১৪৫০ টাকার এলাচ বিক্রি হচ্ছিল ৩১০০ টাকায়

চিনির বাজারে অনিয়ম পেয়ে দুই পাইকারকে জরিমানা করা হয়েছে।

চট্টগ্রাম ব্যুরোবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 10 March 2024, 02:48 PM
Updated : 10 March 2024, 02:48 PM

দেশের অন্যতম বড় পাইকারি বাজার চট্টগ্রামের খাতুনগঞ্জের এক আমদানিকারকে জরিমানা করে নির্বাহী ম্যাজিস্ট্রেট জানিয়েছেন, প্রতি কেজি এলাচ আমদানিতে ১৪৫০ টাকা খরচ হলেও প্রতিষ্ঠানটি তা বেচছিল ৩১০০ টাকা পর্যন্ত। 

রোববার জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেট প্রতীক দত্ত পরিচালিত অভিযানে এ অনিয়মের চিত্র ধরা পড়ে। 

নির্বাহী ম্যাজিস্ট্রেট জানান, এলাচ আমদানিকারক এ বি ট্রেডার্সকে ৪০ হাজার টাকা জরিমানা করা হয়েছে। আমদানির নথিপত্র পর্যালোচনা করে দেখা গেছে, তাদের প্রতি কেজি এলাচ আমদানি করতে শুলক্, আনুসঙ্গিক অন্যান্য খরচসহ প্রায় ১৪৫০ টাকা পড়েছে। 

প্রতীক দত্ত বলেন, কৃষি বিপণন বিধিমালা অনুযায়ী পাইকারি পর্যায়ে ১৫ শতাংশ লাভ করলে দাম ১৬০০ থেকে ১৭০০ টাকার মধ্যে থাকার কথা। 

‘‘তবে ওই প্রতিষ্ঠানে এলাচ বিক্রি হচ্ছিল ২২০০ থেকে ৩১০০ টাকায়। বাড়তি দাম রাখায় প্রতিষ্ঠানটিকে ৫০ হাজার টাকা জরিমানা করা হয়।” 

এর বাইরে চিনির বাজারে অনিয়ম দেখতে পাইকার আর এম এন্টারপ্রাইজকে ৩০ হাজার টাকা এবং নাবিল গ্রুপকে ৫০ হাজার টাকা জরিমানা করা হয়েছে। 

নির্বাহী ম্যাজিস্ট্রেট প্রতীক দত্ত বলেন, “রোজায় যেন চিনির দর পাইকারি ও খুচরা বাজারে স্থিতিশীল থাকে, সেজন্য অভিযান পরিচালনা করা হয়। চিনি বিক্রয়কারী দুটি প্রতিষ্ঠান আর এম এন্টারপ্রাইজ এবং নাবিল গ্রুপ কারো কাছেই কোন ক্রয়-বিক্রয় রশিদ সংরক্ষিত ছিল না। 

‘‘ফলে তারা কত টাকায় কিনছেন বা বিক্রি করছেন তা আমরা জানতে পারছি না। এক শ্রেণির অসাধু ব্যবসায়ী এ সুযোগে বাজারে চিনির দাম বাড়িয়ে ফেলছে। এজন্য প্রতিষ্ঠান দুটিকে পৃথক জরিমানা করা।”