটের আঘাতে প্রায় দুইশ শিক্ষার্থী নানাভাবে আহত হয়। এর মধ্যে দেড়শ জন ভোর রাত পর্যন্ত রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতালে এসে চিকিৎসা নেয়। তাদের মধ্যে ৯২ জনকে ভর্তি করা হয়। একজন আইসিইউতে আছেন। 

এর জের ধরে রোববার দুপুরে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা প্রায় তিন ঘণ্টা উপাচার্য অধ্যাপক গোলাম সাব্বির সাত্তারকে সিনেট ভবনে অবরুদ্ধ করে রাখে। পরে ছাত্রলীগের কিছু নেতাকর্মীর সহায়তায় তিনি সেখান থেকে বেরিয়ে তার বাসভবনে গিয়ে অবস্থান নেন।

রোববার দুপুর ১২টার দিকে বিভিন্ন দাবি নিয়ে স্লোগান দিয়ে শতাধিক শিক্ষার্থী সিনেট ভবনে ভিসিকে অবরুদ্ধ করে। সেখান থেকে দুপুর ২টার কিছু পরে ছাত্রলীগের নেতাকর্মী তাকে বাসভবনে নিয়ে যায়। সেখানে ২৫-৩০ জন শিক্ষার্থী অবস্থান নিয়ে বিক্ষোভ করছেন।

এর আগে ভিসি ‘সাবাস বাংলাদেশ’ পাদদেশে ছাত্রদের সঙ্গে কথা বলেন। সেখানে শিক্ষার্থীরা ভিসিকে বিনোদপুর গেইট এলাকায় যেতে বলেন। কিন্তু সব শিক্ষার্থী সেখানে গেলে ফের পরিস্থিতির অবনতি হতে পারে এই আশঙ্কায় তিনি শিক্ষার্থীদের প্রস্তাব নাকচ করে দেন।

এ সময় কিছু শিক্ষার্থীকে মাঠ ছেড়ে বিশ্ববিদ্যালয়ের মেইন গেইটে গিয়ে ভাঙচুর করতে দেখা যায়। দুপুরের পর থেকে সারাদিন কয়েকজনকে সেখানে অবস্থান নিয়ে থাকতে দেখা গেছে। পরে তারা চারুকলার দিকে চলে আসেন।

আরও পড়ুন:  

ছাত্রলীগের সহায়তায় ২ ঘণ্টা পর মুক্ত রাবি ভিসি, বিক্ষোভ অব্যাহত

সংঘর্ষে আহত ৯২ রাবি শিক্ষার্থী হাসপাতালে ভর্তি, আইসিইউতে ১

উপাচার্যের বাসভবনের সামনে অবস্থান রাবি শিক্ষার্থীদের, তালা প্রশাসন ভবনে

রাবি থমথমে, মহাসড়ক বন্ধ

সংঘর্ষ-হামলা-আগুনে রণক্ষেত্র রাবি এলাকায় বিজিবির টহল, ক্যাম্পাসে উত্তেজনা

শিক্ষার্থীদের সঙ্গে স্থানীয়দের সংঘর্ষ: রাজশাহী মেডিকেলে আহত দেড় শতাধিক

রাজশাহী বিশ্ববিদ্যালয় এলাকায় সংঘর্ষ-আগুনের পর বিজিবি মোতায়েন

স্থানীয়দের সঙ্গে সংঘর্ষের পর রাজশাহী বিশ্ববিদ্যালয়ে ক্লাস-পরীক্ষা স্থগিত

রাবি শিক্ষার্থীদের সঙ্গে স্থানীয়দের সংঘর্ষ, পুলিশ বক্স-দোকানপাটে আগুন