সংসদীয় সীমানায় দাবি-আপত্তি: এবার মাত্র শখানেক আবেদন

গতবার ছয় শতাধিক আবেদন এলেও এবার তার পাঁচ ভাগের একভাগ দাবি-আপত্তি এসেছে ইসির হাতে।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 19 March 2023, 03:35 PM
Updated : 19 March 2023, 03:35 PM

সংসদীয় আসনের সীমানা নিয়ে এবার মাত্র শখানেক আবেদন জমা পড়েছে, যার মধ্যে বর্তমান সীমানা বহাল রাখার দাবি যেমন আছে, তেমনি বিদ্যমান সীমানায় আপত্তি জানিয়ে নতুন সীমানা নির্ধারণেরও প্রস্তাব রয়েছে।

রোববার ছিল ৩০০ আসনের খসড়া সীমানা নিয়ে আপত্তি বা দাবি জানিয়ে আবেদন করার শেষ দিন। এবার আবেদন করার সময় আর বাড়ানো হবে না বলে নির্বাচন কমিশনের অতিরিক্ত সচিব অশোক কুমার দেবনাথ জানিয়েছেন।

দ্বাদশ সংসদ নির্বাচন সামনে রেখে পাঁচ বছর আগের সীমানা বহাল রেখেই ২৬ ফেব্রুয়ারি খসড়া সীমানা প্রকাশ করে কাজী হাবিবুল আউয়াল কমিশন। এর মধ্যে মাত্র ছয়টি আসনে প্রশাসনিক নতুন এলাকা নাম পরিবর্তন হওয়ায় তা সংশোধনের প্রস্তাব করে ইসি।

৩০০ নির্বাচনী এলাকার খসড়া নিয়ে ১৯ মার্চ পর্যন্ত দাবি ও আপত্তি জানানোর সময় বেঁধে দেওয়া হয়। দাবি-আপত্তির আবেদন নিয়ে শুনানি শেষে এ বছরের মাঝামাঝি এসব আসনের সীমানা চূড়ান্ত করে গেজেট প্রকাশ করার কথা রয়েছে।

ইসির অতিরিক্ত সচিব অশোক কুমার দেবনাথ বলেন, “১০০-১২০টা আবেদন এসেছে। তিন সপ্তাহের বেশি সময় ছিল, শেষের দিকে আবেদন বেশি জমা পড়ে। আজ যেহেতু শেষ দিন ছিল, কয়েক দিনের সবগুলো আবেদন একীভূত করা হলে পূর্ণাঙ্গ তথ্য পাওয়া যাবে।”

তিনি বলেন, “আর সময় বাড়ানো হচ্ছে না। সব আবেদন যাচাই-বাছাই করে শুনানির সময় নির্ধারণ করা হবে, পরে কমিশন তা নিষ্পত্তি করবে।”

এ কর্মকর্তা জানান, কোন জেলা, কোন আসন থেকে কতটি আবেদন পড়েছে; কতটি আপত্তি রয়েছে, সীমানা বহাল চেয়ে কতটি, নতুন সীমানা চেয়ে কতটি আবেদন রয়েছে- সব পর্যালোচনা করে বিভাগওয়ারী শুনানি করা হতে পারে নির্বাচন ভবনে।

সবশেষ ২০১৮ সালে দশম সংসদ নির্বাচনের আগে সীমানা নিয়ে ৬৩৩টি আবেদন জমা পড়েছিল। এরমধ্যে ২২৪টি আবেদন পড়েছিল ইসির প্রস্তাবিত সীমানায় সহমত পোষণ করে। বাকি ৪০৭টি আবেদন পড়ে ১৬ জেলার ৬০টি আসনের সীমানা নিয়ে আপত্তি জানিয়ে।

সে সময় চার শতাধিক আবেদনের শুনানি শেষে ২৫ আসনে পরিবর্তন আনে কে এম নূরুল হুদা কমিশন।

বর্তমান কমিশনের সীমানা পুনর্নির্ধারণে প্রাথমিক খসড়ায় ৩০০ আসনের মধ্যে ২৯৩টি অপরিবর্তিত রাখা হয়েছে। নতুন সিটি করপোরেশন ও উপজেলা সৃষ্টি হওয়ায় সাতটি আসনে সেসব এলাকা ঠিক রেখে শুধু প্রশাসনিক পরিবর্তন আনা হয়েছে। এসব বদল এসেছে ময়মনসিংহ ৪, মাদারীপুর ৩, সুনামগঞ্জ ১ ও ৩, সিলেট ১ ও ৩ এবং কক্সবাজার ৩ আসেন।

এ পর্যন্ত কুমিল্লা, সিরাজগঞ্জ, ফরিদপুর, গাজীপুর, সাতক্ষীরা, ব্রাহ্মণবাড়িয়া, চাঁপাইনবাবগঞ্জসহ কয়েকটি জেলার বিভিন্ন আসনের সীমানা সংক্রান্ত আবেদন ইসিতে জমা পড়েছে বলে ইসি কর্মকর্তারা জানান।

নির্বাচন কমিশনার মো. আলমগীর ইতোমধ্যে সাংবাদিকদের বলেছেন, সব আবেদন পাওয়ার পর দাবি, আপত্তি, সুপারিশ ও মতামত নিয়ে শুনানি করা হবে। শুনানিতে বক্তব্য যৌক্তিক হলে মেনে নেওয়া হবে এবং জুনের মধ্যে চূড়ান্ত করা হবে।

Also Read: সংসদ নির্বাচন আগের সীমানাতেই, খসড়া প্রকাশ

Also Read: আসন সীমানা পুনর্বিন্যাস: আবেদনের স্তূপ জমছে ইসিতে

Also Read: সংসদীয় সীমানা: আপত্তি জানিয়ে ৪ শতাধিক আবেদন