চারুকলা দিয়ে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভর্তিযুদ্ধ শুরু শনিবার

এ ইউনিট ছাড়া অন্য তিন ইউনিটের পরীক্ষা গতবারের মতো ঢাকাসহ আট বিভাগীয় শহরে অনুষ্ঠিত হবে।

ঢাকা বিশ্ববিদ্যালয় প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 28 April 2023, 11:35 AM
Updated : 28 April 2023, 11:35 AM

চারুকলা ইউনিটের ভর্তি পরীক্ষার মাধ্যমে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ২০২২-২০২৩ শিক্ষাবর্ষের স্নাতকে ভর্তির ‘যাচাই-বাছাই’ শুরু হচ্ছে।

শনিবার এ ইউনিটের ভর্তি পরীক্ষা বেলা ১১টায় ঢাকায় অনুষ্ঠিত হবে; যাতে প্রতি আসনের বিপরীতে ৫৪ জন ভর্তিচ্ছু আবেদন করেছেন।

চারুকলা ইউনিটের আসন ও পরীক্ষার্থীর সংখ্যা তুলনামূলক কম হওয়ার এ পরীক্ষা শুধু ঢাকায় অনুষ্ঠিত হচ্ছে।

এছাড়া অন্য তিন ইউনিটের পরীক্ষা গতবারের মতো ঢাকাসহ আট বিভাগীয় শহরে অনুষ্ঠিত হবে।

দুই সপ্তাহব্যাপি চারটি ইউনিটের ভর্তি পরীক্ষায় চারুকলার পর আগামী ৬ মে কলা, আইন ও সামাজিক বিজ্ঞান ইউনিট, ১২ মে বিজ্ঞান এবং ১৩ মে ব্যবসায় শিক্ষা ইউনিটের পরীক্ষা অনুষ্ঠিত হবে।

ঢাকা বিশ্ববিদ্যালয়ে এবার পাঁচ হাজার ৯৬৫ আসনের বিপরীতে সবগুলো ইউনিটে ২ লাখ ৯৮ হাজার ৫০০ জন ভর্তিচ্ছু আবেদন করেছেন। সেই হিসাবে প্রতি আসনের জন্য এবার ৫০ জন শিক্ষার্থীর সঙ্গে লড়তে হবে।

বিশ্ববিদ্যালয়ের অনলাইন ভর্তি কমিটির আহ্বায়ক অধ্যাপক মো. মোস্তাফিজুর রহমান জানান, এবার চারুকলা ইউনিটে ১৩০টি আসনের বিপরীতে সাত হাজার ৮৯ জন শিক্ষার্থী ভর্তি পরীক্ষার জন্য আবেদন করেছেন। প্রতি আসনের জন্য লড়বেন ৫৪ জন পরীক্ষার্থী।

বাকি ইউনিটে আবেদনের সংখ্যা পরে জানানো হবে বলে জানান তিনি।

সব ইউনিটের পরীক্ষা বেলা ১১টায় শুরু হয়ে বেলা সাড়ে ১২টা পর্যন্ত চলবে। পরীক্ষা শুরুর এক ঘণ্টা আগে পর্যন্ত সংশ্লিষ্ট ইউনিটের প্রবেশপত্র ডাউনলোড করতে পারবেন ভর্তিচ্ছুরা।

শুধু চারুকলা ইউনিটে ৪০ নম্বরের এমসিকিউ এবং ৬০ নম্বরের অংকন বা ব্যবহারিক পরীক্ষা হবে; বাকি তিন ইউনিটে ৬০ নম্বরের এমসিকিউ এবং ৪০ নম্বরের লিখিত পরীক্ষা হবে।

চারুকলার এমসিকিউ পরীক্ষার জন্য ৩০ মিনিট এবং লিখিত/ব্যবহারিক পরীক্ষার জন্য ৬০ মিনিট সময় পাবেন শিক্ষার্থীরা। অন্যান্য ইউনিটে এমসিকিউ পরীক্ষার জন্য ৪৫ মিনিট এবং লিখিত পরীক্ষার জন্য ৪৫ মিনিট সময় নির্ধারণ করা হয়েছে।

মোট ১২০ নম্বরের ভিত্তিতে শিক্ষার্থীদের মূল্যায়ন করা হবে। এর মধ্যে ভর্তি পরীক্ষায় ১০০ এবং মাধ্যমিক/সমমান এবং উচ্চ মাধ্যমিক/সমমান পরীক্ষার ফলাফলের উপর থাকবে ২০ নম্বর থাকবে।

আরও পড়ুন:

Also Read: ঢাবির ভর্তি পরীক্ষা ২৯ এপ্রিল থেকে, ‘ট্রান্সজেন্ডার’ কোটা চালু

Also Read: ঢাকা বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষার আবেদন শুরু

Also Read: ঢাবি 'ক' ইউনিটের ফল: প্রথম তিনজনের নম্বর সমান