জামাতুল আনসারের আরও চারজন র‌্যাবের হাতে ধরা

শুক্রবার সংবাদ সম্মেলন করে বিস্তারিত জানাবে এই এলিট বাহিনী।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 3 Nov 2022, 06:41 PM
Updated : 3 Nov 2022, 06:41 PM

নতুন জঙ্গি সংগঠন ‘জামাতুল আনসার ফিল হিন্দাল শারক্বীয়া’র সঙ্গে সম্পৃক্ততার অভিযোগে আরও চারজনকে গ্রেপ্তারের কথা জানিয়েছে র‌্যাব।

বৃহস্পতিবার তাদেরকে কুমিল্লার লাকসাম থেকে গ্রেপ্তার করা করা হয়। গ্রেপ্তারদের মধ্যে একজন সংগঠনটির অর্থ বিষয়ক প্রধান সমন্বয়কের পাশাপাশি হিজরত বিষয়ক প্রধান সমন্বয়কের দায়িত্ব পালন করছিলেন।

তাদের বিষয়ে বিস্তারিত শুক্রবার সংবাদ সম্মেলন করে জানানো হবে বলে বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে জানিয়েছেন র‌্যাবের আইন ও গণমাধ্যম শাখার সহকারী পরিচালক আ ন ম ইমরান খান।

এ নিয়ে র‌্যাব চার দফায় মোট ২৩ জনকে গ্রেপ্তার করল। এছাড়া সিটিটিসি নতুন জঙ্গি সংগঠনটির ৫ জনকে গ্রেপ্তারের কথা জানিয়েছে।

বাড়ি থেকে বেরিয়ে নিরুদ্দেশ হওয়া কয়েকজন তরুণের বিষয়ে খোঁজ করতে গিয়ে সম্প্রতি ‘জামাতুল আনসার ফিল হিন্দাল শারক্বীয়া’নামে নতুন জঙ্গি সংগঠনের সন্ধান পাওয়ার কথা জানায় র‌্যাব।

এ বাহিনী বলছে, উগ্রবাদে আকৃষ্ট হয়ে গত দুই বছরে বাড়ি ছাড়া ৫৫ তরুণের খোঁজ তারা পেয়েছে, তাদের মধ্যে ৩৮ জনের একটি তালিকাও তারা প্রকাশ করেছে।

তিন দফায় ওই দলের ১৯ জন ও তিন পাহাড়ি বিচ্ছিন্নতাবাদীকে গ্রেপ্তারের পর গত ২১ অক্টোবর র‌্যাবের সংবাদ সম্মেলনে বলা হয়, নতুন এ জঙ্গি সংগঠনের আমিরের সঙ্গে কুকি চিন ন্যাশনাল ফ্রন্ট বা কেএনএফ এর প্রতিষ্ঠাতা নাথান বমের সমঝোতা হয় ২০২১ সালে।

পার্বত্য অঞ্চলে কেএনএফ’র ছত্রছায়ায় জামাতুল আনসার সদস্যদের ২০২৩ সাল পর্যন্ত প্রশিক্ষণ দেওয়ার জন্য তাদের মধ্যে চুক্তিও হয়। সেই চুক্তি অনুযায়ী প্রতি মাসে তিন লাখ টাকা দেওয়ার পাশাপাশি কেএনএফ সদস্যদের খাবার খরচ বহন করে জামাতুল আনসার।

বম পার্টির সঙ্গে ‘জামাতুল আনসার ফিল হিন্দাল শারক্বীয়ায়’ কোনো সংশ্লিষ্টতা আছে কি না, তা খতিয়ে দেখা হচ্ছে বলে সম্প্রতি সাংবাদিকদের জানিয়েছেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল।

তিনি বলেছেন, “এগুলো আমরা দেখছি। যদি কানেকশন পাই, তাহলে ব্যবস্থা নিচ্ছি। ধারণা করছি যে জঙ্গিরা সেখানে গিয়েছিল, তারা কেএনএফের পাশাপাশি ক্যাম্পে অবস্থান করছিল। আমরা এ ঘটনাগুলো দেখছি।”

আরও পড়ুন:

Also Read: নতুন জঙ্গি দল গঠনের পরিকল্পনা হয় কারাগারে: সিটিটিসি

Also Read: নতুন ‘জঙ্গি’ দলের আরও ৫ সদস্য গ্রেপ্তার

Also Read: বম পার্টির সঙ্গে নতুন জঙ্গি দলের ‘মাসিক চুক্তির’ খবর দিল র‌্যাব

Also Read: ৭ জঙ্গির সঙ্গে এবার ৩ পাহাড়িও গ্রেপ্তার: র‌্যাব

Also Read: জঙ্গিদের সঙ্গে বম পার্টির যোগ খতিয়ে দেখা হচ্ছে: স্বরাষ্ট্রমন্ত্রী

Also Read: নতুন জঙ্গি দল: পাহাড়ে অভিযান, তথ্য দিলে লাখ টাকা পুরস্কার

Also Read: নতুন জঙ্গি দলের ‘পাহাড়ি যোগ’ পেয়েছে র‌্যাব

Also Read: জঙ্গি আর পাহাড়ি দলের মিলে যাওয়ার বিপদ যেখানে

Also Read: র‌্যাবের জালে নতুন জঙ্গি দল, কারা এরা?

Also Read: নিখোঁজ ‘৫৫ জন’ নতুন জঙ্গি দলে, ৩৮ জনের তালিকা দিল র‌্যাব

Also Read: সাত ছাত্র নিরুদ্দেশ: সেই চিকিৎসককে গ্রেপ্তারের কথা জানাল সিটিটিসি

Also Read: জঙ্গি নেতারা সশস্ত্র প্রস্তুতি নিতে বলেছিলেন: ফিরে আসা নিলয়

Also Read: নিখোঁজ ৪ তরুণসহ সাতজনকে গ্রেপ্তারের পর র‌্যাব জানাল নতুন জঙ্গি দলের নাম