আইডিয়ালের সড়ক চায় বিএনপি, পুলিশের ‘না’

ঢাকা মহানগর পুলিশের উপ কমিশনার ফারুক হোসেন বলছেন, কোনোভাবেই তারা রাস্তায় বা আবাসিক এলাকায় সমাবেশের অনুমতি দেবেন না।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 6 Dec 2022, 09:32 AM
Updated : 6 Dec 2022, 09:32 AM

ঢাকায় ১০ ডিসেম্বরের সমাবেশের জন্য নয়া পল্টনের বিকল্প হিসেবে বিএনপি মতিঝিলের আইডিয়াল স্কুলের সামনের সড়কটি চাইলেও তাতে সায় দেয়নি পুলিশ।

ঢাকা মহানগর পুলিশের উপ কমিশনার (মিডিয়া) ফারুক হোসেন মঙ্গলবার বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, কোনোভাবেই তারা রাস্তায় বা আবাসিক এলাকায় সমাবেশের অনুমতি দেবেন না।

“বিএনপিকে সমাবেশ করতে সোহরাওয়ার্দী উদ্যানে অনুমতি দেওয়া হয়েছে। এরই মধ্যে সেখানে সব ধরনের নিরাপত্তা ব্যবস্থাও সাজিয়েছি আমরা। পুলিশ কখনও কাউকে রাস্তায় সমাবেশ, অবস্থান করতে দেবে না। কেউ সেই চেষ্টাও যেন না করে। সাধারণ মানুষের নিরাপত্তার কথা ভেবে পুলিশ সব ব্যবস্থা নেবে।“

Also Read: সোহরাওয়ার্দী উদ্যানের ‘গ্রহণযোগ্য বিকল্প’ বিবেচনা করবে বিএনপি

Also Read: বিএনপিকে ২৬ শর্তে সোহরাওয়ার্দীতে সমাবেশের অনুমতি

Also Read: নয়া পল্টনই চাই, ‘না হলে দায়িত্ব আপনাদের’: ফখরুল

Also Read: ‘যে কোনো মূল্যে’ ১০ ডিসেম্বরের সমাবেশ সফল করতে চান ফখরুল

বিএনপি তাদের ১০ ডিসেম্বরের সমাবেশ করতে চায় নয়া পল্টনে, কিন্তু সরকার বলছে সোহরাওয়ার্দী উদ্যানে করতে।

এ নিয়ে টানাপড়েনের মধ্যে বিএনপির পক্ষ থেকে রোববার জানানো হয়েছিল, ‘গ্রহণযোগ্য বিকল্প’ পেলে তারা তা বিবেচনা করতে পারে।

ঢাকার পুলিশ কমিশনার খন্দকার গোলাম ফারুক এরপর বিএনপি নেতা শহীদ উদ্দিন চৌধুরী এ্যানি এবং মতিঝিল বিভাগের উপ কমিশনার হায়াতুল ইসলামকে এলাকা ঘুরে বিকল্প স্থান খুঁজে বের করার দায়িত্ব দেন।

Also Read: ঢাকায় বিএনপির সমাবেশের আগে ধর্মঘটের ‘ভাবনা নেই’ বাস মালিক-শ্রমিকদের

Also Read: ১০ ডিসেম্বর কী হবে?

বিএনপির প্রচার সম্পাদক ও বিভাগীয় সমাবেশ প্রস্তুতি কমিটির সদস্য শহীদ উদ্দিন চৌধুরী এ্যানি মঙ্গলবার বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “আমরা বলেছি যে ১০ ডিসেম্বর বিভাগীয় সমাবেশ করতে চাই। আমরা সোহরাওয়ার্দীতে সমাবেশ করব না। বিকল্প হিসেবে আমরা আইডিয়াল স্কুলের সামনের সড়কটি চেয়েছি। আমরা স্থান দেখেও এসেছি। ডিএমপিও স্থানটি দেখেছে।

“আমরা বলেছি, বিকল্প স্থানটি ডেড সড়ক। শনিবার এমনিতে এ সড়কে যান চলাচল করে না। আমরা আমাদের বিকল্প স্থানের কথা পুলিশকে জানিয়ে দিয়েছি।”

অন্যদিকে পুলিশ উপ কমিশনার হায়াতুল ইসলাম খান বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “তারা আইডিয়ালের কথা মৌখিকভাবে বলেছিলেন। কিন্তু রাস্তায় বা আবাসিক এলাকায় সমাবেশ করা যাবে না।”

Also Read: জনসভা নয়, বিএনপি চায় গণ্ডগোল করতে: তথ্যমন্ত্রী

Also Read: ১০ ডিসেম্বর কর্মীদের পাহারায় থাকার নির্দেশ ওবায়দুল কাদেরের

Also Read: বিএনপির সমাবেশকেন্দ্রিক যে কোনো পরিস্থিতি মোকাবেলায় প্রস্তুত: র‌্যাব

বিএনপি এখন কী করবে জানতে চাইলে অ্যানি বলেন, “আমরা সোহরাওয়ার্দী উদ্যান চাইনি, আবেদনও করেনি। এটা আমরা মনে করি অনিরাপদ। সেখানে আমরা কোনো প্রোগ্রাম করব না- এটা আমাদের স্ট্যান্ড।

“আমরা আশাবাদী, যে বিকল্প জায়গাটির কথা বলেছি, সেখানে সমাবেশ করার বিষয়ে আমাদের পুলিশ সহযোগিতা করবেন। বিকল্প স্থানে না দিলে নয়া পল্টনের সড়কেই হবে। আমরা শান্তিপূর্ণ সমাবেশ করতে চাই। যদি না দেওয়া হয়, তার দায় তাদের ওপর বর্তাবে।”