‘আদিপুরুষ’ নিয়ে বিতর্ক, কোনো হিন্দি ছবিই চলবে না নেপালে

সীতাকে ‘ভারতীয় কন্যা’ বলে যে সংলাপটি ‘আদিপুরুষ’ সিনেমায় ব্যবহার করা হয়েছে, নেপালের সেন্সর বোর্ড এ বিষয়ে আগেই তাদের আপত্তি জানিয়েছিল।

গ্লিটজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 19 June 2023, 09:46 AM
Updated : 19 June 2023, 09:46 AM

রামায়ণ মহাকাব্যের প্রেক্ষাপটে নির্মিত ‘আদিপুরুষ’ এর কাহিনী ও সংলাপ নিয়ে বিতর্কের তাপ লেগেছে ভারতের প্রতিবেশি দেশ নেপালে। দেশটিতে কেবল ‘আদিপুরুষ’ নয়,  সব হলে ভারতীয় সিনেমা মুক্তি ও প্রদর্শনের উপরে নিষেধাজ্ঞা এনেছে নেপাল।

সীতাকে ‘ভারতীয় কন্যা’ বলে যে সংলাপটি ‘আদিপুরুষ’ সিনেমায় ব্যবহার করা হয়েছে, নেপালের সেন্সর বোর্ড এ বিষয়ে আগেই তাদের আপত্তি জানিয়েছিল। তাদের দাবি সীতার জন্ম ভারতে নয়, নেপালের জনকপুরে।

নেপাল সরকার বলছে, ‘আদিপুরুষ’ এ সীতার জন্মভূমি নিয়ে যে তথ্য দেওয়া হয়েছে, সেটা যতদিন না বদলানো হচ্ছে, ততদিন কোনো ভারতীয় সিনেমা চলবে না।

দ্য ইন্ডিয়ান এক্সপ্রেস জানিয়েছে নেপালের রাজধানী কাঠমান্ডুর মেয়র বালেন শাহ এক টুইটে বলেন, “সীতাকে ভারতের কন্যা অভিহিত করে সংলাপ আছে আদিপুরুষে। জানকী (সীতা) সম্পর্কিত ভারতীয় সিনেমার এই তথ্য সর্বৈব মিথ্যা।“

বালেন শাহ টু্‌ইটারে পোস্টে রোববার আনুষ্ঠানিক এক ঘোষণায় বলেছিলেন, সোমবার থেকে নেপালের ১৭টি হলে আদিপুরষসহ আর কোনো ভারতীয় সিনেমা মুক্তি পাবে না। আর যেসব সিনেমা চলছিল সেগুলোর প্রদর্শনও বন্ধ থাকবে।

এই নির্দেশনা দিয়ে বালেন শাহ হল মালিকদের চিঠি পাঠান এবং সোশ্যাল মিডিয়ায় ‘আদিপুরুষ’ সিনেমার সংলাপ পরিবর্তনেরও দাবি জানান।

হিন্দি, তামিল, তেলেগু, কন্নড় ও মালায়লাম ভাষায় শুক্রবার মুক্তি পায় ওম রাউত পরিচালিত রাম-রাবণ-সীতার এই সিনেমা।  মুক্তির পর থেকে নেপালের হলগুলোয় ‘আদিপুরুষ’ চলছে এবং হলগুলো ‘হাউসফুল’ ছিল দর্শকে।

সোমবার নতুন পোস্টে বালেন বলেন, “লক্ষ্য করেছি ‘আদিপুরুষ’ সিনেমা থেকে ‘আপত্তিকর’ সংলাপ সরানো হয়নি। ‘সীতা মাতা ভারতের কন্যা’ এই সংলাপটা সরাতে বলেছিলাম। সিনেমার এই সংলাপ না সরিয়ে প্রদর্শন করলে আমাদের রাষ্ট্রের আর সংস্কৃতির অপূরণীয় ক্ষতি হবে।“

 ‘আদিপুরুষ’ সিনেমায় হনুমানের মুখের সংলাপ শুনে অনেকেই অবাক হয়েছেন, কেউ কেউ দারুণ চটে বলেছেন চলতি ভাষা বসিয়ে পরিচালক ওম রাউত সিনেমাটিকে পথে বসাতে চাইছেন।

এদিকে ‘আদিপুরুষ’ সিনেমার সংলাপ লেখক মনোজ মুন্তাসির শুক্লা সোশ্যাল মিডিয়ায় বলেছেন, যেসব সংলাপ দর্শকদের আঘাত করেছে, সেগুলো সংশোধন করা হবে।

এই পৌরাণিক সিনেমায় ‘রাম’ চরিত্রটির রূপায়ন করছেন প্রভাস, আর সীতার চরিত্রটি করছেন অভিনেত্রী কৃতি শ্যানন। এ সিনেমা দিয়েই প্রথম জুটি বেঁধেছেন তারা। রাবণ চরিত্রে রয়েছেন বলিউডের আরেক অভিনেতা সাইফ আলী খান।

মুক্তির আগে এবং পরেও এই সিনেমাকে ঘিরে অভিযোগ একটাই ‘হিন্দুধর্মের ভাবাবেগকে আঘাত করেছে আদিপুরুষের কাহিনি’। এমনকি সিনেমা থেকে কিছু দৃশ্য বাদ দেওয়ার দাবি জানিয়ে দিল্লি হাই কোর্টে আর্জি জানায় হিন্দু সেনার দল।

এছাড়া ‘গত বছর সিনেমার টিজার প্রকাশের পরও সে হিন্দু দেব-দেবীদের ‘ভুলভাবে’ উপস্থাপন এবং বিকৃত রূপে দেখানো হয়েছে বলে সর্ব ব্রাহ্মণ মহাসভা অভিযোগ তুলেছিল।

অভিযোগ ছিল রাবণ চরিত্র করা সাইফের ‘লুক’ নিয়ে। এমনকি বাদ যাননি রাম চরিত্র করা ‘বাহুবলী’ খ্যাত নায়ক প্রভাসও। নিন্দুকদের ভাষ্য ছিল, ‘প্রভাসের চেহারা রাম নয়, কর্ণের মত’। সমালোচনার ঝড় বয়ে গেছে সিনেমার ‘ভিএফএক্স’ ঘিরেও।

আরও পড়ুন-

‘আদিপুরুষ’ প্রথম দিনেই ঘরে তুলেছে ১৪০ কোটি রুপি

নতুন ঝামেলায় ‘আদিপুরুষ’

আদিপুরুষ: রামায়নের গল্পের 'ইসলামাইজেশন'!

‘আদিপুরুষ’ সিনেমা নিয়ে রোষানলে সাইফ

প্রভাস আসছেন ‘আদিপুরুষ’ হয়ে

সমালোচনায় বিদ্ধ আদিপুরুষের টিজার

বিতর্ক ছাপিয়ে ‘আদিপুরুষ’ প্রেক্ষাগৃহে আসছে আগামী জুনে

‘আদিপুরুষ’ এর ১০ হাজার টিকেট বুক করেছেন রণবীর

‘আদিপুরুষ’: ট্রেইলারে রাম-সীতা-রাবণের রসায়ন আর হনুমানের লঙ্কাকাণ্ড