ঢাকা বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষার আবেদন শুরু

এবার ‘ঘ’ ইউনিট না থাকায় বিভাগ পরিবর্তনের জন্য এক ইউনিটের শিক্ষার্থীরা আরেক ইউনিটে ভর্তি পরীক্ষা দিতে পারবেন।

ঢাকা বিশ্ববিদ্যালয় প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 27 Feb 2023, 12:51 PM
Updated : 27 Feb 2023, 12:51 PM

ঢাকা বিশ্ববিদ্যালয়ের ২০২২-২৩ শিক্ষাবর্ষে আন্ডারগ্র্যাজুয়েট প্রোগ্রামে ভর্তি পরীক্ষার আবেদন শুরু হয়েছে, যা চলবে আগামী ২০ মার্চ পর্যন্ত।

এবার স্নাতক প্রথম বর্ষের পরিবর্তিত নাম আন্ডারগ্র্যাজুয়েট পর্যায়ে ভর্তিচ্ছু শিক্ষার্থীরা নির্ধারিত শর্ত সাপেক্ষে বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে গিয়ে অনলাইনে ভর্তি পরীক্ষার জন্য আবেদন করতে পারবেন। আবেদন ফি নির্ধারণ করা হয়েছে এক হাজার টাকা।

সোমবার বিকেল ৪টায় বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক ভবনে অধ্যাপক আব্দুল মতিন চৌধুরী ভার্চুয়াল ক্লাস রুমে উপাচার্য অধ্যাপক মো. আখতারুজ্জামান আনুষ্ঠানিকভাবে এ কার্যক্রমের উদ্বোধন করেন।

ভর্তিচ্ছু শিক্ষার্থীরা অনলাইনে ডেবিট/ক্রেডিট কার্ড, মোবাইল ব্যাংকিং অথবা ইন্টারনেট ব্যাংকিং এবং রাষ্ট্রায়ত্ত সোনালী, অগ্রণী, জনতা ও রূপালী ব্যাংকের মাধ্যমে ফি পরিশোধ করতে পারবেন।

আগামী ২৯ এপ্রিল চারুকলা ইউনিটের পরীক্ষার মধ্য দিয়ে শুরু হবে নতুন শিক্ষাবর্ষের ভর্তি পরীক্ষা।

এবার ভর্তির ক্ষেত্রে বিভিন্ন কোটার সঙ্গে ‘ট্রান্সজেন্ডার’ কোটাও অন্তর্ভুক্ত করা হয়েছে।

এছাড়া বহির্বিশ্বের নামি বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের সঙ্গে মিল রেখে এবছর থেকে ঢাকা বিশ্ববিদ্যালয়ে ভর্তির জন্য ‘১ম বর্ষ স্নাতক (সম্মান) শ্রেণি’ পরিবর্তন করে ‘আন্ডারগ্র্যাজুয়েট প্রোগ্রাম’ নাম করা হয়েছে।

২০২২-২০২৩ শিক্ষাবর্ষে চারটি ইউনিটের মাধ্যমে ‘আন্ডারগ্র্যাজুয়েট প্রোগ্রাম’ এ ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে।

কলা, আইন ও সামাজিক বিজ্ঞান ইউনিটের ভর্তি পরীক্ষা ৬ মে, বিজ্ঞান ইউনিটের ১২ মে, ব্যবসায় শিক্ষা ইউনিটের ১৩ মে এবং চারুকলা ইউনিটের ভর্তি পরীক্ষা (সাধারণ জ্ঞান ও অঙ্কন) আগামী ২৯ এপ্রিল অনুষ্ঠিত হবে।

১৮ এপ্রিল থেকে সংশ্লিষ্ট ইউনিটের পরীক্ষা শুরুর এক ঘণ্টা আগে পর্যন্ত ভর্তি পরীক্ষার প্রবেশপত্র ডাউনলোড করা যাবে।

সব ইউনিটের পরীক্ষা নির্দিষ্ট দিনে সকাল ১১টা থেকে বেলা সাড়ে ১২টা পর্যন্ত চলবে। চারুকলা ইউনিট ছাড়া অন্য তিনটি ইউনিটের ভর্তি পরীক্ষা ঢাকাসহ আটটি বিভাগীয় শহরে অনুষ্ঠিত হবে।

চারুকলা ইউনিট ছাড়া অন্যান্য ইউনিটের ভর্তি পরীক্ষায় ৬০ নম্বরের এমসিকিউ এবং ৪০ নম্বরের লিখিত পরীক্ষা গ্রহণের সিদ্ধান্ত হয়। শুধু চারুকলা ইউনিটের পরীক্ষায় ৪০ নম্বরের এমসিকিউ এবং ৬০ নম্বরের অঙ্কন পরীক্ষা হবে।

