দাবি আদায় না হওয়া পর্যন্ত আন্দোলনের ঘোষণা ময়মনসিংহ নাগরিক কমিটির

ঢাকা-ময়মনসিংহ রুটে সকালে ও বিকালে চারটি আন্তঃনগর ট্রেন চালুর দাবি তোলেন বক্তারা।

ময়মনসিংহ প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 21 May 2023, 03:22 PM
Updated : 21 May 2023, 03:22 PM

দাবি আদায় না হওয়া পর্যন্ত আন্দোলনের ঘোষণা দিয়েছে ‘ময়মনসিংহ জেলা নাগরিক আন্দোলন কমিটি’। 

কমিটির নেতারা জানান, আট বছর আগে ময়মনসিংহ বিভাগ ঘোষণা করা হয়েছে। কিন্তু এখন পর্যন্ত কোনো দৃশ্যমান উন্নয়ন নেই। 

যানজটসহ বিভিন্ন নাগরিক সমস্যার আর্বতে যেন ঘুরছে ময়মনসিংহ নগর। বাসা-বাড়িতে দেওয়া হচ্ছে না গ্যাস সংযোগ। 

এসব সমস্যার দ্রুত সমাধানের দাবিতে রোববার অবস্থান কর্মসূচি পালন করা হয়েছে।

সকাল সাড়ে ১০টা থেকে দুপুর ১টা পর্যন্ত ময়মনসিংহ বিভাগীয় কমিশনারের কার্যালয়ের সামনের সড়কে এ অবস্থান কর্মসূচি পালন করা হয়। পরে বিভাগীয় কমিশনারের কাছে একটি স্মারকলিপি দেওয়া হয়। 

এর আগে গত ৭ মে বিকালে ময়মনসিংহ নগরের শহীদ ফিরোজ জাহাঙ্গীর চত্বরে একই দাবিতে মানববন্ধন করে ময়মনসিংহ জেলা নাগরিক আন্দোলন।

ওই দিন ঘোষণা দেওয়া হয়েছিল, ২০ মের মধ্যে দাবি পূরণের ব্যাপারে কোনো পদক্ষেপ না নেওয়া হলে ২১ মে বিভাগীয় কমিশনারের কার্যালয়ের সামনে অবস্থান কর্মসূচি পালন করা হবে। 

ময়মনসিংহ জেলা নাগরিক আন্দোলনের সভাপতি এএইচএম খালেকুজ্জামানের সভাপতিত্বে অবস্থান কর্মসূচিতে বিভিন্ন পেশার মানুষ অংশ নেন। নাগরিকদের এ অবস্থান কর্মসূচিতে একাত্মতা প্রকাশ করে ‘গ্রাহক গ্যাস পাইপ লাইন নির্মাণ ঠিকাদার ঐক্য ফেডারেশন’।

এ সংগঠনের পক্ষ থেকে রফিকুল ইসলাম বলেন, “ময়মনসিংহে মোট ২ লাখ ১৫ হাজার গ্রাহক গ্যাস সংযোগের জন্য টাকা জমা দেওয়ার পরও সংযোগ পাচ্ছেন না। এতে কোটি কোটি টাকা খরচ করে বাড়ি নির্মাণের পর ভাড়া দিতে পারছেন না বাড়ির মালিকেরা। দ্রুত এসব আবাসিক গ্যাস সংযোগ দেওয়ার দাবি জানানো হয়।  

নাগরিক আন্দোলনের সাধারণ সম্পাদক নুরুল আমিন কালামের সঞ্চালনায় অবস্থান কর্মসূচিতে বক্তাদের দাবি, তারা ব্রহ্মপুত্র নদের ওপারে ময়মনসিংহের নতুন বিভাগীয় শহরের বাস্তবায়ন দ্রুত দেখতে চান।

নাগরিকদের বক্তব্যে উঠে আসে, নগরের যানজটের সমস্যা। ময়মনসিংহ নগরের ভেতর থাকা ত্রিশাল বাসস্ট্যান্ড যানজটের অন্যতম প্রধান একটি কারণ। দীর্ঘ দিন ধরে এ বাসস্ট্যান্ড অন্যত্র স্থানান্তরের দাবি জানানো হলেও এটি পূরণ হচ্ছে না বলে অভিযোগ করা হয়। 

ঢাকা-ময়মনসিংহ রুটে সকালে ও বিকালে চারটি আন্তঃনগর ট্রেন চালুর দাবি তোলেন বক্তারা।

পাশাপাশি ময়মনসিংহ থেকে সিলেট ও কক্সবাজার পর্যন্ত আন্তঃনগর ট্রেনের দাবিও জানানো হয় অবস্থান কর্মসূচি থেকে। 

তারা বলেন, নাগরিকদের এসব ব্যক্তিগত বা রাজনৈতিক কোনো দাবি নয়। সাধারণ মানুষের স্বার্থে বিভিন্ন উন্নয়নের দাবিতে নাগরিক আন্দোলন দীর্ঘ দিন ধরে আন্দোলন করে আসছে। 

এ সময় ১২ দফা দাবিকে সামনে রেখে ২৭ দফা দাবি বাস্তবায়ন না হওয়া পর্যন্ত আন্দোলন চালিয়ে যাওয়ার ঘোষণা আসে অবস্থান কর্মসূচি থেকে।  

আরও পড়ুন:

Also Read: দ্রুত ৮ দফা দাবির বাস্তবায়ন চায় ময়মনসিংহ জেলা নাগরিক আন্দোলন