মাহবুব উল আলম চৌধুরীর নাম পেল চট্টগ্রামের পাবলিক লাইব্রেরি

কবি মাহবুব উল আলম চৌধুরীর হাত দিয়ে এসেছিল সেই অমর কবিতা– ‘কাঁদতে আসিনি ফাঁসির দাবি নিয়ে এসেছি’।

চট্টগ্রাম ব্যুরোবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 1 Feb 2023, 10:03 AM
Updated : 1 Feb 2023, 10:03 AM

ভাষার মাসে চট্টগ্রামের লালদিঘী পাড়ের শত বছরের পুরনো পাবলিক লাইব্রেরির নাম পরিবর্তন করে একুশের প্রথম কবিতার কবি ও ভাষা সৈনিক মাহবুব উল আলম চৌধুরীর নামে রাখা হল।

বুধবার দুপুরে ‘মাহবুব উল আলম চৌধুরী চট্টগ্রাম সিটি করপোরেশন পাবলিক লাইব্রেরি’ নামে এ পাঠাগারের নতুন ফলক উন্মোচন করেন মেয়র এম রেজাউল করিম চৌধুরী।

তিনি বলেন, “ভাষা আন্দোলন থেকে শুরু করে স্বাধীনতা আন্দোলন, প্রতিটি ক্ষেত্রে চট্টগ্রামের বীর সন্তানরা সাহসী ভূমিকা রেখেছে৷ তাদের ভূমিকাকে চিরস্মরণীয় করে রাখতে চট্টগ্রামে বিভিন্ন স্থাপনা নির্মাণ ও নামকরণ করা হবে৷

“কবি মাহবুব উল আলম চৌধুরী চট্টগ্রামে ভাষা আন্দোলনকে সুসংগঠিত করেন। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নেতৃত্বে তরুণ ছাত্রনেতারা যখন বাংলাকে রাষ্ট্রভাষা করার দাবিতে লড়ছেন, রক্ত ঝড়াচ্ছেন, তখন তিনি একুশের প্রথম কবিতা রচনা করেন৷ তার নামে এ লাইব্রেরির নামকরণ করতে পেরে আমি গর্বিত।”

অনুষ্ঠানে সমাজ বিজ্ঞানী অধ্যাপক অনুপম সেন বলেন, “তরুণ প্রজন্মের প্রতি আমার আহ্বান, আপনারা কবি মাহবুব উল আলম চৌধুরীর প্রতিবাদী চেতনাকে ধারণ করুন। আপনাদের নেতৃত্বে গড়ে উঠুক বঙ্গবন্ধুর স্বপ্নের সোনার বাংলা।”

চট্টগ্রাম সিটি করপোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা শেখ মুহম্মদ তৌহিদুল ইসলাম, সচিব খালেদ মাহমুদ, প্যানেল মেয়র মোহাম্মদ গিয়াস উদ্দিন, স্থপতি ইশতিয়াক আহমদ আলম চৌধুরী, মেয়রেরর একান্ত সচিব মোহাম্মদ আবুল হাশেম অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।

চট্টগ্রামে সর্বদলীয় রাষ্ট্রভাষা সংগ্রাম পরিষদের আহ্বায়ক ছিলেন কবি মাহবুব উল আলম চৌধুরী। ১৯৫২ সালের ২১ ফেব্রুয়ারি ঢাকায় ভাষার দাবিতে আন্দোলনরত ছাত্র-জনতার উপর পুলিশ গুলিবর্ষণ করে। সেদিন চট্টগ্রামে অবস্থানকারী মাহবুব উল আলম চৌধুরী জলবসন্তে আক্রান্ত ছিলেন। ঢাকায় গুলির খবরে তিনি লিখেছিলেন একুশের প্রথম কবিতা ‘কাঁদতে আসিনি ফাঁসির দাবি নিয়ে এসেছি’।

কবিতাটি লালদীঘি মাঠের জনসভায় পাঠ করলে ভাষা সৈনিক হারুন-উর-রশীদকে গ্রেপ্তার করা হয়। এর কয়েকদিন পর সেসময়কার মুসলিম লীগ সরকার কবিতাটি বাজেয়াপ্ত করে।

একুশের সেই প্রথম কবিতার স্মৃতি বিজড়িত লালদীঘি মাঠের পাশেই দীঘির দক্ষিণ পাড়ে ১৮৫৮ সালে নির্মিত হয়েছিল একটি ভবন। শুরুতে এটি ছিল জেলা ম্যাজিস্ট্রেটের কার্যালয়। ১৮৬৩ সালের ২২ জুন চট্টগ্রাম মিউনিসিপ্যাল কমিটি গঠিত হলে এই ভবনে শুরু হয় কমিটির কার্যক্রম। ১৯০৪ সালে চট্টগ্রাম মিউনিসিপ্যালটি আন্দরকিল্লায় স্থানান্তরিত হলে এই ভবনেই প্রথম ‘চিটাগাং মিউনিসিপ্যাল লাইব্রেরি’ প্রতিষ্ঠিত হয়।

১৯০৭ সালের ১৭-১৮ জুন বঙ্গীয় সাহিত্য পরিষদের চট্টগ্রাম শাখা গঠন করতে এসেছিলেন বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুর। তার উপস্থিতিতেই লালদীঘির পাড়ের মিউনিসিপ্যাল লাইব্রেরি ভবনে বঙ্গীয় সাহিত্য পরিষদ চট্টগ্রাম শাখার কার্যক্রম পরিচালনা শুরু হয়। স্বাধীনতার পর লাইব্রেরির নাম পাল্টে হয় চট্টগ্রাম সিটি করপোরেশন পাবলিক লাইব্রেরি।

সাবেক মেয়র এম মনজুর আলমের সময়ে ভবনের লাইব্রেরি অংশটির নাম কবি মাহবুব উল আলম চৌধুরীর নামে নামকরণের উদ্যোগ নেওয়া হয়। তবে তখন স্থানীয় সরকার মন্ত্রণালয়ের অনুমোদন মেলেনি। সবশেষ গতবছর আবার চট্টগ্রাম সিটি করপোরেশনের পক্ষ থেকে চিঠি দেওয়া হলে তাতে সায় দেয় মন্ত্রণালয়।

আরও পড়ুন-

Also Read: চট্টগ্রামে ভাষা আন্দোলনের বিস্মৃত স্মৃতি

Also Read: স্বাধীন দেশে চট্টগ্রামের একুশের প্রথম সংকলন ‘শেষ থেকে শুরু’