পাঠান মুক্তি পেতে ১০ দৃশ্যে কাঁটছাট

সিনেমার নাম নিয়ে সেন্সর বোর্ড আপত্তি করেনি এবং বহুল আলোচিত ‘বেশরম রঙ’ গানটিও থাকছে, তবে বাদ পড়ছে বেশ কিছু দৃশ্য।

গ্লিটজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 6 Jan 2023, 08:13 AM
Updated : 6 Jan 2023, 08:13 AM

দীপিকা পাড়ুকোনের গেরুয়া বিকিনির রঙে ঝড় তোলা বলিউডি সিনেমা পাঠানের মুক্তির জন্য ১০টি দৃশ্য কাটঁছাট করার শর্ত দিয়েছে ভারতের সেন্ট্রাল বোর্ড অব ফিল্ম সার্টিফিটেকট (সিবিএফসি)।

ভারতের সিনে পোর্টাল বলিইউড হাঙ্গামা বলছে, দৃশ্যে কাঁচি চালানোর নির্দেশনার পাশাপাশি সিনেমাটিকে ‘ইউএ’ সার্টিফিকেট দিয়েছে সিবিএফসি। এই সনদের অর্থ হলো সিনেমাটি বানানো হয়েছে মাঝ বয়সী দর্শকদের কথা মাথায় রেখে। তবে বাবা-মায়ের অনুমতিতে ১২ বছরের কম বয়সীরাও দেখতে পারবে।

আলোচনায়-সমালোচনায় ‘বিদ্ধ’ পাঠান মুক্তি পেতে যাচ্ছে ২৫ জানুয়ারি, আর এ সিনেমার মধ্য দিয়ে পাঁচবছর পর বড় পর্দায় ফিরছেন শাহরুখ খান।

তবে গোল বেঁধেছে গত মাসে এর প্রথম গান ‘বেশরম রঙ’ মুক্তির পর। গানের দৃশ্যে দীপিকার গেরুয়া বিকিনিতে আপত্তি আসে বিভিন্ন রাজ্যের কট্টর হিন্দু সংগঠনগুলোর কাছ থেকে। তাদের অভিযোগ, দীপিকার বিকিনির রঙ তাদের ধর্মকে হেয় করেছে।

ধর্ম অবমাননার অভিযোগ তোলার পাশাপাশি শাহরুখ খানকে হত্যার হুমকিও পেতে হয়। এমনকি তার শ্রাদ্ধও সারেন অযোধ্যার সাধু পরমহংস আচার্য।

সমালোচকদের অনেকেই সন্দিহান ছিলেন, সিনেমাটি আদৌ সেন্সর ছাড়পত্র পাবে কি না, বা পেলেও সিনেমার নাম বদলানো হবে কি না এবং ‘বেশরম গানটি বাদ পড়বে কি না।

বলিইউড হাঙ্গামা জানিয়েছে, সিনেমার নাম নিয়ে সেন্সর বোর্ড আপত্তি করেনি। বহুল আলোচিত গানটিও থাকছে।

তবে সিনেমা থেকে ১০টি দৃশ্যসহ কিছু সংলাপ এবং দীপিকার ‘ক্লোজআপ’ শটে কাঁটছাট করতে বলেছে সিবিএফসি।

ওই দশ দৃশ্যের মধ্যে ‘বেশরম রঙ’ গানটি থেকেই তিনটি দৃশ্য বাদ দিতে হচ্ছে, যার সবগুলোতেই খোলামেলা পোশাকে দেখা গেছে দীপিকাকে।

এছাড়া সংলাপে ‘র’ শব্দের পরিবর্তে ‘হামারি’ শব্দ ব্যবহার করতে হবে। ‘ল্যাংড়ে লুলে’র জায়গায়য় ব্যবহার করতে হবে ‘টুটে ফুটে’ শব্দদুটি।

মোট ১৩টি সংলাপ থেকে ‘পিএম’ শব্দটি সরিয়ে ফেলতে হবে। ‘পিএম’ এর শব্দের পরিবর্তে ‘প্রেসিডেন্ট’ বা ‘মিনিস্টার’ বলতে হবে।

এছাড়া ‘অশোক চক্র’র বদলে ‘বীর পুরস্কার’, ‘এক্স কেজিবি’কে ‘এক্স-এসবিইউ’ এবং ‘মিসেস ভারতমাতা’র জায়গায় বলতে হবে ‘হামারি ভারতমাতা’।

সিবিএফসি পানীয়র নামের ক্ষেত্রেও সংলাপে পরিবর্তন আনতে বলেছে। ‘স্কচ’ শব্দটির বদলে ‘ড্রিংক’, ‘ব্ল্যাক প্রিজন, রাশিয়া’কে বলতে হবে ‘ব্ল্যাক প্রিজন’।

‘বহুত তাং কিয়া’ গানের ‘সংবেদনশীল’ দৃশ্য সরিয়ে নতুন করে দৃশ্য ধারণের শর্ত দিয়েছে সিবিএফসি।

সিবিএফসি’র সাবেক চেয়ারম্যান অভিনেত্রী আশা পারেখ টাইমস অব ইন্ডিয়াকে বলেছেন, তিনি মনে করেন, ‘পাঠান’ থেকে ‘বেশরম রঙ’ গানটি আগেই সরিয়ে নেওয়া উচিত ছিল। সিনেমাটি এতোটা বিতর্কিত করা নির্মাতার ঠিক হয়নি।

আশা পারেখ বলেন, “এত ফ্লপ সিনেমা আর নেওয়া যাচ্ছে না। সেন্সর বোর্ড তাদের নির্দেশনা জানিয়ে দিয়েছে, কিন্তু আমি মনে করি আপত্তিকর অংশগুলো সরিয়ে দিলেই হয়। আমিরের লাল সিং চাড্ডার সাথে যা হয়েছে, পাঠানের ক্ষেত্রেও যেন না হয়। চলচ্চিত্রের উপরের এই আঘাত আর নেওয়া যাচ্ছে না। “

এদিকে গুজরাটের আহমেদাবাদেও রোষের মুখে পড়েছে পাঠান। সেখানে সিনেমার পোস্টার ছিঁড়ে ফেলে বিক্ষোভ দেখিয়েছে হিন্দুত্ববাদী সংগঠন বজরং দল।

বজরং দলের তাণ্ডবের একটি ভিডিও টুইটারে পোস্ট করেছে বার্তা সংস্থা এএনআইএ।

সিদ্ধার্থ আনন্দ পরিচালিত পাঠান হিন্দি, তামিল, তেলেগুসহ কয়েকটি ভাষায় মুক্তি দেওয়া হবে। শাহরুখ খান আর দীপিকা পাড়ুকোন ছাড়াও সিনেমায় খল চরিত্রে দেখা যাবে জন আব্রাহামকে।