কুমিল্লায় ভোট: এজেন্ট বের করা, ভোটারদের হুমকির অভিযোগ তানিমের

হাতি প্রতীকের প্রার্থী তানিমের অভিযোগ, বাস প্রতীকের প্রার্থী সব জায়গায় ‘শক্তি প্রয়োগ’ করছে।

জ্যেষ্ঠ প্রতিবেদককুমিল্লা প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 9 March 2024, 04:26 AM
Updated : 9 March 2024, 04:26 AM

কুমিল্লা সিটির উপনির্বাচনে মেয়র পদের প্রার্থী এক আওয়ামী লীগ নেতার বিরুদ্ধে ভোটারদের হুমকি ও এজেন্ট বের করে দেওয়ার অভিযোগ করেছেন আরেক প্রার্থী, যিনি ক্ষমতাসীন দলেরই নেতা।

বাস প্রতীকের প্রার্থী তাহসীন বাহার সূচনার বিরুদ্ধে এই অভিযোগ করেছেন হাতি প্রতীকের প্রার্থী নূর-উর রহমান মাহমুদ তানিম।

কুমিল্লা সদরের এমপি আ ক ম বাহাউদ্দিন বাহারের মেয়ে তাহসীন বাহার সূচনা মহানগর আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক। আর তানিম আওয়ামী লীগের ওই ইউনিটের উপদেষ্টা।

শনিবার সকালে কুমিল্লা ভিক্টোরিয়া কলেজিয়েট স্কুল কেন্দ্রে ভোট দিয়ে তানিম বলেন, বাস প্রতীকের প্রার্থী সব জায়গায় ‘শক্তি প্রয়োগ’ করছে।

“হাজী আকরাম উদ্দীনে (হাজী আকরাম উদ্দিন স্কুল অ্যান্ড কলেজ কেন্দ্রে) কোনো এজেন্টকে ঢুকতে দিচ্ছে না। এজেন্ট যারা ভেতরে ঢুকেছে, তাদেরকে হুমকি দিয়ে ভেতরে বসিয়ে রাখা হয়েছে, বাইরে থেকে কোনো লোককে যেতে দিচ্ছে না, ভোটারদের যেতে দিচ্ছে না। শুধু তাদের চিহ্নিত ভোটাররা সেখানে গিয়ে ভোট দিচ্ছে।”

নির্বাচন কমিশনের উদ্দেশ্যে তানিম বলেন, “নির্বাচন কেন্দ্রের বাইরে দাঁড়িয়ে থাকা এসব চিহ্নিত দুষ্কৃতকারীদেরকে হটিয়ে দিন, ভোটারদের চলাচলের রাস্তাগুলো উন্মুক্ত করে দিন এবং তাদেরকে নিরাপত্তা দিন। কর্তৃপক্ষের প্রতি এবং নির্বাচন কমিশনের প্রতি আমার এ আহ্বান থাকবে।”

ভোটারদের ভয়ভীতি দেখাচ্ছে কারা, এমন প্রশ্নে তিনি বলেন, “এখন পর্যন্ত ভোটারদের বাধা দিচ্ছে একটি প্রার্থীর সমর্থকরা, সেটা হলো বাস মার্কা। তার কর্মীরা ভোটারদেরকে কালকে রাত থেকেই ভোটারদের বাড়ি বাড়ি গিয়ে হুমকি দিচ্ছে, চিহ্নিত নেতাকর্মী, যারা আমার কর্মীসহ বিভিন্ন মার্কার কর্মীরা আছেন, তাদেরকে ডেকে ডেকে ধমক দিয়ে দিচ্ছেন যে, ‘সকালে যাতে কেন্দ্রে না দেখি, আশেপাশেও যাতে না দেখি’। এইরকম ভাবে হুমকি দিচ্ছেন।

