সূচনা বললেন, অভিযোগ ‘মিথ্যা’, পরিবেশ ‘সুষ্ঠু-সুন্দর’

“একটি দল আছে, যে দলের দুজন প্রার্থী আছে, এই দলটা সবসময় এই সরকারের সুষ্ঠু, অবাধ, নিরপেক্ষ নির্বাচনকে বিতর্কিত করতে কথা বলে যায়।”

জ্যেষ্ঠ প্রতিবেদককুমিল্লা প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 9 March 2024, 06:46 AM
Updated : 9 March 2024, 06:46 AM

এজেন্টদের বের করে দেওয়া, পেশিশক্তি ব্যবহার করে ভয়-আতঙ্ক ছড়ানোর অভিযোগের মধ্যে কুমিল্লা সিটি করপোরেশনের উপনির্বাচনের মেয়র পদপ্রার্থী তাহসিন বাহার সূচনার দাবি করেছেন, সেখানে ‘সুষ্ঠু ও সুন্দর পরিবেশে’ ভোটগ্রহণ হচ্ছে। 

প্রতিদ্বন্দ্বী অন্য তিন প্রার্থীর অভিযোগকে ‘মিথ্যা’ অভিহিত করে বাস প্রতীকের প্রার্থী বলেন, “আমি এই প্রথমবার প্রার্থী হয়েছি। কিন্তু আমি যেহেতু রাজনৈতিক পরিবারেরই একটা মেয়ে; নির্বাচন আমার জন্য প্রথম কিছু না। নির্বাচন ইভিএমে সুষ্ঠু ও সুন্দর পরিবেশে হচ্ছে, আপনারা দেখতে পাচ্ছেন।”

অন্যদের অভিযোগের বিষয়ে এক প্রশ্নের জবাবে তিনি বলেন, “অভিযোগের তীর আমার দিকে কেন, আমি সেটা আসলে জানি না। এখন পর্যন্ত খুব ভালো নিউজ আমার কাছে আছে।”

সকাল ১১টায় কুমিল্লা ভিক্টোরিয়া সরকারি কলেজ কেন্দ্রে ভোট দিয়ে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে এসব কথা বলেন কুমিল্লা মহানগর আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক।

সকাল ৮টা থেকে কুমিল্লার ১০৫টি কেন্দ্রে ভোটগ্রহণ শুরু হয়। সকালে নিজ নিজ কেন্দ্রে ভোট দিতে এসে ঘোড়া প্রতীকের প্রার্থী নিজাম উদ্দিন কায়সার অভিযোগ করে বলেন, তার এজেন্টদের বের করে দেওয়ার চেষ্টা করা হয়। প্রতিবাদ করলে বাস প্রতীকের সমর্থকরা তাদের ওপর গুলি চালায়।

তাহসীন বাহার সূচনার বিরুদ্ধে ভোটারদের হুমকি ও এজেন্ট বের করে দেওয়ার অভিযোগ করেছেন একই দলের হাতি প্রতীকের প্রার্থী নূর-উর রহমান মাহমুদ তানিম।

দুইবারের সাবেক মেয়র ও টেবিল ঘড়ি প্রতীকের প্রার্থী মনিরুল হক সাক্কু ভোটারদের বাধা দেওয়ার অভিযোগ করে বলেন, “ভোটারতো যাইতেই পারতেছে না, জায়গায় জায়গায় ব্লক দিতাছে।” 

পোলিং এজেন্টদের কারা ঢুকতে দিচ্ছে না, এ প্রশ্নে তিনি বলেন, “বাস মার্কার লোকেরা। ঢুকছিল, বাইর কইরা দিছে। আমার নির্বাচনের প্রধান সমন্বয়কারী উনি গেছে, যাওনের পরে লাথিও মারছে।”

বাস প্রতীকের প্রার্থী তাহসিন বাহার সূচনা কুমিল্লা সদরের এমপি আ ক ম বাহাউদ্দিন বাহারের মেয়ে।

তবে এসব অভিযোগের বিষয়ে সূচনা বলেন, “প্রথমত আপনারা যারা সংবাদমাধ্যমের আছেন, প্রিন্ট এবং ইলেকট্রনিক মিডিয়া, এখন কিন্তু সময়টা খুব স্বচ্ছ, মানুষের হাতেও লাইভ ক্যামেরা থাকে, মানুষ লাইভেও চলে যেতে পারে যদি কোনো সমস্যা হয়। আমি বলব, এগুলো শুধু শুধু অপবাদ, অপপ্রচার।

“এখানে আমরা স্বতন্ত্র বললেও একেকজন একেকটা দল থেকে প্রতিনিধিত্ব করছি। এখানে এমন একটি দল আছে, যে দলের দুজন প্রার্থী আছে, এই দলটা সবসময় এই সরকারের সুষ্ঠু, অবাধ, নিরপেক্ষ নির্বাচনকে বিতর্কিত করতে কথা বলে যায়। আমার মনে হয়, সেক্ষেত্রে ব্যাপারটা সে রকম কিছুই হচ্ছে।”

আওয়ামী লীগের আরেক প্রার্থীরও একই রকম অভিযোগের বিষয়ে প্রশ্নে তিনি বলেন, “উনি আমার দলের হলেও আমি জানি না, আমি বলব উনি যেহেতু স্বঘোষিত প্রার্থী, উনার এখানে নির্বাচনে আসার ইনটেনশনটা আমি স্পষ্ট না। আমি তার মুখপাত্র না, এ কারণে উনি কী বলছেন, সেটা উত্তর আমি দিতে পারব না।”

এজেন্ট বের করার অভিযোগের বিষয়ে তিনি বলেন, “সে বিষয়ে আমি কী বলব, এটা আপনি সাংবাদিক আপনার দেখতে হবে, এটা আমার কাজ না, তাই না?”

এ বিষয়ে আরেক প্রশ্নের জবাবে তিনি বলেন, “আমি এটাকে অবশ্যই মিথ্যা বিবেচনা করব। কারণ সে রকম কিছু যদি হত, আপনারা সাংবাদিক, আপনারা সবচেয়ে ভালো বলতে পারতেন।”

ফলাফলের বিষয়ে সূচনা বলেন, “আমি আমার ভোটের মাঠ প্রচারের শুরু থেকে খুবই ভালো দেখছি। জয়ের ব্যাপারে শতভাগ আশাবাদী।”

Also Read: নির্বাচনে লাস্ট পর্যন্ত আছি: সাক্কু

Also Read: কুমিল্লায় ভোট: এজেন্ট বের করা, ভোটারদের হুমকির অভিযোগ তানিমের

Also Read: কুমিল্লায় ভোটকেন্দ্রের বাইরে সংঘর্ষ, গুলিবিদ্ধ ২