আদিপুরুষ: রামায়নের গল্পের 'ইসলামাইজেশন'!

আপত্তি তুলেছে সর্ব ব্রাহ্মণ মহাসভা; পরিচালককে পাঠিয়েছে আইনি নোটিস।

গ্লিটজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 6 Oct 2022, 07:25 PM
Updated : 6 Oct 2022, 07:25 PM

রামায়ণের গল্পে নির্মিত সিনেমা আদিপুরুষের টিজার প্রকাশের পর থেকে সমালোচনায় বিদ্ধ পরিচালক ওম রাউত।

এখন সর্ব ব্রাহ্মণ মহাসভা অভিযোগ তুলেছে, ওম রাউতের ’আদিপুরুষ’ মূলত রামায়ণের 'ইসলামাইজেশন'।

হিন্দু দেব-দেবীদের ভুলভাবে উপস্থাপন এবং বিকৃত রূপে দেখানোর অভিযোগ তুলে তারা পরিচালকের বিরুদ্ধে আইনি ব্যবস্থা নিতে যাচ্ছে বলে টাইমস অব ইন্ডিয়া জানিয়েছে।

সংগঠনটি এরই মধ্যে আইনি নোটিস পাঠিয়ে বলেছে, সাত দিনের মধ্যে সিনেমাটি থেকে বিতর্কিত দৃশ্যগুলি না সরালে এবং প্রকাশ্যে ক্ষমা না চাইলে তারা আদালতে যাবে।

আগামী ১২ অক্টোবর মুক্তি পাবে প্রভাস, কৃতি স্যানন ও সাইফ আলি খান অভিনীত সিনেমাটি।

তার আগে সর্ব ব্রাহ্মণ মহাসভা পন্ডিতের জাতীয় সভাপতি পিটি সুরেশ মিশ্রের পক্ষে কমলেশ শর্মা এই উকিল নোটিস পাঠিয়েছেন পরিচালককে।

নোটিসে বলা হয়েছে, “সিনেমাটিতে হিন্দু দেব-দেবীদের ভুলভাবে উপস্থাপন করা হয়েছে এবং অত্যন্ত বিকৃত রূপে দেখানো হয়েছে। তারা চামড়ার পোশাক পরে রয়েছে। অশালীন ভাষায় কথা বলতে দেখা গেছে তাদের। প্রকৃতপক্ষে সিনেমায় অত্যন্ত নিম্ন স্তরের ভাষা ব্যবহার করা হয়েছে, যা ধর্মীয় অনুভূতিতে আঘাত করে। সিনেমায় ধর্মীয় ও বর্ণ বিদ্বেষ ছড়ানো সংলাপ এবং দৃশ্যও রয়েছে। রামায়ণ আমাদের ইতিহাস এবং আমাদের হৃদয়ের নিকটবর্তী। অন্যদিকে আদিপুরুষে ভগবান হনুমানকে মুঘলদের মতো করে দেখানো হয়েছে।

Also Read: ‘আদিপুরুষ’ সিনেমা নিয়ে রোষানলে সাইফ

Also Read: প্রভাস আসছেন ‘আদিপুরুষ’ হয়ে

“কোনো হিন্দু গোঁফ ছাড়া দাড়ি রাখে না, যেভাবে ভগবান হনুমানজিকে দেখানো হয়েছে। চলচ্চিত্রটি রামায়ণ এবং ভগবান রাম, মা সীতা, ভগবান হনুমানের সম্পূর্ণ ইসলামীকরণ হয়েছে। এমনকি আদিপুরুষে রাবণের ভূমিকায় অভিনয় করা সাইফ আলি খানও তৈমুর কিংবা আলাউদ্দিন খিলজির মতো দেখতে।”

“আপনি এমন একটি সিনেমা বানাচ্ছেন, যা কোটি কোটি হিন্দুদের অনুভূতিতে আঘাত করছে।

আপনাদের অনুরোধ করা হচ্ছে জনগণের অনুভূতি নিয়ে খেলা করবেন না,” বলা হয়েছে নোটিসে।

অতীতে ‘আদিপুরুষ’ সিনেমা নিয়ে রোষানলে পড়তে হয়েছিল সাইফ আলি খানকে। সিনেমায় রাবণের ‘মানবিক’ দিক দেখানো হবে, তার এই মন্তব্যে চটেছিলেন অনেকেই।