ইসিতে আবেদন, জামায়াত প্রসঙ্গ এড়িয়ে গেলেন বিডিপি নেতা

সাংবাদিকদের প্রশ্নে নতুন দলটির নেতারা বলেছেন, সব বিষয়ে পরে বিস্তারিত জানাবেন।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 26 Oct 2022, 11:46 AM
Updated : 26 Oct 2022, 11:46 AM

জামায়াতে ইসলামী থেকে বেরিয়ে আসা এক গোষ্ঠী এবি পার্টি নামে দল গড়ে নিবন্ধনের আবেদন আগেই করেছেন, এখন জামায়াত সংশ্লিষ্ট আরেকটি দল নিবন্ধনের আবেদন নিয়ে গেলেন ইসিতে।

বাংলাদেশ ডেভেলপমেন্ট পার্টি (বিডিপি) নামে নতুন এ দলের নেতারা বুধবার বিকালে নির্বাচন কমিশনে গিয়ে রাজনৈতিক দল হিসেবে নিবন্ধন পেতে আবেদন জমা দেন।

নতুন দলটির সঙ্গে নিবন্ধনহীন জামায়াতে ইসলামীর সংশ্লিষ্টতা রয়েছে বলে আলোচনা রয়েছে।

এনিয়ে ইসিতে সাংবাদিকদের প্রশ্ন এড়িয়ে গেছেন বিডিপির সভাপতি আনোয়ারুল ইসলাম। তিনি বলেছেন, এসব বিষয়ে পরে বিস্তারিত জানানো হবে।

বাংলাদেশে দল হিসেবে নির্বাচনে অংশ নিতে হলে নির্বাচন কমিশনে নিবন্ধন থাকতে হয়। জামায়াতের নিবন্ধন শুরুতে থাকলেও তাদের গঠনতন্ত্র বাংলাদেশের সংবিধানের সঙ্গে সাংঘর্ষিক বলে আদালতের রায়ের পর দলটির নিবন্ধন বাতিল করে ইসি।

একাত্তরের যুদ্ধাপরাধের বিচারে কোনঠাসা হয়ে পড়া জামায়াত থেকে বেরিয়ে কয়েকজন নেতা কয়েক বছর আগে এবি পার্টি নামে দল গঠন করে। আগামী নির্বাচনে অংশ নিতে তারা কিছু দিন আগে ইসিতে আবেদন করে।

এখন নিবন্ধন পেতে আবেদন করল বিডিপি। দলটির সভাপতি আনোয়ার এবং সাধারণ সম্পাদক নিজামুল হক জামায়াতের সদস্য বলে গণমাধ্যমে খবর এসেছে। আনোয়ার অবশ্য নিজেকে বিএনপির সৌদি আরব শাখার একজন নেতা বলে পরিচয় দেন।

সাংবাদিকদের প্রশ্নের জবাবে আনোয়ার বলেন, “অল্প কিছুদিনের মধ্যে আমাদের সম্পর্কে অনেক কথা শুরু হয়ে গেছে। আমরা প্রত্যাশা করিনি। খুব তাড়াতাড়ি বিস্তারিত জানাব।”

Also Read: জামায়াতের নিবন্ধন বাতিলের গেজেট এলো ৫ বছর পর 

Also Read: ভিন্ন নামেও জামায়াতের নিবন্ধনের সুযোগ নেই: আলমগীর

Also Read: ইসির নিবন্ধন চায় এবি পার্টি

বিডিপির অনেকে জামায়াতে যুক্ত রয়েছে- এটা ঠিক কি না- প্রশ্নে তিনি বলেন, “এটা ভুল। আমি যাই না, অনেক বছর হয়েছে। কত বছর যাই না, আমি নিজেও জানি না। যা আছে পরিষ্কার করব।”

তাহলে জামায়াতের সম্পৃক্ততার বিষয়টি অস্বীকার করছেন কি না- এমন প্রশ্নের সরাসরি উত্তর এড়িয়ে যান বিডিপি সভাপতি।

