এমপিদের পদত্যাগের অনুতাপ বিএনপিকে করতে হবে: ওবায়দুল কাদের

গোলাপবাগের সমাবেশে দুপুরে বিএনপির সাত সংসদ সদস্য জানান, দলীয় সিদ্ধান্ত মেনে তারা পদত্যাগপত্র পাঠিয়েছেন।

সাভার প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 10 Dec 2022, 02:39 PM
Updated : 10 Dec 2022, 02:39 PM

বিএনপির সাত সংসদ সদস্যের জাতীয় সংসদ থেকে পদত্যাগের সিদ্ধান্তকে ‘ভুল’ হিসেবে অভিহিত করেছেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের।

শনিবার দুপুরে রাজধানীর গোলাপবাগ মাঠের বিএনপির গণসমাবেশ থেকে এমপিদের পদত্যাগের ঘোষণার পর বিকালে সাভারে এক দলীয় সমাবেশে সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী এই প্রতিক্রিয়া ব্যক্ত করেন। 

আওয়ামী লীগ নেতা বলেন, “বিএনপির সংসদ সদস্যরা পদত্যাগ করলেন। আপনারা সাতজন গেলে জাতীয় সংসদ অচল হয়ে পড়বে এটা ভাবার কোনো কারণ নেই।”

“এই ভুলের জন্য অনুতাপ বিএনপিকেই করতে হবে।”

দুপুরে বিএনপির সাত সংসদ সদস্য জানান, দলীয় সিদ্ধান্ত অনুসারে দলের ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানের নির্দেশে তারা পদত্যাগপত্র পাঠিয়ে দিয়েছেন।

৩৫০ আসনের সংসদে বিএনপির সাতজন সংসদ সদস্য হলেন- উকিল আব্দুস সাত্তার (ব্রাহ্মণবাড়িয়া-২), হারুনর রশীদ (চাঁপাইনবাবগঞ্জ-৩), জি এম সিরাজ (বগুড়া-৭), আমিনুল ইসলাম (চাঁপাইনবাবগঞ্জ-২), জাহিদুর রহমান (ঠাকুরগাঁও-৩), মোশাররফ হোসেন (বগুড়া-৪) ও রুমিন ফারহানা (সংরক্ষিত নারী আসন)।

এদের মধ্যে হারুন বিদেশে রয়েছেন। তিনি পদত্যাগপত্র স্বাক্ষর করে পাঠিয়েছেন বলে জানানো হয়। অন্যরা পদত্যাগপত্র জমা দিয়েছেন।

এর পর বিকালে সাভারে রেডিও কলোনির মাঠে ঢাকা জেলা আওয়ামী লীগ আয়োজিত সমাবেশে বিষয়টির অবতারণা করে দলের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের। বিএনপি-জামায়াতের ‘ষড়যন্ত্র ও মিথ্যাচারের’ প্রতিবাদে কেন্দ্রীয় কর্মসূচির অংশ হিসেবে আওয়ামী লীগ এ সমাবেশের আয়োজন করে।

এ সময় তিনি বিএনপির বিভাগীয় সমাবেশগুলোর সমালোচনা করে বলেন, “নয়াপল্টনে বিএনপির কার্যালয়ে ১৬০ বস্তা চাল, হাঁড়ি-পাতিল, মশারি পাওয়া গেছে। এসব নিয়ে তারা পিকনিক খেলা শুরু করেছে। কোথা থেকে আসে এতো টাকা?

কোন ব্যবসায়ী, কোন শিল্পপতি কতো টাকা দিয়েছেন, সে খবর জানেন উল্লেখ করে সেতুমন্ত্রী বলেন, “টাকা দিয়ে পিকনিক করাচ্ছে বিএনপি।”

এই সমাবেশের আগে গত বুধবার রাজধানীর নয়া পল্টনে বিএনপির নেতাকর্মীদের সঙ্গে পুলিশের সংঘর্ষের ঘটনা ঘটে। এ সময় এক যুবক নিহত হন। তিনি বিএনপির কর্মী ছিলেন বলে স্বজনরা দাবি করেছেন। এরপর বিএনপি কার্যালয়ে অভিযান চালিয়ে শত শত নেতকর্মীকে আটক করে পুলিশ।

বুধবারের সেই সহিংসতার ঘটনা উল্লেখ করে ওবায়দুল কাদের বলেন, “পুলিশের ওপর হামলা করেছে বিএনপি। পুলিশ কি দাঁড়িয়ে দাঁড়িয়ে ললিপপ খাবে? আত্মরক্ষা তো তাদেরও করতে হবে।”

এ সময় বিএনপিকে উদ্দেশ করে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক বলেন, “আজকে পল্টনে গেলেন না?”

তারেক রহমানের অর্থপাচারের টাকা সিঙ্গাপুরে ধরা পড়েছে উল্লেখ করে ওবায়দুল কাদের বলেন, “দেশে এসে এফবিআই সাক্ষ্য দিয়ে গেছে। সুইস ব্যাংকে টাকা; দেশে দেশে বিলাসবহুল মার্কেট আছে।”

সাভারের এই সমাবেশের মঞ্চে নেতা-কর্মীদের ভীড় দেখে বিরক্তি প্রকাশ করে ওবায়দুল কাদের বলেন, “আজ এই সমাবেশ মঞ্চ থেকে তাকিয়ে দেখছি, নেতা আর নেতা। সিকি নেতা, আধুলি নেতা, পাতি নেতা, সব নেতা। কর্মী কোথায়?”

সাভার উপজেলা আওয়ামী লীগের সভাপতি হাসিনা দৌলার সভাপতিত্বে জনসভায় আরও বক্তব্য দেন দলের সভাপতিমণ্ডলীর সদস্য কৃষিমন্ত্রী আব্দুর রাজ্জাক, জাহাঙ্গীর কবির নানক, অ্যাডভোকেট কামরুল ইসলাম, যুগ্ম সাধারণ সম্পাদক মাহবুব-উল আলম হানিফ, বাহাউদ্দিন নাছিম, সাংগঠনিক সম্পাদক মির্জা আজম, দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ প্রতিমন্ত্রী ডা. এনামুর রহমান, ঢাকা জেলা আওয়ামী লীগের সভাপতি বেনজির আহমেদ, সাধারণ সম্পাদক পনিরুজ্জামান তরুণ।

 আরও পড়ুন:

Also Read: সিদ্ধান্ত হঠাৎ বদলে সংসদে বিএনপি

Also Read: বিএনপির ৫ এমপি সংসদীয় কমিটিতে

Also Read: বিএনপির এমপিরা পদত্যাগে প্রস্তুত: মির্জা ফখরুল

Also Read: শেষতক সমাবেশ গড়াল গোলাপবাগ মাঠে

Also Read: ১০ ডিসেম্বর: কথার খেলা গড়াল সহিংসতায়