“আর দিনের বেলা আজকে সকাল থেকে যেটা শুরু করেছে, প্রথমে এজেন্টদেরকে ঢুকতে বাধা দিয়েছে, পরে ম্যাজিস্ট্রেটের সহযোগিতায় এজেন্ডার ঢুকেছে। আবার কিছুক্ষণ পরে এজেন্টদেরকে বের করে দিয়েছে। এভাবে চলছে তাদের খেলা।”

ভোটের পরিবেশ নিয়ে এক প্রশ্নে তানিম বলেন, “একটা কথা আছে, ‘সকালই বলে দেয় দিন কেমন যাবে’। এটা যদি আপনি বলেন, তাহলে তো বলব যে খারাপের দিকেই যাবে।

“তবে আমি আশাবাদী মানুষ। আমি আশা করি, নির্বাচন কমিশন সঠিকভাবেই এই বিষয়গুলো মোকাবেলা করবেন। তারা তাদের তথ্যের ভিত্তিতে খোঁজখবর করে ব্যবস্থা নেবেন। আমাদের ফোনের জন্য অপেক্ষা করার তো দরকার নেই।”

নারী ভোটারদের ‘ধাক্কা দিয়ে কেন্দ্র থেকে বের করে দেওয়া হয়েছে’ অভিযোগ করে হাতি প্রতীকের প্রার্থী বলেন, “কুমিল্লা হাই স্কুলেতো এজেন্টই ঢুকতে দেয়নি কোনো প্রার্থীর। পরে ম্যাজিস্ট্রেটকে জানানোর পর তিনি এসে পদক্ষেপ নিয়ে তাদেরকে ঢুকিয়েছেন। ম্যাজিস্ট্রেট কতক্ষণ পাহারা দেবেন? আবার বের করে দেবে। যারা বের করেছে তারা কিন্তু চিহ্নিত। যেমন সেখানে ওয়ার্ড কাউন্সিলর এই কাজটা করছেন। বিভিন্ন জায়গার ওয়ার্ড কাউন্সিলররা এই কাজগুলো করছেন।”

তবে সাংবাদিকদের প্রশ্নে তানিম বলেন, তার নিজের কেন্দ্রে তার নিজের এজেন্টরা রয়েছেন। তার ভাষায়, “এটাতো নাকের ডগায়। আপনি একটু সাইডে গেলেই বিষয়গুলো টের পাবেন, কীভাবে ভোটারদেরকে ভয় দেখানো হচ্ছে, এজেন্টদেরকে চাপে রাখা হচ্ছে; অনেক জায়গায় এজেন্টদেরকে ঢুকতেও দেওয়া হয় নাই।”

ফলাফল মেনে নেবেন কি না, সেই প্রশ্নে তানিম বলেন, বিষয়টি নির্ভর করবে ‘সারাদিনের পরিস্থিতির ওপর’।

“মাত্র তো শুরু হল। সারাদিনের পরিস্থিতি দেখে তারপর আমি দুপুরের পরে মন্তব্য করব, বা ফলাফল কি হয় না হয় বা আমার কমেন্টস কী হবে।”

কুমিল্লা সিটির মেয়র আরফানুল হকের মৃত্যুতে সেই পদে উপ নির্বাচন হচ্ছে শনিবার। এই সিটির ১০৫টি ভোটকেন্দ্র সকাল ৮টায় ভোটগ্রহণ শুরু হয়, চলবে বিকাল ৪টা পর্যন্ত।

কুমিল্লা সিটিতে ভোটার আছেন ভোটার দুই লাখ ৪২ হাজার ৪৫৮ জন, ভোটগ্রহণ হচ্ছে ইলেক্ট্রনিক ভোটিং মেশিনের মাধ্যমে।

তানিম ও সূচনাসহ মোট চার প্রার্থী এ নির্বাচনে লড়ছেন। বাকি দুজন হলেন– কুমিল্লা মহানগর বিএনপির সাবেক যুগ্ম সম্পাদক মনিরুল হক সাক্কু (টেবিল ঘড়ি), কুমিল্লা মহানগর স্বেচ্ছাসেবক দলের সাবেক সভাপতি নিজাম উদ্দিন কায়সার (ঘোড়া)।