“আমরা পরিষ্কার করব। আমরা নতুন দল। বিভিন্নভাবে তাদের সংগ্রহ করেছি। তাদের নিয়ে নিয়ে কাজ করেছি। অন্য কোনো দলের লেজুড়বৃত্তি বা কোনো সহযোগিতা ফিল করি না।”

আবারও প্রশ্ন করা হলে তিনি বলেন, “আমি বললাম,আমরা ডিটেইলস বলব। আমরা সম্পূর্ণ একটি দল, (জামায়াতের সঙ্গে) সম্পৃক্ততা নেই।”

বঙ্গবন্ধুকে জাতির পিতা ও সংবিধান মানেন কি না- এমন প্রশ্নে আনোয়ার বলেন, “একশ’ পার্সেন্ট। অবশ্যই আমরা বাংলাদেশের সংবিধান মেনেই রাজনীতিতে এসেছি। সংবিধানের প্রতিটি শব্দকে সম্মান করি এবং লালন করে রাজনীতি করি। সংবিধানের বাইরে কোনো কিছুতেই যেতে রাজি না।

বিডিপি সভাপতি দাবি করেন, নতুন প্রজন্মের অনেকে রয়েছেন তাদের সঙ্গে।

যুদ্ধাপরাধী কেউ আছে কি না- এমন প্রশ্নে ক্ষুব্ধ কণ্ঠে তিনি বলেন, “স্বাধীনতার পরে জন্মগ্রহণ করেছে তাদেরকে যুদ্ধাপরাধী বানালে বানাতে পারে, আমরা এসব বিষয়ে যাব কেন? আমাদের সব কিছু পরিষ্কার হয়ে যাবে।”

নুতুন দল হিসেবে নিবন্ধিত হতে হলে একটি সক্রিয় কেন্দ্রীয় কার্যালয়, দেশের কমপক্ষে এক-তৃতীয়াংশ প্রশাসনিক জেলায় কার্যকর কমিটি এবং সদস্য হিসেবে অন্তত ১০০টি উপজেলা/মহানগর থানায় প্রত্যেকটিতে কমপক্ষে ২০০ ভোটারের সমর্থন সম্বলিত দলিল থাকার শর্ত পূরণ করতে হয়।

নিবন্ধনের সব ধরনের কাগজ জমা দিয়ে নির্বাচন কশিমনের উপ সচিব আব্দুল হালিম খানের সঙ্গে দেখা করে বিডিপি প্রতিনিধি দল।

সভাপতি বলেন, “আমরা নিবন্ধন আবেদনে ৫০ হাজার পৃষ্ঠার ডকুমেন্ট দেওয়া হয়েছে। সব শর্তপূরণ করে নিবন্ধন আবেদন জমা দিয়েছি; আশা করি, নিবন্ধন পাব।”

দ্বাদশ সংসদ নির্বাচনকে সামনে রেখে আগ্রহী রাজনৈতিক দলগুলোর নিবন্ধনের জন্য আবেদনের শেষ সময় ৩০ অক্টোবর।

নতুন দলের আবেদন পাওয়ার পর পর্যালোচনা করে দলিলপত্র ও মাঠ পর্যায়ের তথ্যের সঠিকতা যাচাইয়ে আরও কয়েক মাস লাগবে। সবকিছু শেষ করে আগামী বছর জুনের নতুন দলের নিবন্ধন চূড়ান্ত করা পরিকেল্পনা রয়েছে ইসির।

আমার বাংলাদেশ পার্টি (এবি পার্টি) ১৭ অক্টোবর নিবন্ধনের আবেদন করেন। দলটিতে আহ্বায়ক হিসেবে রয়েছেন জামায়াতে ইসলামী থেকে পদত্যাগকারী এ এফ এম সোলায়মান চৌধুরী, যিনি একজন সাবেক সচিব। আর ইসলামী ছাত্রশিবিরের সাবেক সভাপতি মজিবুর রহমান মঞ্জু এ দলের সদস্য সচিব।

নির্বাচন কমিশনার মো. আলমগীর গত অগাস্টে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে বলেছিলেন, নিবন্ধন হারানো জামায়াতে ইসলামীর ভিন্ন নামে ইসিতে তালিকাভুক্ত হওয়ার সুযোগ নেই।