চারুকলা ইউনিটের এমসিকিউ পরীক্ষার জন্য ৩০ মিনিট এবং লিখিত পরীক্ষার জন্য ৬০ মিনিট সময় নির্ধারণ করা হয়েছে। অন্যান্য ইউনিটের এমসিকিউ পরীক্ষার জন্য ৪৫ মিনিট এবং লিখিত পরীক্ষার জন্য ৪৫ মিনিট সময় নির্ধারণ করা হয়েছে।

ভর্তি পরীক্ষায় মোট ১২০ নম্বরের ভিত্তিতে শিক্ষার্থীদের মূল্যায়ন করা হবে। এরমধ্যে ভর্তি পরীক্ষায় ১০০ এবং মাধ্যমিক/সমমান এবং উচ্চ মাধ্যমিক/সমমান পরীক্ষার ফলাফলের উপর থাকবে ২০ নম্বর।

আবেদনের যোগ্যতা

ভর্তিচ্ছু আবেদনকারীদের ন্যূনতম যোগ্যতা হিসেবে ২০১৭ থেকে ২০২০ সাল পর্যন্ত মাধ্যমিক/সমমান এবং ২০২২ সনের উচ্চ মাধ্যমিক/সমমান পরীক্ষায় উত্তীর্ণ হতে হবে।

পরীক্ষায় (চতুর্থ বিষয়সহ) বিজ্ঞান ইউনিটের জন্য এসএসসি ও এইচএসসি মিলিয়ে জিপিএ এর যোগফল ন্যূনতম ৮ এবং আলাদাভাবে জিপিএ ৩.৫; কলা, আইন ও সামাজিক বিজ্ঞান ইউনিটের জন্য মোট জিপিএ ন্যূনতম ৭.৫ এবং আলাদাভাবে জিপিএ ৩.০, ব্যবসায় শিক্ষা ইউনিটের জন্য মোট জিপিএ ন্যূনতম ৭.৫ এবং আলাদাভাবে জিপিএ ৩.০ এবং চারুকলা ইউনিটের জন্য মোট জিপিএ ন্যূনতম ৬.৫ এবং আলাদাভাবে জিপিএ ৩.০ থাকতে হবে।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষায় এবার ‘ঘ’ ইউনিট না থাকলেও বিভাগ পরিবর্তনের জন্য এক ইউনিটের শিক্ষার্থীরা আরেক ইউনিটে ভর্তি পরীক্ষা দিতে পারবেন।

সংশ্লিষ্ট ইউনিটে ভর্তি পরীক্ষার জন্য আলাদা আবেদন করতে হবে।

আসন সংখ্যা

ঢাকা বিশ্ববিদ্যালয়ে এবার চারটি ইউনিটে মোট ৫ হাজার ৯৬৫ আসনে শিক্ষার্থী ভর্তি করা হবে। বিজ্ঞান ইউনিটের জন্য মোট ১ হাজার ৮৫১টি আসন থাকবে, এর মধ্যে শুধু বিজ্ঞানের শিক্ষার্থীদের জন্য ১ হাজার ৭৭৫টি, মানবিকের জন্য ৫১টি এবং বাণিজ্যের জন্য ২৫টি আসন বরাদ্দ থাকবে।

কলা, আইন ও সামাজিক বিজ্ঞান ইউনিটে মোট ২ হাজার ৯৩৪ আসন থাকবে। এর মধ্যে শুধু মানবিকের শিক্ষার্থীদের জন্য ১ হাজার ৭৪৪টি, বিজ্ঞানের শিক্ষার্থীদের জন্য ৯০৮টি এবং বাণিজ্যের শিক্ষার্থীদের জন্য ২৮২টি আসন বরাদ্দ থাকবে।

ব্যবসায় শিক্ষা ইউনিটে মোট ১ হাজার ৫০টি আসন থাকবে। এর মধ্যে শুধু বাণিজ্যের শিক্ষার্থীদের জন্য ৯৩০টি, বিজ্ঞানের শিক্ষার্থীদের জন্য ৯৫টি এবং মানবিকের শিক্ষার্থীদের জন্য ২৫টি আসন বরাদ্দ থাকবে। 

চারুকলা ইউনিটে মোট ১৩০টি আসনে শিক্ষার্থী ভর্তি করানো হবে।

Also Read: ঢাবির ভর্তি পরীক্ষা ২৯ এপ্রিল থেকে, ‘ট্রান্সজেন্ডার’ কোটা চালু